Jump to content
Tarek

লিভারেজ - বন্ধু চিনতে ভুল করবেন না!

Recommended Posts

লিভারেজ - বন্ধু চিনতে ভুল করবেন না!

 

কথায় আছে, আমেরিকা যার বন্ধু হয়, তার কোনো শত্রুর দরকার হয় না। কথাটা নেহায়েত মিথ্যা নয়। খুব বেশি কস্ট করতে হবে না, পাশের দেশ পাকিস্তানই একটা জলন্ত উদাহরন। তাই বলে কি আমরা যেচে পড়ে আমেরিকাকে শত্রু বানাবো? বর্তমান পরিস্থিতিতে, নিশ্চয়ই নয়।

 

ফরেক্স মার্কেটে লিভারেজ অনেকটা আমেরিকার মতই। বেশি লিভারেজ যেমন ভাল না, তেমনি আবার লিভারেজ ছাড়া আমাদের চলেও না।

 

তাহলে জেনে নেয়া যাক, লিভারেজ এমন কি জিনিস যেটা ছাড়া ফরেক্সে চলা সম্ভব না? (হয়ত সম্ভব, কিন্তু খুব কঠিন। অনেকটা আমেরিকার অবরোধের সাথে যুদ্ধ করার মত)

 

তার আগে জানুন লিভারেজ কেন দরকার। আপনি যদি ফরেক্সে নতুন হয়ে থাকেন, তাহলে এটাও বুঝবেন লিভারেজ কি জিনিস।

 

ফরেক্স মার্কেটের একটা বড় সমস্যা হোল (সমস্যা মানে আমাদের ট্রেডারদের জন্য সমস্যা) প্রতিদিনকার মার্কেট মুভমেন্ট খুবই কম। আপনি পিপস হিসাব করতে শিখেছেন। কখনও কি খেয়াল করে দেখেছেন মার্কেট একদিনে কত পারসেন্ট মুভ করে? :|

 

ঝটপট কিছু অঙ্ক করে নেই। ধরুন, কোনো একদিন EUR/USD এর সর্বনিম্ন প্রাইস ছিল ১.২২০৫ ও দিনের সর্বোচ্চ প্রাইস ছিল ১.২৩২৫ (১২০ পিপস). তাহলে, মার্কেটের শতকরা সর্বোচ্চ পরিবর্তন কত ছিল? খুব সহজভাবে হিসাব করলে, (১.২৩২৫-১.২২০৫)/১.২২০৫ অথবা ০.০০৯৮ অথবা ০.৯৮ পারসেন্ট।

 

এই হিসাবটা করা হয়েছে সর্বোচ্চ মুভমেন্ট ধরে। প্রকৃত মুভমেন্ট হবে আরও কম এবং ((দিন শুরুর প্রাইস-দিন শেষের প্রাইস)/দিন শুরুর প্রাইস) যা এর থেকে আরও কম।

 

এই হিসাবটা দেখালাম শুধুমাত্র একটি কারনে। তা হলো ফরেক্স মার্কেটের প্রতিদিনকার মুভমেন্ট যে অনেক কম তা দেখানোর জন্য। অধিকাংশ পপুলার পেয়ারই প্রতিদিন ১-২ শতাংশ বা তার কম মুভমেন্ট করে। ঢাকা স্টক মার্কেটের দিকে একবার তাকান, প্রতিদিন স্টকের দাম করে ৫%-১০% এমনকি আরও বেশি বাড়ে বা কমে। আমরা ফরেক্সে হিসাব করি পিপস দিয়ে। ২-৩ শতাংশ মার্কেট মুভমেন্ট হলেই অধিকাংশ পেয়ার ৩০০-৪০০ পিপস বেড়ে যায়। আর তাই অনেক মনে হয় আমাদের কাছে। (আসলেই কি?)

 

তাতে আমার সমস্যা কি?

 

ভেবে দেখুন, আপনি ১০০০ হাজার টাকা দিয়ে কিছু কিনলেন পরে বেশি দামে বিক্রি করার জন্য। এখন এই জিনিসের দাম প্রতিদিন ১-২ টাকা করে বাড়লে/কমলে ভালো নাকি ১০-২০ টাকা করে বাড়লে/কমলে ভালো? উঠানামা যত বেশি হবে, আপনি তত বেশি লাভ করতে পারবেন যদিও লসটাও একটু বেশিই হবে। কিন্তু, লস যতই হোক, ফতুর তো এর হবেন না। কারন, ওই জিনিসের দাম তো কখনো শূন্য হবে না। আর চাইলেই আপনি একটা নির্দিষ্ট দামের কমে তা বিক্রি করে দিতে পারবেন অথবা দাম বাড়ার সময়, কাঙ্খিত দাম না বাড়া পর্যন্ত তা ধরে রাখতে পারবেন। সুতরাং, দ্রুত বাড়লে কমলেই আপনার লাভ।

 

ফরেক্স মার্কেটের কম মুভমেন্টের জন্য যেহেতু নিজের টাকায় খুব বেশি লাভ করা সম্ভব না, তাই অধিকাংশ ট্রেডারই ফরেক্সে লিভারেজ ব্যবহার করে যার অপর নাম ঋণ অথবা লোন এবং যেটা সব ফরেক্স ব্রোকারই অফার করে। এর ফলে অল্প মার্কেট মুভমেন্ট আমাদের বেশি লস/লাভের সুযোগ তৈরি করে। (লসটা আগে লিখলাম কারন ফরেক্সে এই জিনিসটাই সবাই বেশি করে)

 

সুতরাং, আপনার ক্যাপিটাল যদি ১০০০ ডলার হয় আর আপনি যদি প্রতিদিন .৫০ পারসেন্ট মার্কেট মুভমেন্ট ধরতে পারেন, তাহলে আপনি শুধু নিজের টাকা দিয়ে ট্রেড করলে লাভ হবে ৪.৯-৫ ডলার। এটা খুবই কম। কেনোনা এভাবে আপনাকে প্রায় ২০০ ট্রেড উইন করতে হবে (লাভ থেকে সব লসিং ট্রেড বাদ দিয়ে ২০০ ট্রেড হতে হবে, উদাহরণস্বরূপ ৫০০ উইন, ৩০০ লসিং ট্রেড = ৮০০ ট্রেড) ব্যালেন্স দ্বিগুণ করার জন্য।

 

আপনি যদি ১:১০ লিভারেজ ব্যবহার করেন (১০ গুন ঋণ), তাহলে একই ক্যাপিটাল এ আপনার প্রফিট হবে ৫০ ডলার।

 

আপনি যদি মনে করেন, এটাও কম, তাহলে ১:১০০ লিভারেজ ব্যবহারে আপনার লাভ হবে ২০০ ডলার একই ট্রেডে।

 

2vxooxl.jpg

 

 

 

২০০ ডলার প্রফিট শুধুমাত্র একটা ট্রেডে? তাও আবার মাত্র ১০০০ ডলারে? এর থেকে তো ১:১০০০ ব্যবহার করা ভালো। এক ট্রেডেই জিতলে কম্ম খতম। অ্যাকাউন্ট তিনগুন!

 

এরকম লাভের কথা ভাবতে ভালই লাগে। তার আগে জেনে নিন DSE তে শুধুমাত্র ১:২ লিভারেজ ব্যবহার করে লক্ষ লক্ষ বিনিয়োগকারী ফতুর হয়ে গেছে। আর আপনি নিতে চান ১ টাকা মূলধনে ১০০০ টাকা ঋণ? সইতে পারবেন তো?

 

প্রায় প্রত্যেক ট্রেডারই এটা সইতে পারে না। যার ফলাফল, হার্ট অ্যাটাক মানে অ্যাকাউন্ট জিরো। অতিরিক্ত লিভারেজ ব্যবহার করা ৯৯ শতাংশ ট্রেডারের ফতুর হওয়ার একমাত্র কারন। ভেবে দেখুন, আপনি কি ট্রেডিং শিখেছেন বলে মনে করেন যে ১ টাকায় ১০০০ টাকা ঋণ নেয়ার সাহস করবেন?

 

তাহলে কতো লিভারেজ ব্যবহার করা ভালো?

 

নির্ভর করে কত দ্রুত আপনি আপনার ব্যালান্স বৃদ্ধি করতে চান।

 

বর্তমান প্রাইস (১.২২৭৮) এ eur/usd তে ০.০১ স্ট্যান্ডার্ড লটে (পার পিপস ১০ সেন্ট করে) একটা বাই ট্রেড দিতে আপনার লাগবে ১২২৭.৯৬ ডলার। পার ট্রেডে ৫০ পিপস লাভ করলে, লাভ হবে ৫ ডলার। অ্যাকাউন্ট দ্বিগুণ করতে লসিং ট্রেড থেকে ২৪০ উইনিং ট্রেড এরও বেশি প্রয়োজন হবে, দরকার হবে ১২,২৭০ পিপস। এভাবে ট্রেড করলে, আপনি কোনোদিন ফতুর হবেন না। (শর্ত প্রযোজ্যঃ এই প্রাইসেই কিনতে হবে। প্রাইস যত বাড়বে, তত বেশি ক্যাপিটাল লাগবে)

 

ফরেক্সে আর ফতুর হতে চান না? তাহলে একবার ১:১ লিভারেজ ব্যবহার করে দেখুন না কি হয়! যদিও এর জন্য কিছুটা বড় ক্যাপিটাল দরকার। ক্যাপিটাল মাঝারি হলে ১:১০, ক্যাপিটাল ছোট হলে ১:৫০, সর্বোচ্চ ১:১০০ ব্যবহার করতে পারেন।

 

যদি লিভারেজ নিয়ে জটিল হিসাবে যেতে না চানঃ

 

সবসময় অ্যাকাউন্ট এর ১-৫% রিস্ক নিন প্রতিটি ট্রেডে। মানে, ১০০০ ডলার ক্যাপিটাল এ ১০-৫০ ডলার রিস্ক প্রতি ট্রেডে। ১-৩% যথেষ্ট নিরাপদ। তাহলে আর আপনাকে লিভারেজ নিয়ে চিন্তা করতে হবে না। এটাই নিশ্চিত করবে যে আপনি কম লিভারেজ নিয়ে ট্রেড করছেন।

 

মনে রাখবেন, আমেরিকা বা লিভারেজ ছাড়া আমাদের চলবে না। আর তাই একে শত্রু না ভেবে নিরাপদ দূরত্বে থাকাই উত্তম। আর যদি প্রিয় বন্ধু ভেবে কাছে টানতে চান, তাহলেই ...... :no:

 

বন্ধু চিনতে ভুল করবেন না!

  • Love 9

Share this post


Link to post
Share on other sites
সবসময় অ্যাকাউন্ট এর ১-৫% রিস্ক নিন প্রতিটি ট্রেডে। মানে, ১০০০ ডলার ক্যাপিটাল এ ১০-৫০ ডলার রিস্ক প্রতি ট্রেডে। ১-৩% যথেষ্ট নিরাপদ। তাহলে আর আপনাকে লিভারেজ নিয়ে চিন্তা করতে হবে না।

 

এই কথার দ্বারা কি এটাই বুঝায় যে, আপনি লেভারেজ যাই নেন না কেন (১:২০০, ১:৫০০, ১:১০০০ ইত্যাদি) যদি মানি ম্যানেজম্যান্ট করতে পারেন তাহলে আর আপনাকে লিভারেজ নিয়ে চিন্তা করতে হবে না।

Share this post


Link to post
Share on other sites
tarek vai, valo post, greedy lokder kaje lagbe jodi tara kaje lagai.

dhonnobad vai eto sundor post korar jonno.

 

আপনাদের দুজনকেই অসংখ্য ধন্যবাদ।

 

এই কথার দ্বারা কি এটাই বুঝায় যে, আপনি লেভারেজ যাই নেন না কেন (১:২০০, ১:৫০০, ১:১০০০ ইত্যাদি) যদি মানি ম্যানেজম্যান্ট করতে পারেন তাহলে আর আপনাকে লিভারেজ নিয়ে চিন্তা করতে হবে না।

 

লিভারেজ কিন্তু মানি ম্যানেজমেন্ট এরই একটি অংশ।

 

মানি ম্যানেজমেন্ট কে দু ভাগে ভাগ করা যায়। রিস্ক পার ট্রেড ও । এখন আপনি যদি ক্যাপিটালের ২% রিস্ক নিতে চান একটি ট্রেডে, তাহলে বেশি লিভারেজের আপনার কোনো প্রয়োজনই হবে না। অনেকটা এরকমঃ

 

ব্যাঙ্ক ঋণ নেয়ার সুযোগ আপনার আছে। কিন্তু, নিজের টাকায় গাড়ি কিনতে পারলে, ব্যাংক ঋণ কেনো?

Share this post


Link to post
Share on other sites
আমার রিস্ক ম্যানেজমেন্ট এর স্ক্রীনশট (Excel Formulated) : bdpips_1342953739__my_sl_acc.jpg

 

আপনি সঠিকভাবে রিস্ক ম্যানেজমেন্ট করছেন। এভাবে ট্রেড করলে কখনোই অ্যাকাউন্ট শুন্য হবে না।

Share this post


Link to post
Share on other sites

বেশি লেভারেজ মানেই যে খারাপ তা নয়। বরং আপনার মানি ম্যানেজমেন্ট যদি ঠিক থাকে, তাহলে ম্যাক্সিমাম লেভারেজ আপনাকে বেশি প্রফিট করার সুযোগ দিবে। আসল কথা আপনার মানি ম্যানেজমেন্ট ঠিক থাকতে হবে, লেভারেজ, ইকুইটি সম্পর্কে সঠিক ধারনা থাকতে হবে। আপনার ট্রেডিং ষ্ট্রাটেজি এবং রিস্কঃরিওয়ার্ড রেশিও বা এমেম যদি ঠিক না থাকে, তাহলে লেভারেজ যাই হোক আপনার লস হবেই।

 

সঠিক ভাবে ব্যাবহার করতে পারলে আমার মতে ম্যাক্সিমাম লেভারেজ ই সবচেয়ে প্রফিটেবল।

  • Love 2

Share this post


Link to post
Share on other sites
আমার রিস্ক ম্যানেজমেন্ট এর স্ক্রীনশট (Excel Formulated) : bdpips_1342953739__my_sl_acc.jpg

 

ভাই,এই চার্ট টা কিভাবে করেছেন ? আমাকে দেয়া যাবে ?

Share this post


Link to post
Share on other sites
লিভারেজ - বন্ধু চিনতে ভুল করবেন না! কথায় আছে, আমেরিকা যার বন্ধু হয়, তার কোনো শত্রুর দরকার হয় না। কথাটা নেহায়েত মিথ্যা নয়। খুব বেশি কস্ট করতে হবে না, পাশের দেশ পাকিস্তানই একটা জলন্ত উদাহরন। তাই বলে কি আমরা যেচে পড়ে আমেরিকাকে শত্রু বানাবো? বর্তমান পরিস্থিতিতে, নিশ্চয়ই নয়। ফরেক্স মার্কেটে লিভারেজ অনেকটা আমেরিকার মতই। বেশি লিভারেজ যেমন ভাল না, তেমনি আবার লিভারেজ ছাড়া আমাদের চলেও না। তাহলে জেনে নেয়া যাক, লিভারেজ এমন কি জিনিস যেটা ছাড়া ফরেক্সে চলা সম্ভব না? (হয়ত সম্ভব, কিন্তু খুব কঠিন। অনেকটা আমেরিকার অবরোধের সাথে যুদ্ধ করার মত) তার আগে জানুন লিভারেজ কেন দরকার। আপনি যদি ফরেক্সে নতুন হয়ে থাকেন, তাহলে এটাও বুঝবেন লিভারেজ কি জিনিস। ফরেক্স মার্কেটের একটা বড় সমস্যা হোল (সমস্যা মানে আমাদের ট্রেডারদের জন্য সমস্যা) প্রতিদিনকার মার্কেট মুভমেন্ট খুবই কম। আপনি পিপস হিসাব করতে শিখেছেন। কখনও কি খেয়াল করে দেখেছেন মার্কেট একদিনে কত পারসেন্ট মুভ করে? :|/> ঝটপট কিছু অঙ্ক করে নেই। ধরুন, কোনো একদিন EUR/USD এর সর্বনিম্ন প্রাইস ছিল ১.২২০৫ ও দিনের সর্বোচ্চ প্রাইস ছিল ১.২৩২৫ (১২০ পিপস). তাহলে, মার্কেটের শতকরা সর্বোচ্চ পরিবর্তন কত ছিল? খুব সহজভাবে হিসাব করলে, (১.২৩২৫-১.২২০৫)/১.২২০৫ অথবা ০.০০৯৮ অথবা ০.৯৮ পারসেন্ট। এই হিসাবটা করা হয়েছে সর্বোচ্চ মুভমেন্ট ধরে। প্রকৃত মুভমেন্ট হবে আরও কম এবং ((দিন শুরুর প্রাইস-দিন শেষের প্রাইস)/দিন শুরুর প্রাইস) যা এর থেকে আরও কম। এই হিসাবটা দেখালাম শুধুমাত্র একটি কারনে। তা হলো ফরেক্স মার্কেটের প্রতিদিনকার মুভমেন্ট যে অনেক কম তা দেখানোর জন্য। অধিকাংশ পপুলার পেয়ারই প্রতিদিন ১-২ শতাংশ বা তার কম মুভমেন্ট করে। ঢাকা স্টক মার্কেটের দিকে একবার তাকান, প্রতিদিন স্টকের দাম করে ৫%-১০% এমনকি আরও বেশি বাড়ে বা কমে। আমরা ফরেক্সে হিসাব করি পিপস দিয়ে। ২-৩ শতাংশ মার্কেট মুভমেন্ট হলেই অধিকাংশ পেয়ার ৩০০-৪০০ পিপস বেড়ে যায়। আর তাই অনেক মনে হয় আমাদের কাছে। (আসলেই কি?) তাতে আমার সমস্যা কি? ভেবে দেখুন, আপনি ১০০০ হাজার টাকা দিয়ে কিছু কিনলেন পরে বেশি দামে বিক্রি করার জন্য। এখন এই জিনিসের দাম প্রতিদিন ১-২ টাকা করে বাড়লে/কমলে ভালো নাকি ১০-২০ টাকা করে বাড়লে/কমলে ভালো? উঠানামা যত বেশি হবে, আপনি তত বেশি লাভ করতে পারবেন যদিও লসটাও একটু বেশিই হবে। কিন্তু, লস যতই হোক, ফতুর তো এর হবেন না। কারন, ওই জিনিসের দাম তো কখনো শূন্য হবে না। আর চাইলেই আপনি একটা নির্দিষ্ট দামের কমে তা বিক্রি করে দিতে পারবেন অথবা দাম বাড়ার সময়, কাঙ্খিত দাম না বাড়া পর্যন্ত তা ধরে রাখতে পারবেন। সুতরাং, দ্রুত বাড়লে কমলেই আপনার লাভ। ফরেক্স মার্কেটের কম মুভমেন্টের জন্য যেহেতু নিজের টাকায় খুব বেশি লাভ করা সম্ভব না, তাই অধিকাংশ ট্রেডারই ফরেক্সে লিভারেজ ব্যবহার করে যার অপর নাম ঋণ অথবা লোন এবং যেটা সব ফরেক্স ব্রোকারই অফার করে। এর ফলে অল্প মার্কেট মুভমেন্ট আমাদের বেশি লস/লাভের সুযোগ তৈরি করে। (লসটা আগে লিখলাম কারন ফরেক্সে এই জিনিসটাই সবাই বেশি করে) সুতরাং, আপনার ক্যাপিটাল যদি ১০০০ ডলার হয় আর আপনি যদি প্রতিদিন .৫০ পারসেন্ট মার্কেট মুভমেন্ট ধরতে পারেন, তাহলে আপনি শুধু নিজের টাকা দিয়ে ট্রেড করলে লাভ হবে ৪.৯-৫ ডলার। এটা খুবই কম। কেনোনা এভাবে আপনাকে প্রায় ২০০ ট্রেড উইন করতে হবে (লাভ থেকে সব লসিং ট্রেড বাদ দিয়ে ২০০ ট্রেড হতে হবে, উদাহরণস্বরূপ ৫০০ উইন, ৩০০ লসিং ট্রেড = ৮০০ ট্রেড) ব্যালেন্স দ্বিগুণ করার জন্য। আপনি যদি ১:১০ লিভারেজ ব্যবহার করেন (১০ গুন ঋণ), তাহলে একই ক্যাপিটাল এ আপনার প্রফিট হবে ৫০ ডলার। আপনি যদি মনে করেন, এটাও কম, তাহলে ১:১০০ লিভারেজ ব্যবহারে আপনার লাভ হবে ২০০ ডলার একই ট্রেডে।
2vxooxl.jpg

২০০ ডলার প্রফিট শুধুমাত্র একটা ট্রেডে? তাও আবার মাত্র ১০০০ ডলারে? এর থেকে তো ১:১০০০ ব্যবহার করা ভালো। এক ট্রেডেই জিতলে কম্ম খতম। অ্যাকাউন্ট তিনগুন! এরকম লাভের কথা ভাবতে ভালই লাগে। তার আগে জেনে নিন DSE তে শুধুমাত্র ১:২ লিভারেজ ব্যবহার করে লক্ষ লক্ষ বিনিয়োগকারী ফতুর হয়ে গেছে। আর আপনি নিতে চান ১ টাকা মূলধনে ১০০০ টাকা ঋণ? সইতে পারবেন তো? প্রায় প্রত্যেক ট্রেডারই এটা সইতে পারে না। যার ফলাফল, হার্ট অ্যাটাক মানে অ্যাকাউন্ট জিরো। অতিরিক্ত লিভারেজ ব্যবহার করা ৯৯ শতাংশ ট্রেডারের ফতুর হওয়ার একমাত্র কারন। ভেবে দেখুন, আপনি কি ট্রেডিং শিখেছেন বলে মনে করেন যে ১ টাকায় ১০০০ টাকা ঋণ নেয়ার সাহস করবেন? তাহলে কতো লিভারেজ ব্যবহার করা ভালো? নির্ভর করে কত দ্রুত আপনি আপনার ব্যালান্স বৃদ্ধি করতে চান। বর্তমান প্রাইস (১.২২৭৮) এ eur/usd তে ০.০১ স্ট্যান্ডার্ড লটে (পার পিপস ১০ সেন্ট করে) একটা বাই ট্রেড দিতে আপনার লাগবে ১২২৭.৯৬ ডলার। পার ট্রেডে ৫০ পিপস লাভ করলে, লাভ হবে ৫ ডলার। অ্যাকাউন্ট দ্বিগুণ করতে লসিং ট্রেড থেকে ২৪০ উইনিং ট্রেড এরও বেশি প্রয়োজন হবে, দরকার হবে ১২,২৭০ পিপস। এভাবে ট্রেড করলে, আপনি কোনোদিন ফতুর হবেন না। (শর্ত প্রযোজ্যঃ এই প্রাইসেই কিনতে হবে। প্রাইস যত বাড়বে, তত বেশি ক্যাপিটাল লাগবে) ফরেক্সে আর ফতুর হতে চান না? তাহলে একবার ১:১ লিভারেজ ব্যবহার করে দেখুন না কি হয়! যদিও এর জন্য কিছুটা বড় ক্যাপিটাল দরকার। ক্যাপিটাল মাঝারি হলে ১:১০, ক্যাপিটাল ছোট হলে ১:৫০, সর্বোচ্চ ১:১০০ ব্যবহার করতে পারেন। যদি লিভারেজ নিয়ে জটিল হিসাবে যেতে না চানঃ সবসময় অ্যাকাউন্ট এর ১-৫% রিস্ক নিন প্রতিটি ট্রেডে। মানে, ১০০০ ডলার ক্যাপিটাল এ ১০-৫০ ডলার রিস্ক প্রতি ট্রেডে। ১-৩% যথেষ্ট নিরাপদ। তাহলে আর আপনাকে লিভারেজ নিয়ে চিন্তা করতে হবে না। এটাই নিশ্চিত করবে যে আপনি কম লিভারেজ নিয়ে ট্রেড করছেন। মনে রাখবেন, আমেরিকা বা লিভারেজ ছাড়া আমাদের চলবে না। আর তাই একে শত্রু না ভেবে নিরাপদ দূরত্বে থাকাই উত্তম। আর যদি প্রিয় বন্ধু ভেবে কাছে টানতে চান, তাহলেই ...... :no:/> । বন্ধু চিনতে ভুল করবেন না!

 

ভাই,

আপনার টপিকটি পড়ে ভাল লাগলো ! ট্রেড যদি লসে থাকে তাহলে ব্যাল্যান্স হতে লিভারেজ এর সমন্বয়ের হিসাবটি কিভাবে হবে, দয়া করে একটু বুঝিয়ে বলবেন কি ?

Share this post


Link to post
Share on other sites
লিভারেজ - বন্ধু চিনতে ভুল করবেন না! কথায় আছে, আমেরিকা যার বন্ধু হয়, তার কোনো শত্রুর দরকার হয় না। কথাটা নেহায়েত মিথ্যা নয়। খুব বেশি কস্ট করতে হবে না, পাশের দেশ পাকিস্তানই একটা জলন্ত উদাহরন। তাই বলে কি আমরা যেচে পড়ে আমেরিকাকে শত্রু বানাবো? বর্তমান পরিস্থিতিতে, নিশ্চয়ই নয়। ফরেক্স মার্কেটে লিভারেজ অনেকটা আমেরিকার মতই। বেশি লিভারেজ যেমন ভাল না, তেমনি আবার লিভারেজ ছাড়া আমাদের চলেও না। তাহলে জেনে নেয়া যাক, লিভারেজ এমন কি জিনিস যেটা ছাড়া ফরেক্সে চলা সম্ভব না? (হয়ত সম্ভব, কিন্তু খুব কঠিন। অনেকটা আমেরিকার অবরোধের সাথে যুদ্ধ করার মত) তার আগে জানুন লিভারেজ কেন দরকার। আপনি যদি ফরেক্সে নতুন হয়ে থাকেন, তাহলে এটাও বুঝবেন লিভারেজ কি জিনিস। ফরেক্স মার্কেটের একটা বড় সমস্যা হোল (সমস্যা মানে আমাদের ট্রেডারদের জন্য সমস্যা) প্রতিদিনকার মার্কেট মুভমেন্ট খুবই কম। আপনি পিপস হিসাব করতে শিখেছেন। কখনও কি খেয়াল করে দেখেছেন মার্কেট একদিনে কত পারসেন্ট মুভ করে? :|/> ঝটপট কিছু অঙ্ক করে নেই। ধরুন, কোনো একদিন EUR/USD এর সর্বনিম্ন প্রাইস ছিল ১.২২০৫ ও দিনের সর্বোচ্চ প্রাইস ছিল ১.২৩২৫ (১২০ পিপস). তাহলে, মার্কেটের শতকরা সর্বোচ্চ পরিবর্তন কত ছিল? খুব সহজভাবে হিসাব করলে, (১.২৩২৫-১.২২০৫)/১.২২০৫ অথবা ০.০০৯৮ অথবা ০.৯৮ পারসেন্ট। এই হিসাবটা করা হয়েছে সর্বোচ্চ মুভমেন্ট ধরে। প্রকৃত মুভমেন্ট হবে আরও কম এবং ((দিন শুরুর প্রাইস-দিন শেষের প্রাইস)/দিন শুরুর প্রাইস) যা এর থেকে আরও কম। এই হিসাবটা দেখালাম শুধুমাত্র একটি কারনে। তা হলো ফরেক্স মার্কেটের প্রতিদিনকার মুভমেন্ট যে অনেক কম তা দেখানোর জন্য। অধিকাংশ পপুলার পেয়ারই প্রতিদিন ১-২ শতাংশ বা তার কম মুভমেন্ট করে। ঢাকা স্টক মার্কেটের দিকে একবার তাকান, প্রতিদিন স্টকের দাম করে ৫%-১০% এমনকি আরও বেশি বাড়ে বা কমে। আমরা ফরেক্সে হিসাব করি পিপস দিয়ে। ২-৩ শতাংশ মার্কেট মুভমেন্ট হলেই অধিকাংশ পেয়ার ৩০০-৪০০ পিপস বেড়ে যায়। আর তাই অনেক মনে হয় আমাদের কাছে। (আসলেই কি?) তাতে আমার সমস্যা কি? ভেবে দেখুন, আপনি ১০০০ হাজার টাকা দিয়ে কিছু কিনলেন পরে বেশি দামে বিক্রি করার জন্য। এখন এই জিনিসের দাম প্রতিদিন ১-২ টাকা করে বাড়লে/কমলে ভালো নাকি ১০-২০ টাকা করে বাড়লে/কমলে ভালো? উঠানামা যত বেশি হবে, আপনি তত বেশি লাভ করতে পারবেন যদিও লসটাও একটু বেশিই হবে। কিন্তু, লস যতই হোক, ফতুর তো এর হবেন না। কারন, ওই জিনিসের দাম তো কখনো শূন্য হবে না। আর চাইলেই আপনি একটা নির্দিষ্ট দামের কমে তা বিক্রি করে দিতে পারবেন অথবা দাম বাড়ার সময়, কাঙ্খিত দাম না বাড়া পর্যন্ত তা ধরে রাখতে পারবেন। সুতরাং, দ্রুত বাড়লে কমলেই আপনার লাভ। ফরেক্স মার্কেটের কম মুভমেন্টের জন্য যেহেতু নিজের টাকায় খুব বেশি লাভ করা সম্ভব না, তাই অধিকাংশ ট্রেডারই ফরেক্সে লিভারেজ ব্যবহার করে যার অপর নাম ঋণ অথবা লোন এবং যেটা সব ফরেক্স ব্রোকারই অফার করে। এর ফলে অল্প মার্কেট মুভমেন্ট আমাদের বেশি লস/লাভের সুযোগ তৈরি করে। (লসটা আগে লিখলাম কারন ফরেক্সে এই জিনিসটাই সবাই বেশি করে) সুতরাং, আপনার ক্যাপিটাল যদি ১০০০ ডলার হয় আর আপনি যদি প্রতিদিন .৫০ পারসেন্ট মার্কেট মুভমেন্ট ধরতে পারেন, তাহলে আপনি শুধু নিজের টাকা দিয়ে ট্রেড করলে লাভ হবে ৪.৯-৫ ডলার। এটা খুবই কম। কেনোনা এভাবে আপনাকে প্রায় ২০০ ট্রেড উইন করতে হবে (লাভ থেকে সব লসিং ট্রেড বাদ দিয়ে ২০০ ট্রেড হতে হবে, উদাহরণস্বরূপ ৫০০ উইন, ৩০০ লসিং ট্রেড = ৮০০ ট্রেড) ব্যালেন্স দ্বিগুণ করার জন্য। আপনি যদি ১:১০ লিভারেজ ব্যবহার করেন (১০ গুন ঋণ), তাহলে একই ক্যাপিটাল এ আপনার প্রফিট হবে ৫০ ডলার। আপনি যদি মনে করেন, এটাও কম, তাহলে ১:১০০ লিভারেজ ব্যবহারে আপনার লাভ হবে ২০০ ডলার একই ট্রেডে।
2vxooxl.jpg

২০০ ডলার প্রফিট শুধুমাত্র একটা ট্রেডে? তাও আবার মাত্র ১০০০ ডলারে? এর থেকে তো ১:১০০০ ব্যবহার করা ভালো। এক ট্রেডেই জিতলে কম্ম খতম। অ্যাকাউন্ট তিনগুন! এরকম লাভের কথা ভাবতে ভালই লাগে। তার আগে জেনে নিন DSE তে শুধুমাত্র ১:২ লিভারেজ ব্যবহার করে লক্ষ লক্ষ বিনিয়োগকারী ফতুর হয়ে গেছে। আর আপনি নিতে চান ১ টাকা মূলধনে ১০০০ টাকা ঋণ? সইতে পারবেন তো? প্রায় প্রত্যেক ট্রেডারই এটা সইতে পারে না। যার ফলাফল, হার্ট অ্যাটাক মানে অ্যাকাউন্ট জিরো। অতিরিক্ত লিভারেজ ব্যবহার করা ৯৯ শতাংশ ট্রেডারের ফতুর হওয়ার একমাত্র কারন। ভেবে দেখুন, আপনি কি ট্রেডিং শিখেছেন বলে মনে করেন যে ১ টাকায় ১০০০ টাকা ঋণ নেয়ার সাহস করবেন? তাহলে কতো লিভারেজ ব্যবহার করা ভালো? নির্ভর করে কত দ্রুত আপনি আপনার ব্যালান্স বৃদ্ধি করতে চান। বর্তমান প্রাইস (১.২২৭৮) এ eur/usd তে ০.০১ স্ট্যান্ডার্ড লটে (পার পিপস ১০ সেন্ট করে) একটা বাই ট্রেড দিতে আপনার লাগবে ১২২৭.৯৬ ডলার। পার ট্রেডে ৫০ পিপস লাভ করলে, লাভ হবে ৫ ডলার। অ্যাকাউন্ট দ্বিগুণ করতে লসিং ট্রেড থেকে ২৪০ উইনিং ট্রেড এরও বেশি প্রয়োজন হবে, দরকার হবে ১২,২৭০ পিপস। এভাবে ট্রেড করলে, আপনি কোনোদিন ফতুর হবেন না। (শর্ত প্রযোজ্যঃ এই প্রাইসেই কিনতে হবে। প্রাইস যত বাড়বে, তত বেশি ক্যাপিটাল লাগবে) ফরেক্সে আর ফতুর হতে চান না? তাহলে একবার ১:১ লিভারেজ ব্যবহার করে দেখুন না কি হয়! যদিও এর জন্য কিছুটা বড় ক্যাপিটাল দরকার। ক্যাপিটাল মাঝারি হলে ১:১০, ক্যাপিটাল ছোট হলে ১:৫০, সর্বোচ্চ ১:১০০ ব্যবহার করতে পারেন। যদি লিভারেজ নিয়ে জটিল হিসাবে যেতে না চানঃ সবসময় অ্যাকাউন্ট এর ১-৫% রিস্ক নিন প্রতিটি ট্রেডে। মানে, ১০০০ ডলার ক্যাপিটাল এ ১০-৫০ ডলার রিস্ক প্রতি ট্রেডে। ১-৩% যথেষ্ট নিরাপদ। তাহলে আর আপনাকে লিভারেজ নিয়ে চিন্তা করতে হবে না। এটাই নিশ্চিত করবে যে আপনি কম লিভারেজ নিয়ে ট্রেড করছেন। মনে রাখবেন, আমেরিকা বা লিভারেজ ছাড়া আমাদের চলবে না। আর তাই একে শত্রু না ভেবে নিরাপদ দূরত্বে থাকাই উত্তম। আর যদি প্রিয় বন্ধু ভেবে কাছে টানতে চান, তাহলেই ...... :no:/> । বন্ধু চিনতে ভুল করবেন না!

আপনার এই হিসাবটি পরিস্কার বুঝলাম না !

 

আপনি বলছেন "আপনি যদি ১:১০ লিভারেজ ব্যবহার করেন (১০ গুন ঋণ), তাহলে একই ক্যাপিটাল এ আপনার প্রফিট হবে ৫০ ডলার। আপনি যদি মনে করেন, এটাও কম, তাহলে ১:১০০ লিভারেজ ব্যবহারে আপনার লাভ হবে ২০০ ডলার একই ট্রেডে।"

 

এখন আপনার সুত্র অনুযায়ী প্রস্ন হল, ১:১০০ লিভারেজ ধরে হিসাব করলে লাভ কি ২০০ ডলার হবে ? নাকি ৫০০ ডলার হবে ?

 

দয়া করে হিসাবটি পরিস্কার করে দিবেন কি ? কারন আপনার কারনে ভুল হিসাব হয়ে গেলে, ইহা বিডি পিপ্স এর মেম্বারদের অপূরণীয় ক্ষতির কারন হতে পারে !

Share this post


Link to post
Share on other sites

লেভারেজ ছাড়া কি বড় ট্রেড করা যাবেনা? ধরুন. আমার ডিপজিট 1 ডলার।এখন লেভারেজ নিলাম ১:১০০০।তাহলে আমি এখানে সর্বোচ্চ কত লটে ট্রেড খুলতে পারবো? যদি আমার ব্যালান্স লসে গিয়ে শেষ হয়ে যায় তাহলে লেভারেজের কারনে কি আমার ট্রেড চলতেই থাকবে নাকি ক্লোজ হয়ে যাবে? লেভারেজের লাভটাকি? সবাইকে প্রশ্নগুলো করলাম।আমি নতুন ট্রেডার।

Share this post


Link to post
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

লগিন

Already have an account? Sign in here.

Sign In Now

বিডিপিপস কি এবং কেন?

বিডিপিপস বাংলাদেশের সর্বপ্রথম অনলাইন ফরেক্স কমিউনিটি এবং বাংলা ফরেক্স স্কুল। প্রথমেই বলে রাখা জরুরি, বিডিপিপস কাউকে ফরেক্স ট্রেডিংয়ে অনুপ্রাণিত করে না। যারা বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, শুধুমাত্র তাদের জন্যই বিডিপিপস একটি আলোচনা এবং অ্যানালাইসিস পোর্টাল। ফরেক্স ট্রেডিং একটি ব্যবসা এবং উচ্চ লিভারেজ নিয়ে ট্রেড করলে তাতে যথেষ্ট ঝুকি রয়েছে। যারা ফরেক্স ট্রেডিংয়ের যাবতীয় ঝুকি সম্পর্কে সচেতন এবং বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, বিডিপিপস শুধুমাত্র তাদের ফরেক্স শেখা এবং উন্নত ট্রেডিংয়ের জন্য সহযোগিতা প্রদান করার চেষ্টা করে।

×