Jump to content

দক্ষ মাছ শিকারীদের কাছ থেকে ফরেক্স ট্রেডাররা যা শিখতে পারেন


ছোটবেলায় বড়শি দিয়ে মাছ ধরতে কে না পছন্দ করেন। গ্রামে গেলে এখনও মাছ ধরার জন্য বড়শি আর কেঁচো নিয়ে ছুটে যাই। সম্প্রতি আমি নায়াল ফুলারের একটি লেখা পড়লাম যে দক্ষ মাছ শিকারীদের কাছ থেকে ফরেক্স ট্রেডারদের শেখার কি কি রয়েছে। পড়ে আমার কাছে মনে হল একজন প্রফেশনাল ট্রেডার আর দক্ষ মাছ শিকারির মধ্যে অনেক মিল রয়েছে। ২ পেশার মানুষকেই একই ধরনের দৃষ্টিভঙ্গি নিয়ে কাজ করতে হয়। যেহুতু বিডিপিপস থেকেই আমার ফরেক্স শেখা, তাই সবার সাথে লেখাটির মূল ধারনাটি শেয়ার করার ইচ্ছে হল। অনেক বিষয়ই আমি বোঝার সুবিধার্তে বেশ পরিবর্তন এবং সংযোজন করেছি। কিভাবে একজন দক্ষ মাছশিকারি ধৈর্য আর বুদ্ধিমত্তা নিয়ে মাছ শিকার করেন, তা যদি আমরা আয়ত্ব করতে পারি, তাহলে ফরেক্স মার্কেট থেকেও কিভাবে দক্ষতার সাথে পিপস শিকার করতে হয় তা আমরা শিখতে পারবো।

কেন ট্রেডার আর মাছশিকারির মধ্যে মিল রয়েছে?

আপনি হয়তো ভাবছেন যে কোথায় একজন মাছধরার লোক, আর কোথায় আমি ফরেক্স ট্রেডার। মিল এলো কোথা থেকে? প্রশ্ন আসাই স্বাভাবিক। কিন্তু একটু ভাবলেই দেখা যায় যে আমরা যেভাবে কাজ করি, তার মুল বিষয়গুলো কিন্তু একই। আমরা গ্রামগঞ্জে শখে বড়শি নিয়ে মাছ ধরতে যাই। পানির মধ্যে বড়শি পেলে বশে থাকি। কিন্তু বিদেশে, বিশেষ করে আমেরিকায়, মাছ ধরাটা সাপ্তাহিক ছুটিতে বেশ প্রিয় একটি কাজ, বিশেষ করে একটু বয়স্ক মানুষদের। শুধু বড়শি ফেলে রাখলেই মাঝে মাঝে মাছ ওঠে বটে, কিন্তু অনুকুল প্রতিকুল পরিবেশে মাছ ধরতে হলে আপনাকে অনেক কিছু জানতে হবে। যেমন বিভিন্ন পানিতে মাছের আচরন একেক রকম। পুকুরে মাছ ধরতে হয় একভাবে, লেক, নদী, সমুদ্রে আবার ভিন্নভাবে মাছ ধরতে হয়। বিভিন্ন মাছ আবার পানির বিভিন্ন স্তরে মাস করে। কিছু মাছ পানির ওপরদিকে বাস করে, কিছু মাছ মধ্যেভাগে, আবার কিছু মাছ একদম গভীর পানিতে থাকে। এখন আপনি যদি কোন মাছ কোন জায়গায় থাকে তাই না জানেন, তবে রুই মাছ ধরতে গিয়ে পুঁটি মাছ ধরে নিয়ে আসবেন। পুকুরে ইলিশ মাছের জন্য সারাদিন বড়শি ফেলে রাখলে কিন্তু কোন কাজ হবে না, আপনাকে যেতে হবে নদীতে। ফরেক্স ট্রেডিংয়ের ব্যাপারেও এই কথাটি খাটে। আমাদের মার্কেট বুঝতে হবে খুব ভালো করে। কোন পেয়ার কোন মার্কেট সেশনে ভালো কাজ করে আমাদের জানতে হবে। সিডনী সেশনে কেন ইউরো বেশি মুভমেন্ট করছে না আক্ষেপ না করে বুঝতে হবে কোন ট্রেডিং সেশনে কোন কারেন্সিগুলো বেশি মুকভেন্ট করে, কেন করে। কোন নিউজগুলো কোন পেয়ারগুলোতে বেশি প্রভাব ফেলে, কেন ফেলে। একজন দক্ষ মাছশিকারি যেমন প্রতিনিয়ত নিত্য-নতুন মাছ ধরার পদ্ধতি শিখে নিজেকে আরও দক্ষ শিকারি করে গড়ে তোলে। ঠিক তেমনি একজন ফরেক্স ট্রেডারকেও নিজেকে আরও দক্ষ করতে হবে প্রতিনয়ত। মাছ শিকারি কিন্তু মাছ ধরার অনেক পদ্ধতি জানে, কিন্তু সে অবস্থা বুঝে কিভাবে বড়শি ফেললে, কিভাবে টোপ দিলে তার টার্গেট করা মাছ উঠতে পারে, তা অবলম্বন করে। ট্রেডারদেরও একই কাজ করতে হবে। সবচেয়ে মুল কথা একজন দক্ষ মাছশিকারি যা করে, তা সম্পূর্ণ বুঝেই করে, এবং তার ফলাফলও তার আশানুরুপ হয়। তাই একজন ট্রেডার তার আশানুরুপ ফল পেতে হলে বুঝে শুনে ট্রেডের বড়শি ফেলতে হবে।

মাছশিকারির যেভাবে পানিকে বোঝার চেস্টা করে, সেভাবে মার্কেটকে বুঝুনঃ

বড়শি ফেলার আগেই শিকারি বিবেচনা করে সে কোন পানিতে শিকার করছে। কোন মাছ ধরতে চায়। সে অনুযায়ী পদ্ধতি হবে একেকরকম। প্রথমেই সে পানির অবস্থা যাচাই করে। ঢেউ কোন দিকে যাচ্ছে, সূর্যের তাপ কি রকম, কারণ সূর্যের তাপ বেশি থাকলে তা পানিকে উষ্ণ করে দিবে, যা মাছকে প্রভাবিত করে। একজন দক্ষ শিকারি বলতে পারে দিনের কখন শিকার করা সবচেয়ে ভালো, এবং নদী বা পুকুরের কোন জায়গায় বড়শি ফেললে সহজে মাছ উঠবে। পানির গভীরতা কেমন, কি রকম মাছ এখানে পাওয়া যায়, আবহাওয়া এরকম অনেক বিষয় বিবেচনা করেই তারা মাছ ধরেন। সাধারন একজন মানুষ হলে কি করতো? সে এসব কিছু চিন্তা না করেই কোন এক জায়গায় সারাদিন বড়শি ফেলে বসে থাকতো, কিন্তু মাছ পেত না। আমরা অনেক ট্রেডাররাও কিন্তু ঠিক এমনই করছি। ভুল জায়গায় বড়শি ফেলে সারাদিন বসে থাকছি, দিনশেষে হয়তো ভাগ্যগুনে পুঁটি মাছ জুটছে। একজন ট্রেডার হিসেবে মার্কেটের গতিবিধি বোঝা হল সবচেয়ে গুরুত্বপূর্ণ। মার্কেট না বুঝে কোন বড়শি ফেলাই চলবে না। একটি বইয়ের মত করে মার্কেটকে বোঝার চেস্টা করতে হবে যে আপনি জানেন আগের পৃষ্ঠায় কি হয়েছে, তাহলেই আপনি বর্তমান পৃষ্ঠার কাহিনী ভালোভাবে বুঝবেন। বুঝে শুনে বড়শি ফেলতে পারলে শুধু ফরেক্স মার্কেট না, সবজায়গায় জেতা সম্ভব।

দক্ষ মাছশিকারিরা স্নাইপারদের মতঃ

আপনি যদি স্নাইপারদের নিয়ে কোন মুভি দেখে থাকেন, তবে ইতিমধ্যেই স্নাইপাররা আপনার অনেক পছন্দের একটি ক্যারেক্টার। মিলিটারিতে এই স্নাইপার খুনে যোদ্ধাদের দেখানো হয়। অনেক দূর থেকে টার্গেট সেট করে ঘন্টার পর ঘন্টা তারা বসে থাকে। ১-২ কিলোমিটার দূর থেকেও প্রায় নিখুতভাবে শিকারকে খুন করতে পারে তারা। বন্দুক প্রস্তুত করে তাক করে বসে থাকে তারা কখন টার্গেট তার নাগালে আসবে। রেঞ্জের মধ্যে আসলেই শিকার নিমিশেই খতম। বিষয়টি কিন্তু সময় সাপেক্ষ। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই নিশানা ব্যর্থ হয়না। প্রতিটি স্নাইপারের রয়েছে নিজস্ব স্টাইল। মাছ শিকারিরাও এর ব্যতিক্রম নয়। ট্রেডারদেরও এর ব্যতিক্রম হওয়া উচিত না। মার্কেটে বন্ধুক তাক করে বসে থাকতে হবে। ভালো প্রফিটের সুযোগ আসলেই কেবল গুলি করতে হবে। টার্গেট যদি নিশানার বাইরে থাকে, হাজার গুলি করলেও যেমন লাগবেনা, তেমনি অযথা আন্দাজে ট্রেড করলেও দক্ষ ট্রেডার হয়ে ওঠা যাবে না। থাকতে হবে নিজস্ব ট্রেডিং পদ্ধতি। সেই পদ্ধতিকে ঝালাই করে দিনে দিনে আরও ভালো করে তুলতে হবে। কিছুদিন এভাবে, কিছুদিন ওভাবে ট্রেড করলেই বরং হারিয়ে যেতে হবে একসময়।

ধৈর্যশীল হতে হবেঃ

মাছই ধরুন, আর ট্রেডই করুন, ধৈর্যের কোন বিকল্প নেই। দক্ষ মাছশিকারি বড়শি ফেলে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করে। মাছ ফাদ ভেবে প্রথম কয়েকবার এড়িয়ে যায়, কিন্তু লোভ করে একবার ঠিকই বড়শিতে কামড় দিয়ে বসে। আমি ছোটবেলায় যখন মাছ ধরতে যেতাম, একটু পরপরই বড়শি তুলে দেখতাম মাছ আটকালো কিনা। কিন্তু মাছ আটকালে বড়শি এমনিতেই নড়ে উঠবে। দক্ষ মাছশিকারি অপেক্ষা করবে মাছ কখন নিজে এসে ধরা দেয়। তার জন্য সময় বেশি লাগলেও সে ধৈর্যহারা হবে না। মার্কেটে ট্রেডের সুযোগ খুজতে গেলে তেমনি আমাদের ধৈর্যহারা হলে চলবেনা মোটেও। ভুল কাজ করার থেকে কাজটি না করাই ভালো। আপনার মতমত কম ঝুঁকির ট্রেডটি পেতে দেরি হলেও আপনি অপেক্ষা করুন। ভালো লাভ হলে তখন অপেক্ষার কষ্ট দূর হয়ে যাবে, যেমনি অনেক অপেক্ষার পর শিকারি ভালো মাছ পেলে তার অপেক্ষার সব কষ্ট দূর হয়ে যায়। 

বিজয়ীদের মত মানসিকতা গড়ে তুলতে হবেঃ

একজন দক্ষ মাছশিকারিও যে প্রতিদিন মাছ পাবে তার কোন নিশ্চয়তা নেই। এমন অনেক সময় আসবে যে সে সবকিছু ঠিকভাবে করলেও মাছ তাকে ধরা দেবে না। এরকম দিন আসবেই, এগুলো পেশারই অংশ। একজন দক্ষ শিকারির বৈশিষ্ট্য এটাই যে সে তার ব্যর্থতা মেনে নিতে পারবে, এবং কাউকে অযথা দোষারোপ করবে না। অতীত নিয়ে না ভেবে পরেরদিন কিভাবে ভালো করা যায় সেই চেস্টা করতে হবে। ফরেক্স ট্রেডারদের জন্যেও বিষয়টি খাটে। কোনদিন ভালো ট্রেডের সুযোগ পেলে, কিংবা ভালো ভাবে মার্কেট বোঝার পরও ভাগ্যদোষে লস হয়ে গেলে তা মেনে নিতে হবে। কিভাবে সেই লস পুষিয়ে নেয় যায়, সেই চেস্টা করতে হবে। সবসময় বিশ্বাস করতে হবে আমি পারবো, আমি সবকিছু মেনে চলবো। তবেই শুধুমাত্র পারা যাবে। আপনার মধ্যে যদি হেরে যাওয়ার মানসিকতা চলে আসে, তবে আর কেউ আপনাকে জেতাতে পারবে না। 

শেষ কথাঃ

আপনি যদি আপনার সকল বড়শি, টোপ নিয়ে নৌকা নিয়ে পানিতে নেমে পড়েন, আর সব সহ ডুবে যান, তবে ভবিষ্যতে কিভাবে শিকার করবেন? পরবর্তী দিন আবার শিকার করার জন্য আবার আপনার বড়শি আর টোপের প্রয়োজন হবে। কিন্তু এই বিষয়টিই অনেক ট্রেডার বুঝতে পারে না। তারা একটি ট্রেডেই এতো বেশি ঝুঁকি নিয়ে ফেলে, এবং পুরো অ্যাকাউন্ট উড়িয়ে দেয়। ফরেক্স মার্কেটে বহুল প্রচলিত একটি কথা হল, যদি আপনার অ্যাকাউন্টই জিরো হয়ে যায়, তবে আপনি ট্রেড করবেন কি দিয়ে? তাই ফরেক্স করতে গেলেও সবসময় আপনার বড়শি আর টোপ বাচিয়েই ট্রেড করতে হবে। আপনি যদি খুব বেশি ঝুঁকি নেন, আপনার ক্যাপিটাল মানির সিংহভাগ হারিয়ে বসেন, তবে আপনি দীর্ঘসময় টিকেও থাকতে পারবেন না, বড় লাভও করতে পারবেন না। তাই ট্রেড করার সময় দক্ষ মাছশিকারিদের মত উদাহরণগুলো যদি আমরা মাথায় রাখি, তবেই প্রতিক্ষেত্রে আমরা নিজেদের প্রশ্ন করতে পারবো যে, যা করছি তা ঠিক করছি তো? ভুল হচ্ছে না তো? আরও ভালো করতে হলে আর কি করা জরুরী? আর এ বিষয়গুলো যদি আমরা অনুসরন করতে পারি, তবে আমরা সফল হবোই। দক্ষ মাছশিকারির উদাহরণ আমার ট্রেডিং নিয়ে চিন্তা-ভাবনাই বদলে দিয়েছে। আশা করছি আপনাদেরও কাজে লাগবে। কষ্ট করে বিশাল লেখাটি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

সবচেয়ে কম স্প্রেডে EURJPY পেয়ার ট্রেড করতে XM Ultra Low অ্যাকাউন্ট খুলুন এখান থেকে।

 Share

0 Comments


Recommended Comments

There are no comments to display.

Guest
Add a comment...

×   Pasted as rich text.   Paste as plain text instead

  Only 75 emoji are allowed.

×   Your link has been automatically embedded.   Display as a link instead

×   Your previous content has been restored.   Clear editor

×   You cannot paste images directly. Upload or insert images from URL.

Loading...

বিডিপিপস কি এবং কেন?

বিডিপিপস বাংলাদেশের সর্বপ্রথম অনলাইন ফরেক্স কমিউনিটি এবং বাংলা ফরেক্স স্কুল। প্রথমেই বলে রাখা জরুরি, বিডিপিপস কাউকে ফরেক্স ট্রেডিংয়ে অনুপ্রাণিত করে না। যারা বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, শুধুমাত্র তাদের জন্যই বিডিপিপস একটি আলোচনা এবং অ্যানালাইসিস পোর্টাল। ফরেক্স ট্রেডিং একটি ব্যবসা এবং উচ্চ লিভারেজ নিয়ে ট্রেড করলে তাতে যথেষ্ট ঝুকি রয়েছে। যারা ফরেক্স ট্রেডিংয়ের যাবতীয় ঝুকি সম্পর্কে সচেতন এবং বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, বিডিপিপস শুধুমাত্র তাদের ফরেক্স শেখা এবং উন্নত ট্রেডিংয়ের জন্য সহযোগিতা প্রদান করার চেষ্টা করে।

বিডিপিপস চ্যাট রুম

বিডিপিপস চ্যাট রুম

    চ্যাট করতে লগিন বা রেজিস্ট্রেশন করুন।
    ×
    ×
    • Create New...