Jump to content
Sign in to follow this  
forexnews

ইউরো এবং ডলারের এ সপ্তাহের গুরুত্বপূর্ণ নিউজগুলো (১৭-২১ মার্চ)

Recommended Posts

ইউরো/ডলারের জন্য গত সপ্তাহ বেশ ভাল কেটেছে, প্রাইস ২+ বছরের মধ্যে সর্বোচ্চ লেভেলে উঠেছে সব বাধা বিপত্তি কাটিয়ে, মনে হচ্ছে ইউরো/ডলারের সমনে শুধু সোজা রাস্তা,কোন পথে যাবে ইউরো/ডলার এই সপ্তাহে? ইনফ্লেইশান ডাটা, জার্মান জিউ ইকনমিক সেন্টিমেন্ট ইত্যাদি এই সপ্তাহের গুরুত্বপূর্ণ নিউজ। চলুন দেখে নেই ইউরো/ডলারের জন্য এই সপ্তাহ কেমন কাটবে।
 

AQo1Bzy.png

 
 
গত সপ্তাহের চায়নার বিশাল বাণিজ্য ঘাটতি চমক ও ট্রেডারদের সেফ হেভেন এর প্রতি আকর্ষণ ইউরো/ডলারের উপর তেমন প্রভাব ফেলতে পারেনি।তবে রাশিয়া-ইউক্রেন উত্তেজনা চলছে,ইউরো কি ১.৪০০ লেভেল ব্রেক করতে যাচ্ছে??

 
এই সপ্তাহের EURO এর গুরুত্বপূর্ণ কিছু নিউজঃ
 
 
ইনফ্লেইশান ডাটা(Inflation data) সোমবার বাংলাদেশ সময় দুপুর ৪.০০ মিনিটে এই নিউজটি প্রকাশিত হবে। ইউরোজোন কনজিউমার প্রাইস ১.১% কমেছে জানুয়ারীতে, নন-এনার্জি ইন্ডাস্ট্রিয়াল প্রোডাক্ট কমার প্রধান কারণ হিসেবে বলা হচ্ছে। তবে বাৎসরিক মুদ্রাস্ফীতি ০.৮% এ রয়েছে যা ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের টার্গেট থেকে অনেক কম। গ্রিস ও সাইপ্রাস এখনও মুদ্রাস্ফীতিহ্রাস চলছে, এইবারের সিপইআই ০.৮% আসবে ও কোঁর সিপিআই ১.০% আসবে বলা ধারনা করা হচ্ছে।
 
বিস্তারিতঃ ফরেক্স ফ্যাক্টরি
বিস্তারিতঃ ফরেক্স ফ্যাক্টরি
 
জেন্স ও্যাইডম্যান স্পিক(Jens Weidmann speaks) বুন্দিসব্যাংক  প্রেসিডেন্ট জেন্স ও্যাইডম্যান তার বক্তব্য রাখবেন, তিনি ইসিবির প্রেসিডেন্টকে সমর্থন করেছেন ও ইউরোজোনের বাসিন্দাদের ইসিবির প্রতি বিশ্বাস রাখার আহবান জানিয়েছেন মুদ্রানীতির পরিবর্তনের ব্যাপারে।
 
বিস্তারিতঃ ফরেক্স ফ্যাক্টরি
 
জার্মান জেডইডাব্লিও ইকনমিক সেন্টিমেন্ট(German ZEW Economic Sentiment) মঙ্গলবার বাংলাদেশ সময় দুপুর ৪.০০ মিনিটে এই নিউজটি প্রকাশিত হবে।গত ফেব্রুয়ারত মাসে জার্মানির জেডইডাব্লিও ইকনমিক সেন্টিমেন্ট ৫৫.৭ পয়েন্ট কমেছে পূর্ববর্তী মাসের চেয়ে। তবে এইবারের জেডইডাব্লিও ইকনমিক সেন্টিমেন্ট আরও কমে ৫২.৩ আসবে বলা ধারনা করা হচ্ছে।
 
বিস্তারিতঃ ফরেক্স ফ্যাক্টরি
 
 
জেডইডাব্লিও ইকনমিক সেন্টিমেন্ট(ZEW Economic Sentiment) মঙ্গলবার বাংলাদেশ সময় দুপুর ৪.০০ মিনিটে এই নিউজটি প্রকাশিত হবে। ইউরোজোনে জেডইডাব্লিও ইকনমিক সেন্টিমেন্ট রেজাল্ট ৫.৪ পয়েন্ট কমে ৬৮.৫ আসে, যদিও এনালিস্টরা ৭৩.৯ আশা করেছিল। জেডইডাব্লিও প্রেসিডেন্ট  ক্লেমেন্স ফিউএস্ট আশা করছেন এই ড্রপডাউন টেম্পরালি কারণ অন্যান্য ফিনান্সিয়াল মার্কেট অপরিবর্তিত রয়েছে, এইবার ৬৭.৩ আসবে বলা আশা করা হচ্ছে।
 
বিস্তারিতঃ ফরেক্স ফ্যাক্টরি
 
ইউ ইকোনমিক সামিট(EU Economic Summit)  ব্রাসেলসে ইউরোপিয়ান ইউনিয়ান সামিটে ইউরোপিয়ান ইন্ডাস্ট্রিয়ালকে ইউরোপিয়ান ইমপ্লয়মেন্ট গ্রোথের ভিত্তি হিসেবে প্রতিষ্ঠা করার উপায় নিয়ে আলোচনা করবে। এছাড়া এই সামিটে ২০২০ থেকে ২০৩০ সময়ে ক্লাইমেট ও এনার্জি ফ্রেমওয়ার্ক নিয়ে বিস্তারিত আলোচনা হবে।
 
বিস্তারিতঃ ফরেক্স ফ্যাক্টরি
 
কারেন্ট একাউন্ট( Current Account) শুক্রবার বাংলাদেশ সময় দুপুর ৩.০০ মিনিটে এই নিউজটি প্রকাশিত হবে। ইউরোজোনের কারেন্ট একাউন্ট উদ্বৃত্ত ডিসেম্বরে কমে ২১.৩ বিলিয়ন ইউরো (প্রায় ৩২.৪৪ বিলিয়ন ডলার) এ দাঁড়িয়েছে। তবে ডিসেম্বর সহ গত ১২ মাসে কারেন্ট একাউন্টে উদ্বৃত্ত ছিল ২২১.৩ বিলিয়ন ইউরো যদিও তার আগের বছর সর্বমোট ছিল ১২৮.৬ বিলিয়ন ইউরো। এইবার ১৮.৪ বিলিয়ন আসবে বলা ধারনা করা হচ্ছে।
 
বিস্তারিতঃ ফরেক্স ফ্যাক্টরি
 
কনজিউমার কনফিডেন্স(Consumer Confidence)  শুক্রবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৯.০০ মিনিটে এই নিউজটি প্রকাশিত হবে। ইউরোজোনের কনজিউমার কনফিডেন্স কমেই চলেছে। জানুয়ারতে -১১.৭ আসার পর ফেব্রুয়ারীতে -১২.৭ আসে। এইবারের রেজাল্ট কিছুটা বেড়ে -১২ আসবে বলে ধারনা করা হচ্ছে।
 
বিস্তারিতঃ ফরেক্স ফ্যাক্টরি
 
 
 
এই সপ্তাহের USD এর গুরুত্বপূর্ণ কিছু নিউজঃ
 
 
এম্পায়ার স্টেট ম্যানুফ্রাকচার ইনডেক্স(Empire State Manufacturing Index) সোমবার বাংলাদেশ সময় বিকাল ৬.৩০ মিনিটে এই নিউজটি প্রকাশিত হবে। এই নিউজে নিউ-ওয়ার্কের ম্যানুফ্রাকচার সার্ভে প্রকাশ করা হয়। এর একচুয়াল যদি ফরকাস্টের চেয়ে বড় হয় তবে তা কারেন্সি এর জন্য ভাল।এই বার রেজাল্ট ৬.৬ আসবে বলে ধারনা করা হচ্ছে।
 
বিস্তারিতঃ ফরেক্স ফ্যাক্টরি
 
টিআইসি লং-টার্ম পারচেজেস(TIC Long-Term Purchases) সোমবার বাংলাদেশ সময় বিকাল ৭.০০ মিনিটে এই নিউজটি প্রকাশিত হবে।এই নিউজ দ্বারা ইউএস সিটিজেনরা যে বৈদেশিক লং-টার্ম সিকুরিটি ক্রয় করেছে ও বিদেশিদের দ্বারা ইউএসের যে পরিমাণ লং-টার্ম সিকুরিটি ক্রীত হয়েছে তার পার্থক্য প্রাওকাস করা হয়,একচুয়াল ফরকাস্টের চেয়ে ভাল হলে তা কারেন্সির জন্য ভাল। এই বার এর রেজাল্ট ২৩.৪ বিলিয়ান আসবে বলে ধারনা করা হচ্ছে।
 
বিস্তারিতঃ ফরেক্স ফ্যাক্টরি
 
ইউসডি ইন্ডাস্ট্রিয়াল প্রডাকশান(Industrial Production) সোমবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৭.১৫ মিনিটে এই নিউজটি প্রকাশিত হবে।ম্যানুফ্রাকচার,মাইন ও অন্যান্য ইউটিলিটি এর কারনে মুদ্রাস্ফীতিতে যে পরিবর্তন আসে তা প্রকাশ করা হয়। একচুয়াল ফরকাস্টের চেয়ে ভাল হলে তা কারেন্সির জন্য ভাল। এইবারের রেজাল্ট ০.২% আসবে বলে ধারনা করা হচ্ছে।
 
বিস্তারিতঃ ফরেক্স ফ্যাক্টরি
 
বিল্ডিং পারমিটস(Building Permits) মঙ্গলবার বাংলাদেশ সময় বিকাল ৬.৩০ মিনিটে এই নিউজটি প্রকাশিত হবে।বিগত মাসে কতগুলা নতুন রেসিডেন্সিয়াল বিল্ডিং পারমিট দেওয়া হয়েছে তা প্রকাশ করা হয়। একচুয়াল ফরকাস্টের চেয়ে ভাল হলে তা কারেন্সির জন্য ভাল। এইবার এর পরিমান ০.৯৭ মিলিয়ন আসবে বলে ধারনা করা হচ্ছে।
 
বিস্তারিতঃ ফরেক্স ফ্যাক্টরি
 
এফওএমসি ইকোনমিক প্রজেকশান(FOMC Economic Projections) বৃহস্পতিবার বাংলাদেশ সময় দুপুর ১২.০০ মিনিটে এই নিউজটি প্রকাশিত হবে। এই রিপোর্টে মুদ্রাস্ফীতি ও ইকোনমিক গ্রোথের উপর এফওএমসি প্রজেকশান প্রকাশ করা হয়।এই রিপোর্টের ফলাফল মার্কেটে ভাল প্রভাব ফেলবে বলে আশা করা যায়।
 
বিস্তারিতঃ ফরেক্স ফ্যাক্টরি
 
এফওএমসি স্টেটমেন্ট(FOMC Statement) বৃহস্পতিবার বাংলাদেশ সময় দুপুর ১২.০০ মিনিটে এই নিউজটি প্রকাশিত হবে। এই নিউজ দ্বারা এফওএমসি মেম্বারদের বিভিন্ন মুদ্রানীতি ইনভেস্টররা জানতে পারে।নিউজ ফলাফল আশার চেয়ে প্রকাশ বেশি হকেশ হলে তা কারেন্সির জন্য ভাল।
 
বিস্তারিতঃ ফরেক্স ফ্যাক্টরি
 
আনিমপ্লয়মেন্ট ক্লেইম(Unemployment Claims) বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকাল ৬.৩০ মিনিটে এই নিউজটি প্রকাশিত হবে। এই নিউজ দ্বারা গত সপ্তাহে কারা প্রথমবারের মত আনিমপ্লয়মেন্ট ইন্সুরেন্স এর জন্য অ্যাপ্লাই করেছে তাদের সংখ্যা প্রকাশ করা হয়।একচুয়াল ফরকাস্টের চেয়ে ভাল হলে তা কারেন্সির জন্য ভাল।এইবার এই ফলাফল 315 k আসবে বলে আশা করা হচ্ছে।
 
বিস্তারিতঃ ফরেক্স ফ্যাক্টরি
 
ফিলি ফেড ম্যানুফ্রাকচার ইনডেক্স(Philly Fed Manufacturing Index) বৃহস্পতিবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৮.০০ মিনিটে এই নিউজটি প্রকাশিত হবে। ফেলিডেফিয়াতে ম্যানুফ্রাকচার ইনডেক্স এর সার্ভে প্রকাশ করে।এটি কারেন্সির একটি ইনডিকেটর হিসিবে কাজ করে।গত ফেব্রুয়ারীতে -৬.৩ আসলেও এইবার ৪.২ আসবে বলে ধারনা করা হচ্ছে।
 
বিস্তারিতঃ ফরেক্স ফ্যাক্টরি
 
এফওএমসি মেম্বার স্পিক(FOMC Member Speaks) শনিবার বাংলাদেশ সময় দুপুর ২.৩০ এ কচেরলাকটার ও ৪.৩০ এ স্টেইন এর নিউজটি প্রকাশিত হবে। এফওএমসি মেম্বাররা বিভিন্ন মুদ্রানীতি বিষয়ে বক্তব্য রাখবেন।
 
বিস্তারিতঃ ফরেক্স ফ্যাক্টরি
বিস্তারিতঃ ফরেক্স ফ্যাক্টরি
 
 
 
সংবিধিবদ্ধ সতর্কীকরণঃ অত্যাধিক ঝুঁকি নিয়ে নিউজ ট্রেড করা অসংখ্য ট্রেডিং অ্যাকাউন্টের অকাল মৃত্যুর অন্যতম কারণ।

Share this post


Link to post
Share on other sites

Join the conversation

You can post now and register later. If you have an account, sign in now to post with your account.

Guest
Reply to this topic...

×   Pasted as rich text.   Paste as plain text instead

  Only 75 emoji are allowed.

×   Your link has been automatically embedded.   Display as a link instead

×   Your previous content has been restored.   Clear editor

×   You cannot paste images directly. Upload or insert images from URL.

Loading...
Sign in to follow this  

বিডিপিপস চ্যাট রুম

বিডিপিপস চ্যাট রুম

    চ্যাট করতে লগিন বা রেজিস্ট্রেশন করুন।
    ×
    ×
    • Create New...