Jump to content
Nasim

Fibonacci সমাচার : ৪র্থ পর্ব

Recommended Posts

Fibonacci সমাচার : ১ম পর্ব

 

 

http://bdpips.com/to...A7%8D%E0%A6%AC/

 

 

Fibonacci সমাচার : ২য় পর্ব

 

 

http://bdpips.com/to...A7%8D%E0%A6%AC/

 

 

 

Fibonacci সমাচার : ৩য় পর্ব

 

 

http://bdpips.com/to...A7%8D%E0%A6%AC/

 

 

 

--------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------

 

 

ফরেক্স ট্রেডিং এ Fibonacci Retracement এর অবদান :

 

ফরেক্স ট্রেডিং এ Fibonacci Retracement পয়েন্টের সাহায্যে Buy Entry এবং Sell Entry এর জন্য আগাম প্রস্তুতি নেওয়া যায় । আমরা সাধারণ ভাবে কোন Uptrend মার্কেটে Buy Entry প্রদান করে থাকি, কিন্তু Uptrend মার্কেটে Price যদি অনেক বৃদ্ধি পেয়ে যায় তখন Buy Entry প্রদান করাটা বেশ খানিকটা ঝুঁকিপূর্ণ হয়ে যায়, তাই আমরা Uptrend মার্কেটের Retracement পয়েন্ট নির্ধারণ করে ঐ পয়েন্টে Buy Entry এর জন্য প্রস্তুতি গ্রহন করি ।

 

আমরা যদি নীচের Chart এ একটি Uptrend মার্কেট দেখি তাহলে দেখা যাবে যে, Price একটা নির্দিষ্ট চূড়া (B পয়েন্ট) পর্যন্ত বৃদ্ধি পেয়ে আবার হ্রাস পেতে শুরু করেছে, কাজেই এখন Buy Entry প্রদান করার একটা সুবর্ণ সুযোগ এসেছে, আমরা Retracement Tool এর সাহায্যে Retracement Line অংকন করে ধারণা নিতে পারি যে, অন্ততঃপক্ষে 38.2% Retracement লেভেলে Buy Entry প্রদান করা যেতে পারে ।

 

48_815_ucsm3.png

 

 

এবার যদি উপরোক্ত Chart এর কয়েকদিন পরের পরবর্তী অংশটুকু দেখি যে, আসলেই কি ঘটেছিল, তাহলে দেখা যাবে যে -

 

49_cd2_ucsm3.png

 

 

আমরা উপরের Chart থেকে সহজেই অনুমান করতে পারছি যে, 38.2% Fibonacci লেভেলে Buy Entry প্রদান করার সিদ্ধান্তটা যথার্থই ছিল । অনুরূপভাবে, আমরা সাধারণ ভাবে কোন Downtrend মার্কেটে Sell Entry প্রদান করে থাকি, কিন্তু Downtrend মার্কেটে Price যদি অনেক হ্রাস পেয়ে যায় তখন Sell Entry প্রদান করাটা বেশ খানিকটা ঝুঁকিপূর্ণ হয়ে যায়, তাই আমরা Downtrend মার্কেটের Retracement পয়েন্ট নির্ধারণ করে ঐ পয়েন্টে Sell Entry প্রদান করার জন্য প্রস্তুতি গ্রহন করি ।

 

আমরা যদি নীচের Chart এ একটি Downtrend মার্কেট দেখি তাহলে দেখা যাবে যে, Price একটা নির্দিষ্ট তলানি (B পয়েন্ট) পর্যন্ত হ্রাস পেয়ে আবার বৃদ্ধি পেতে শুরু করেছে, কাজেই এখন Sell Entry প্রদান করার একটা সুবর্ণ সুযোগ এসেছে, আমরা Retracement Tool এর সাহায্যে Retracement Line অংকন করে ধারণা নিতে পারি যে, অন্ততঃপক্ষে 38.2% Retracement লেভেলে Sell Entry প্রদান করা যেতে পারে ।

 

4a_1e3_ucsm3.png

 

 

এবার যদি উপরোক্ত Chart এর কয়েকদিন পরের পরবর্তী অংশটুকু দেখি যে, আসলেই কি ঘটেছিল, তাহলে দেখা যাবে যে -

 

4b_876_ucsm3.png

 

 

আমরা উপরের Chart থেকে সহজেই অনুমান করতে পারছি যে, 38.2% Fibonacci লেভেলে Sell Entry প্রদান করার সিদ্ধান্তটা যথার্থই ছিল, শুধু তাই নয় আমরা যদি 50.0% Fibonacci লেভেলেও Sell Entry প্রদান করার সিদ্ধান্ত নিতাম তাহলেও সিদ্ধান্তটা ভুল হতো না, সুতরাং ফরেক্স ট্রেডিং এ Fibonacci Retracement এর বিরাট অবদান রয়েছে ।

 

 

 

ফরেক্স ট্রেডিং এ Fibonacci Projection এর অবদান :

 

সাধারণত ফরেক্স ট্রেডিং এ Fibonacci Retracement পয়েন্ট নির্ণয় করে Uptrend মার্কেটে Buy Entry এবং Downtrend মার্কেটে Sell Entry এর অর্ডার প্রদান করা হয় । অতঃপর Fibonacci Projection পয়েন্ট নির্ণয় করে ঐ পয়েন্ট দুইটিকে ট্রেডের প্রফিট নেওয়ার জন্য Take Profit (T/P) পয়েন্ট হিসেবে ব্যবহার করা হয় ।

 

উদাহরন হিসেবে, আমরা নীচে একটি Uptrend মার্কেটের Chart দেখি, Chart Retracement Tool এর সাহায্যে Fibonacci Retracement লাইন টানা (অংকন করা) হয়েছে এবং সার্বিক পরিস্থিতি বিবেচনা করে 50.0% Retracement লেভেলে (C পয়েন্টে) Buy Entry প্রদান করা হয়েছে ।

 

4c_083_ucsm3.png

 

 

অতঃপর ট্রেডে কাংখিত লাভের যৌক্তিক পরিমাণ নির্ণয়ের জন্য আমরা Fibonacci Projection টুল ব্যবহার করে Projection পয়েন্টের লাইনগুলোকে টানি এবং উপরোক্ত Chart এর কয়েকদিন পরের অংশটুকুকে দেখি -

 

4d_6e8_ucsm3.png

 

 

উপরের Chart থেকে সহজেই বোঝা যায় যে, Fibonacci Projection পয়েন্ট D1 (61.8%), D2 (100.0%) এবং D3 (161.8%) এ আমরা আমাদের কাংখিত লাভ (Profit) অর্জনের জন্য নির্ধারণ করতে পারি ।

 

 

 

অনুরূপভাবে, উদাহরন হিসেবে, আমরা নীচে একটি Downtrend মার্কেটের Chart দেখি, Chart Retracement Tool এর সাহায্যে Fibonacci Retracement লাইন টানা (অংকন করা) হয়েছে এবং সার্বিক পরিস্থিতি বিবেচনা করে 61.8% Retracement লেভেলে (C পয়েন্টে) Sell Entry প্রদান করা হয়েছে ।

 

55_011_ucsm3.png

 

 

অতঃপর ট্রেডে কাংখিত লাভের যৌক্তিক পরিমাণ নির্ণয়ের জন্য আমরা Fibonacci Projection টুল ব্যবহার করে Projection পয়েন্টের লাইনগুলোকে টানি এবং উপরোক্ত Chart এর কয়েকদিন পরের অংশটুকুকে দেখি -

 

56_2f9_ucsm3.png

 

 

উপরের Chart থেকে সহজেই বোঝা যায় যে, Fibonacci Projection পয়েন্ট D1 (38.2%), D2 (50.0%) এবং D3 (61.8%) এ আমরা আমাদের কাংখিত লাভ (Profit) অর্জনের জন্য নির্ধারণ করতে পারি ।

 

সুতরাং আমরা উপরের উদাহরণ দুইটি থেকে একটি বিষয়ে নিশ্চিত হতে পারি যে, Fibonacci Projection টুল, ফরেক্স ট্রেডিং এর জন্য অতি প্রয়োজনীয় একটি মূল্যবান হাতিয়ার যা আমাদেরকে ট্রেডের কাংখিত লাভের (Profit) পরিমাণ সম্পর্কে যৌক্তিক পূর্বাভাস দিতে পারে । যেহেতু আমরা Projection পয়েন্টের সাহায্যে আমরা আমাদের Target সম্পর্কে অবহিত হতে পারছি, সেহেতু আমরা আমাদের ট্রেডের ঝুঁকির মাত্রাকেও (Risk Level) হিসাবের আওতায় এনে সেই অনুযায়ী ঝুঁকির পরিমাণ সম্পর্কে সিদ্ধান্ত নিতে পারি ।

 

 

 

Fibonacci Extension এবং Fibonacci Projection এর মধ্যকার বিতর্কের অবসান :

 

 

আমরা জানি যে, Fibonacci Retracement এর পরিমাণ মূল ট্রেন্ডের 100% এর বেশী হলেই তাকে Fibonacci Extension বলা হয়ে থাকে । এছাড়া Fibonacci Retracement এবং Fibonacci Extension উভয়েই অস্থায়ী শক্তিশালী Support এবং Resistance হিসেবে ভূমিকা পালন করে থাকে । কিন্তু কিছু কিছু ক্ষেত্রে Fibonacci Extension এবং Fibonacci Projection টুল দুইটি একটি বিতর্কের সৃষ্টি করে থাকে এই অর্থে যে, উভয়কেই Take Profit এর জন্য ব্যবহার করা যায় । আমরা এই বিতর্কের অবসান ঘটানোর চেষ্টা করি, নীচের Chart টিকে আমরা উদাহরণ হিসেবে ব্যবহার করতে পারি —

 

5ch_3e6_ucsm3.png

 

 

আমরা উপরের Chart এ একটা Uptrend মার্কেটকে দেখতে পাচ্ছি, মার্কেটে চারটি পয়েন্ট A, B, C এবং D কে দেখতে পাচ্ছি, এই চারটি পয়েন্টকে আমরা ট্রেন্ড লাইন দ্বারা চিহ্নিত করি নীচের মত করে —

 

5ci_0cd_ucsm3.png

 

 

আমরা উপরের Chart দেখে বলতে পারি যে, BC হচ্ছে AB এর সাপেক্ষে Retracement আর এইখানে CD এর দুইটা পরিচয় আছে এবং সেটা হল — CD হচ্ছে C বিন্দু থেকে () AB এর Projection আর () BC এর Extension অর্থাৎ, 100% এর বেশী Retracement, আমরা CD এর এই উভয় পরিচয় Extension এবং Projection এর মধ্যে সম্পর্ক নির্ণয়ের চেষ্টা করব । প্রথমে A, B, পয়েন্ট দুইটার সাপেক্ষে Retracement পয়েন্ট C এর মান নির্ণয় করি —

 

5cj_239_ucsm3.png

 

 

যদিও Retracement পয়েন্ট C এর মান নির্ণয় করাটা অত্যাবশ্যক ছিল না, তবুও আমরা Retracement পয়েন্টের লাইনসমূহ থেকে জানতে পারলাম যে, C পয়েন্টটি হচ্ছে AB এর 38.2% Retracement পয়েন্ট । এবার আমরা A, B, C পয়েন্ট তিনটার সাপেক্ষে C বিন্দু থেকে AB এর Projection পয়েন্ট নির্ণয় করি —

 

5ck_93a_ucsm3.png

 

আমরা উপরের Chart এ দেখতে পাচ্ছি যে, D পয়েন্টটি C বিন্দু থেকে AB এর 150.0% Projection লেভেলের নিকটেই অবস্থান করছে । আমরা 150.0% Projection লেভেল বরাবর একটা লাল আনুভূমিক লাইন অংকন করি এবং লক্ষ্য করি এই লাল আনুভূমিক লাইনটির মান হচ্ছে 1.04501

 

5cl_9bc_ucsm3.png

 

 

এবার আমরা এই লাল রঙের আনুভূমিক লাইনটিকে রেখে দিয়ে Fibonacci Projection এর লাইনগুলোকে মুছে ফেলি এবং BC এর সাপেক্ষে Fibonacci Retracement লাইনগুলো অংকন করে D পয়েন্টের অবস্থান জানার চেষ্টা করি —

 

 

5cm_d78_ucsm3.png

 

 

আমরা উপরের Chart এ দেখতে পাচ্ছি যে, D পয়েন্টটি BC এর 361.8% Retracement (Extension) লেভেলের নিকটেই অবস্থান করছে, আমরা এই 361.8% Retracement (Extension) লেভেলটিকে আরও একটি লাল আনুভূমিক লাইন দ্বারা চিহ্নিত করি এবং লক্ষ্য করি যে, 361.8% Retracement (Extension) লেভেলের মান হচ্ছে 1.04402, এবার আমরা লাল রঙের আনুভূমিক লাইন দুইটিকে রেখে দিয়ে Fibonacci Retracement এর লাইনগুলোকে মুছে ফেলি এবং লক্ষ্য করি যে, D পয়েন্টের প্রকৃত মান মূলতঃ কোন কোন মানের মধ্যে উঠানামা করছে —

 

5cn_971_ucsm3.png

 

 

আমরা উপরের Chart এ দেখতে পাচ্ছি যে, D পয়েন্টের মান 1.04402 থেকে 1.04501 এর মধ্যে অবস্থান করছে অর্থাৎ, উভয় মানের মধ্যে পার্থক্য হচ্ছে মাত্র 9.9 Pips অর্থাৎ, 10 Pips এরও কম । যেহেতু Swing Low (A) পয়েন্ট এবং Swing High (D) পয়েন্ট দুইটির মধ্যে পার্থক্য হচ্ছে প্রায় 225 Pips এর কাছাকাছি কিংবা, আরও বেশী, সেহেতু Extension আর Projection টুল দ্বারা প্রাপ্ত D পয়েন্টের মান দুইটির পার্থক্য 10 Pips কে সামান্যই বলা চলে ।

 

আমরা ইতিপূর্বে জেনেছিলাম যে, Fibonacci Extension পয়েন্ট দিয়ে Retracement পয়েন্টের মত অস্থায়ী Support এবং অস্থায়ী Resistance লেভেলকে নির্ণয় করা হয় । আর এখন উপরের উদাহরণ থেকে বুঝতে পারলাম যে, Fibonacci Extension পয়েন্টের মান দিয়ে Fibonacci Projection পয়েন্টের মান নির্ণয়ের কাজটিও অনেকখানি সম্পন্ন করা যায় ।

 

অনেক Charting Software এবং Website এ শুধুমাত্র Fibonacci Retracement এর লাইনসমূহ অংকনের টুলটি দেওয়া থাকে অর্থাৎ, Fibonacci Projection এর টুলটি দেওয়া থাকে না, সেই ক্ষেত্রে আমরা Fibonacci Retracement লাইনসমূহ অংকন করে Extension পয়েন্ট দ্বারা Projection পয়েন্টের অবস্থান সম্পর্কে ধারণা নিতে পারি ।

 

আমরা উপরের উদাহরণটি শুধুমাত্র Uptrend এর ক্ষেত্রে দেখলাম, Downtrend মার্কেটের ক্ষেত্রেও একই ভাবে দেখানো যায় যে, Fibonacci Extension পয়েন্টের মান দিয়ে Fibonacci Projection পয়েন্টের মান নির্ণয়ের কাজটিও অনেকখানি সম্পন্ন করা যায় ।

 

বিশেষ দ্রষ্টব্য : কয়েকটি ওয়েব-সাইট যেমন, babypips/school এবং কিছু কিছু বই যেমন, The Truth about Fibonacci Trading ইত্যাদিতে Fibonacci Projection পয়েন্টকেই Fibonacci Extension পয়েন্ট নামে অভিহিত করে Fibonacci বিষয়-ভিত্তিক আলোচনা করা হয়েছে । কাজেই কোন পাঠক যদি ঐ নিয়মে Fibonacci বিষয়ে স্টাডি করে ট্রেডিং করতে আগ্রহ প্রকাশ করেন, তবে সেটাও গ্রহনযোগ্য । কিন্তু এই প্রবন্ধের (রচনার) নিয়মে লিখিত Fibonacci এর বিভিন্ন টার্মগুলো অধিকাংশ ওয়েব-সাইটে ব্যবহৃত হয়েছে ।

 

 

 

 

ফরেক্স ট্রেডিং এ Fibonacci ফর্মূলা ব্যর্থ হওয়ার কারণ :

 

ফরেক্স ট্রেডিং এ আমরা Fibonacci Retracement টুল দ্বারা অস্থায়ী Support এবং Resistance পয়েন্ট/লেভেল নির্ণয় করে ঐ পয়েন্ট/লেভেলে Buy Entry এবং Sell Entry প্রদান করে থাকি, কিন্তু ঐ অস্থায়ী Support আর Resistance এর যদি Breakout ঘটে তাহলে Fibonacci Retracement পয়েন্ট/লেভেল নির্ণয়ের কোন সার্থকতা অবশিষ্ট থাকে না, নীচে দুইটা উদাহরনের মাধ্যমে তা ব্যাখ্যা করা হল ।

 

 

Support Breakout :

 

ধরা যাক, কোন Uptrend মার্কেটে A পয়েন্ট থেকে Price বৃদ্ধি পেয়ে B পয়েন্টে পৌঁছেছে এবং B পয়েন্ট থেকে Price আবার হ্রাস পেতে শুরু করেছে, কাজেই এখন একটা Retracement পয়েন্ট/লেভেল আবির্ভূত হওয়ার সম্ভাবনা তৈরী হয়েছে আর সেই কারণে আমরা Fibonacci Tool দিয়ে Retracement এর লাইনগুলো এঁকে নিলাম, লক্ষ্য করা যাচ্ছে যে, 38.2% Retracement পয়েন্ট/লেভেলটি একটা নির্ভরযোগ্য Support লাইনে/লেভেলে পরিণত হয়েছে ।

 

58_efe_ucsm3.png

 

 

কাজেই, আমরা Retracement পয়েন্ট/লেভেল C তে Buy Entry প্রদান করলাম এবং মার্কেট উর্ধবমুখী হওয়া পর্যন্ত অপেক্ষা করতে থাকলাম ।

 

59_cd0_ucsm3.png

 

 

কিন্তু বাস্তবে দেখা গেলো যে, মার্কেট উর্ধবমুখী না হয়ে বরং নিম্নমুখী হয়েছে এবং আগের Swing Low (A) পয়েন্টকে ছাড়িয়ে অনেক নীচে চলে গিয়েছে । আমরা মূলতঃ C পয়েন্ট/লেভেলকে অস্থায়ী Support হিসেবে গণ্য করেছিলাম বলেই, C পয়েন্ট/লেভেলে Buy Entry প্রদান করেছিলাম, কিন্তু এই অস্থায়ী Support এর Breakout ঘটার কারণেই Fibonacci Retracement পয়েন্ট/লেভেল নির্ণয়ের সার্থকতা আর অবশিষ্ট থাকেনি (অর্থাৎ, মূল্যহীন হয়ে গিয়েছে)

 

 

 

Resistance Breakout :

 

ধরা যাক, কোন Downtrend মার্কেটে A পয়েন্ট থেকে Price হ্রাস পেয়ে B পয়েন্টে পৌঁছেছে এবং B পয়েন্ট থেকে Price আবার বৃদ্ধি পেতে শুরু করেছে, কাজেই এখন একটা Retracement পয়েন্ট/লেভেল আবির্ভূত হওয়ার সম্ভাবনা তৈরী হয়েছে আর সেই কারণে আমরা Fibonacci Tool দিয়ে Retracement এর লাইনগুলো এঁকে নিলাম, লক্ষ্য করা যাচ্ছে যে, 50.0% Retracement পয়েন্ট/লেভেলটি একটা নির্ভরযোগ্য Resistance লাইনে/লেভেলে পরিণত হয়েছে

 

5b_65f_ucsm3.png

 

 

কাজেই, আমরা Retracement পয়েন্ট/লেভেল C তে Sell Entry প্রদান করলাম এবং মার্কেট নিম্নমুখী হওয়া পর্যন্ত অপেক্ষা করতে থাকলাম ।

 

5c_99f_ucsm3.png

 

 

কিন্তু বাস্তবে দেখা গেলো যে, মার্কেট নিম্নমুখী না হয়ে বরং উর্ধবমুখী হয়েছে এবং আগের Swing High (A) পয়েন্টকে ছাড়িয়ে অনেক উপরে চলে গিয়েছে । আমরা মূলতঃ C পয়েন্ট/লেভেলকে অস্থায়ী Resistance হিসেবে গণ্য করেছিলাম বলেই C পয়েন্টে Sell Entry প্রদান করেছিলাম, কিন্তু এই অস্থায়ী Resistance এর Breakout ঘটার কারণেই Fibonacci Retracement পয়েন্ট/লেভেল নির্ণয়ের সার্থকতা আর অবশিষ্ট থাকেনি (অর্থাৎ, মূল্যহীন হয়ে গিয়েছে)

  • Love 5

Share this post


Link to post
Share on other sites

আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আমি মূলত 5m/15m টাইমফ্রেম এ ট্রেড করে থাকি।এই টাইমফ্রেম এ আমি কি Fibonacci Retracement ব্যবহার করতে পারবো।কম টাইমফ্রেমে এটা কতটুকু নিভরযোগ্য হবে।

Share this post


Link to post
Share on other sites

আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আমি মূলত 5m/15m টাইমফ্রেম এ ট্রেড করে থাকি।এই টাইমফ্রেম এ আমি কি Fibonacci Retracement ব্যবহার করতে পারবো।কম টাইমফ্রেমে এটা কতটুকু নিভরযোগ্য হবে।

 

আপনি 5-Minute আর 15-Minute টাইম ফ্রেমের Chart এ Fibonacci Tool ব্যবহার করতে পারবেন, কোন সমস্যা হবে না, তবে 5-Minute আর 15-Minute এর ফলাফল আলাদা আলাদা ভাবে নিজ নিজ টাইম ফ্রেমেই ব্যবহার করতে হবে, মিলানো যাবে না আর সেই সাথে Fibonacci Tool আরও কার্যকর ভাবে ব্যবহার করার জন্য আপনাকে আমার এই পোস্টের সবগুলো পর্ব ভাল করে পড়ে বুঝতে হবে । আমার এখন পর্যন্ত অর্ধেকই পোস্ট করা হয়নি, অর্থাৎ, অর্ধেকেরও বেশী পোস্ট করা বাকী রয়ে গেছে, আপনি সবগুলো পর্ব পড়লে বুঝতে পারবেন যে, আপনাকে কি করতে হবে ।

  • Love 4

Share this post


Link to post
Share on other sites

osomvob valo likhechen .. onek dhonnobad apnake ... fibonacci er bepare ekdom clear hoye jachhi.. abaro dhonnobad :)

Share this post


Link to post
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

লগিন

Already have an account? Sign in here.

Sign In Now

বিডিপিপস কি এবং কেন?

বিডিপিপস বাংলাদেশের সর্বপ্রথম অনলাইন ফরেক্স কমিউনিটি এবং বাংলা ফরেক্স স্কুল। প্রথমেই বলে রাখা জরুরি, বিডিপিপস কাউকে ফরেক্স ট্রেডিংয়ে অনুপ্রাণিত করে না। যারা বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, শুধুমাত্র তাদের জন্যই বিডিপিপস একটি আলোচনা এবং অ্যানালাইসিস পোর্টাল। ফরেক্স ট্রেডিং একটি ব্যবসা এবং উচ্চ লিভারেজ নিয়ে ট্রেড করলে তাতে যথেষ্ট ঝুকি রয়েছে। যারা ফরেক্স ট্রেডিংয়ের যাবতীয় ঝুকি সম্পর্কে সচেতন এবং বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, বিডিপিপস শুধুমাত্র তাদের ফরেক্স শেখা এবং উন্নত ট্রেডিংয়ের জন্য সহযোগিতা প্রদান করার চেষ্টা করে।

×