Jump to content
Sign in to follow this  
Muhammad

এক্সপার্ট এডভাইসর / এলগোরিদম ট্রেডিং অথবা রোবট।

Recommended Posts

ধরা যাক, আপনার একটা প্রফিটেবল স্ট্র্যাটেজি আছে ।

প্রতিদিনই আপনাকে প্রতি ঘণ্টায় অথবা প্রতি ৪/৮ ঘণ্টা পর পর চার্ট চেক করতে হয় । এবং সেই চার্টের আগের দিনের চার্ট এবং হিস্ট্রিও চেক করতে হয়।
নিয়মিতভাবে, আপনি প্রায় ৪০ টা কারেন্সি পেয়ার + মেটাল + অয়েল, ক্রিপ্টো চার্ট এবং অন্যান্য স্টক চার্ট চেক করেন।
ডেইলী কয়েক বার, কখোনো কখোনো ১০/১২ বার চেক করার পর হয়তো ১ টা চার্টে আপনি আপনার কাঙ্খিত সেট আপ পেয়ে থাকেন,
সেই অনুযায়ী আপনি বাই বা সেলের অর্ডার করে থাকেন।
 
(এটা কতখানি কষ্টকর এবং ধৈর্যশীলতার কাজ হতে পারে... ?)
ঠিক এই কাজটাই আপনি যেভাবে করতে পারেন, ঠিক সেভাবেই, বরং কিছু ক্ষেত্রে আপনার চাইতে নির্ভুল ভাবে করে দিতে পারবে আপনার ডিজাইন করা “এলগোরিদম” ।
এলগোরিদম ট্রেডিং /এক্সপার্ট এডভাইসর অথবা রোবট।
এলগোরিদমিক ট্রেডের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এটা আপনার মানবিক মস্তিষ্ক থেকে আসা স্ট্র্যাটেজীকে শতভাগ ফলো করবে আপনার মানবিক অনূভুতিকে পাশ কাটিয়ে। যে অনূভুতির (“ভয়/লোভ, আশা/হতাশা”) কারনে সহস্র নবীন ট্রেডার তাঁর ট্রেডার হবার স্বপ্ন পূরন করতে পারেনি।
নবীনদের রোবটের প্রতি অভক্তি ( যেমনটা থাকে প্রায় নবীনদেরই) থাকা দোষের না এটা বরং ভালোই বলা যেতে পারে।
কিন্তু বাস্তবে অভিজ্ঞ হবার সাথে সাথে প্রতিটা ট্রেডার এলগরিদমিক ট্রেডিং এর প্রয়োজনিয়তা অনূভব করতে থাকেন। বড় বড় ইন্সটিটিউশনাল ট্রেডিং /হেজ ফান্ড/ ইনভেস্টম্যান্ট ব্যাংক স্ট্র্যটেজিগুলো সিংহভাগই অটোমেটিক এক্সিকিউট হয়।
 
ট্রেডাররা সেখানে বেশিরভাগক্ষেত্রেই ম্যানুয়ালী ট্রেড নেন না, সেই ডিশিসন পুরোটাই/ বেশীরভাগ অটোমেটিক ভাবে কম্পিউটার নিয়ে থাকে।
যদিও সেই ট্রেড ডিসিশন গুলো পূর্বেই সেই ট্রেডাররা এলগোরিদমিক ভাবে ইনপুট করে থাকেন।
আপনি এবং আমি যেই ফরেক্সে মার্কেট / স্টক মার্কেটে ইনভেষ্ট করছি, সেই মার্কেটে সরাসরি হাই ফ্রিকোয়েন্সী ট্রেডিং এর সুবিশাল ইম্পেক্ট আছে। এই হাই ফ্রিকোয়েন্সী ট্রেডীং হচ্ছে এলগোরিদমিক ট্রেডিং এর এক শাখা মাত্র।
যে মার্কেটে ট্রেডিং করছেন সেই মার্কেটের ৮০% ভাগেরও বেশী ট্রেডিং ভলিউম অর্ডার আসে কম্পিউটার থেকে মানে রোবট/ এলগোট্রেডিং থেকে।

মূলত এলগোরিদমিক ট্রেডিং সম্পর্কে ট্রেডারদের আগ্রহী করতেই লেখাটা। এ স্ট্র্যটেজীতে যদি ফিনান্সিয়াল মার্কেটে ১মবিশ্ব এত বেশী অগ্রসর হয়ে যেতে পারে , আমরা কেনো পিছিয়ে থাকবো...???

algo.jpg

Share this post


Link to post
Share on other sites

Join the conversation

You can post now and register later. If you have an account, sign in now to post with your account.

Guest
Reply to this topic...

×   Pasted as rich text.   Paste as plain text instead

  Only 75 emoji are allowed.

×   Your link has been automatically embedded.   Display as a link instead

×   Your previous content has been restored.   Clear editor

×   You cannot paste images directly. Upload or insert images from URL.

Loading...
Sign in to follow this  

  • Similar Content

    • By Saif_sylhet
      মেটা ট্রেডার এর এক্সপার্ট এডভাইসর ও ইন্ডিকেটর নিয়ে অনেকের অনেক ধরনের প্রশ্ন। এক্সপার্ট এডভাইসর কি সত্যিই প্রফিট করতে পারে? মাসে কত পার্সেন্ট করতে পারে ইত্যাদি ইত্যাদি।
      সত্যি বলতে কি এক্সপার্ট এডভাইসরে কোন একটা স্ট্রাটেজি বিল্ট-ইন সেট করে দেয়া হয়। তাই সে কোন ও সময়ই তার স্ট্রাটেজি পরিবর্তন করতে পারবে না। তো দেখা গেল, একজন একটা রোবট দিয়ে প্রতি মাসে ব্যালান্স দ্বিগুণ এর ও বেশি করতে পারে :fire:/>/> কিন্তু অন্যজনের একাউন্ট 0 করে দেয় :D/>/>। এটা একটা কমন সমস্যা। আমার অভিজ্ঞতায় ভালো করে না জেনে অন্য কারো রোবট বা স্ট্র্যাটেজি ব্যবহার করা উচিৎ নয় :|/>/>। কারন একজন যদি স্বাভাবিক মার্কেট কন্ডিশনে ট্রেড করার জন্য একটা রোবট তৈরি করে আর আপনি তা এটাচ করলেন নিউজ টাইমে (/>/> তাহলে তো আপনার একাউন্ট 0 হবেই। তাছাড়া একজন রোবট তৈরি করল 1000 ব্যালান্স দিয়ে 0.01 লটে ট্রেড করার জন্য আর আপনি তা 100 ব্যালান্স দিয়ে 0.1 লসে সেট করলেন। :wallbash:/>/>। তাহলে তো আপনার ব্যালান্স 0 হবেই। তাই বলে কি ঐ রোবট নির্মাতার অথবা রোবটের দোষ? দোষটা অবশ্যই আপনারই। তবে আপনি যদি রোবট এর প্রোগ্রামিং না জানেন তাহলে ভূল করে ও কোনদিন রোবট ব্যবহার করবেন না। গাড়ী ড্রাইভ করা না জানলে একসিডেন্ট করে তো মরবেনই । সুতরাং এই একটা বিষয় আমাদের ভালো করে জানা-বুঝা উচিৎ। আমরা যারা রোবটের “এমকিউএল” প্রোগ্রামিং জানি না তারা যেন কখনও রোবটের ধারে-কাছে ও না যাই। গেলে আমাদের ফরেক্স ক্যারিয়ার নষ্ট হয়ে যাবার আশঙ্কা আছে। আর আপনি যদি রোবটের প্রোগ্রামিং জানেন তাহলে অন্যের রোবট ব্যবহার করবেন কেন? হ্যা যদি অন্যের রোবটের ঐ কোডটা ভালো করে বুঝতে পারেন এবং স্ট্র্যাটেজি ধরতে পারেন তাহলে অন্য কথা। তবে অধিকাংশ প্রোগ্রামাররা নিজেদের ইচ্ছেমত string ব্যবহার করে যাতে অন্য কেউ এর স্ট্র্যাটেজি ধরতে না পারে। রোবট ব্যবহার করার যেমন ভালো দিক আছে তেমনই খারাপ দিক ও। যেমন:
       
      রোবট ব্যবহারের ভালো-মন্দ দিকগুলি হচ্ছে
       
      1। রোবট নিজের কাজে অবহেলা বা চিন্তা করে কাজ করবে না। তার মধ্যে যা ফিট করে দেয়া আছে তা সাথে সাথেই পালন করবে এবং এতে আপনার একাউন্ট জিরো বা হিরো হলে ও তার কিছু আসে যায় না (যে রোবট গুলোতে একাউন্ট ম্যানেজমেন্ট এর কোড নেই) আপনি একটা ট্রেড ওপেন করতে অনেক চিন্তা করে ওপেন করবেন এবং এই চিন্তা করতে গিয়ে ট্রেড এর মোক্ষম সময়টি হারিয়ে ফেলতে পারেন তবে রোবট তা করবে না।
       
      2। রোবট দিয়ে ট্রেড করার কারনে আপনাকে আর কষ্ট করতে হবে না। শুধু রোবট লাগিয়ে দিয়ে নিজে :party:/>/> ।
       
      3। রোবট কখনও আপনার মত লোভ করতে যাবে না। তার সেটিংসে যে পরিমাণ লট দেয়া আছে সেই লটে ট্রেড ওপেন করবে।
       
      4। একসাথে অনেক ট্রেড মডিফাই, ওপেন, ক্লোজ করতে পারে যা ম্যানুয়ালি করা অসম্ভব।
       
      5। রোবট তার নিজস্ব স্ট্র্যাটেজি মত ট্রেড করবে এবং মার্কেট এর মূভমেন্ট পরিবর্তন হলে ও তার স্ট্র্যাটেজি পরিবর্তন হবে না। তাই মার্কেট এর মূভমেন্ট রোবট এর প্রতিকূল অবস্থায় দেখলে ই রোবট বন্ধ করে দিতে হবে।
       
      6। রোবট সবসময় ওপেন করা থাকতে হবে এবং ট্রেড ওপেন অবস্থায় মেটা ট্রেডার বন্ধ করা যাবে না। নইলে রোবট তার স্ট্র্যাটেজি হারিয়ে ফেলতে পারে।
       
      7। রোবটের প্রোগ্রামিংয়ে কোন ভূল অথবা রোবট ক্রাশ করার কারনে ব্যালান্স এর বারোটা ও বাজতে পারে। তাই রোবট লাগানো অবস্থায় সর্বক্ষণ খেয়াল রাখা ভালো।
       
      Skype: Saifurrahman283
      https://facebook.com/cls.fx
       
       
      :wallbash:/>/> দুনিয়ার সবচেয়ে কঠিন কাজগুলোর মধ্যে প্রোগ্রামিং হচ্ছে একটি। তাই রোবট এর প্রোগ্রামিং জানাটা ও অত্যন্ত কঠিন এবং নিজে না জানলে অন্য কোন প্রোগ্রামারকে দিয়ে রোবট তৈরি করানোটা ও মারাত্মক বোকামি ই বটে। আর স্ট্র্যাটেজি না জেনে অন্য কারো রোবট নিয়ে বা ইন্টারনেট থেকে ডাউনলোড করে লাইভ একাউন্টে ব্যবহার করলে আপনাকে তো হাদাঁরাম ছাড়া আর কিছু আখ্যা দেওয়া যায় না। হোক সে রোবট ঐ ব্যক্তিকে অনেক প্রফিট দেয়।
    • By Saif_sylhet
      EA তৈরি করা যদিও অত্যন্ত কঠিন একটা ব্যাপার এবং একা একটি ভালো EA তৈরি করাটা ও প্রায় অসম্ভব এর মত। তবে অনেক EA নিশ্চয়ই আমাদের হাতে থাকে। আমরা এগুলো যদি কিছুটা ও মডিফাই করতে জানি তাহলে হয়তো সাধারণ একটি EA কে অত্যন্ত ভালো একটি EA তে রুপান্তরিত করা যাবে। আমি নিজেই এরকম EA তৈরি করেছি যার 95% কোড অন্যান্য EA থেকে কপি করে সংগ্রহ করা। এরকম নিজের তৈরি করা একটি EA দিয়ে লাইভ একাউন্টে 4 দিনে 5000% ব্যালান্স করেছিলাম। যা কি না একজন ভালো ট্রেডারের জন্য ও 3/4 বছরে ও সম্ভব না ও হতে পারে। EA এর স্ট্রাটেজি না বুঝে ব্যবহার করাটাও বোকামি। তাই নিজের EA নিজেই তৈরি করে ব্যবহার করেন। নিজের স্ট্রাটেজি মত। শিখতে পারলে কোনকিছু ই অসম্ভব নয়। তাই আমরা যদি কয়েকটা EA এর কোড ভালোভাবে ফলো করি তাহলে হয়তো এর কিছুটা ধারণা পেয়ে যাব।
      আজ আমি EA এর কয়েকটি কমন বিষয় বর্ণনা করব।
      1। .dll import
      2। ইনপুট বা সেটিংস
      3। কমেন্ট
       
      প্রথমে আসি .dll import এর ব্যাপারে।
      .dll import হলো আপনি .dll ফাইল ব্যাবহার করে রোবটটিকে ড্রাইভ করাতে পারবেন। এখানে রোবটের মূল কমান্ড বা কোন অংশ .dll ফাইলে থাকবে এবং রোবটটি .dll থেকে কালেক্ট করে কমান্ড এর কথা মত কাজ করবে। .dll ফাইল মেটা ট্রেডার এর experts এর libraries ফোল্ডার এর মধ্যে জমা থাকে।
      .dll import যুক্ত রোবট ব্যবহার করতে হলে আপনার কম্পিউটারে .NET Framework এর প্রয়োজন হতে পারে তাই .NET Framework এর সকল ভার্সন আগে থেকেই সেটাপ দিয়ে রাখুন।
      .dll ফাইলকে রোবট এর ইমপোট্র এ ব্যবহার করার জন্য #import কমান্ড ব্যবহার করতে হয়, যেমন:
       
      #import "cls.dll"
      string ErrorDescription(int a0);
      #import
      ---------------------------
      2। রোবট এর সেটিংস হলো আমরা রোবট এর ইনপুট এ ক্লিক করলে যে সেটিংস পাই সেগুলো। যাতে আমাদের দেয়া সেটিংস মত রোবটগুলি কাজ করে। অধিকাংশ ইউজার রোবট এর কোড জানেন না অথবা রোবটটি যদি .ex4 ফাইল হয় তাহলে তো সেটিংস ব্যবহার করা ছাড়া বিকল্প কোন পথ নেই।
       

       
      Input এ সেটিংস দেয়ার জন্য রোবট এর সেটিংস গুলোর আগে "extern" কমান্ড যুক্ত করতে হবে। নিচের ছবিগুলো দেখতে পারলে আমরা বুঝতে পারব।


       
      "extern" কমান্ড না দিলে রোবট এর সেটিংস কাজ করবে কিন্তু ইনপুট এ আসবে না। তাই কম্পাইল করা .ex4 ফাইলকে কোনভাবেই পরিবর্তনযোগ্য কামান্ড দেয়া যাবে না।
       
      3। চার্টে কোন কমেন্ট নিতে হলে "comment ();" কমান্ড ব্যবহার করতে হয়। একটি লাইন শেষ করে 2য় লাইনে যেতে হলে "\n" ব্যবহার করতে হয়। এবং মধ্যখানে একটি লাইন ফাক রাখতে চাইলে ডবল ("\n\n"), দুটি লাইন ফাক রাখতে চাইলে ট্রিপল ("\n\n\n") এরকম কমান্ড দিতে হবে। কোড দেখলেই আপনারা বুঝতে পারবেন।
       
      Comment ("\n" + AccountNumber() + " | " + AccountName() + " | " + AccountCompany() + "\n\n"
      + "LotSize = " + DoubleToStr(LotSize, 2) + "\nMaxOpenPositions = " + DoubleToStr(MaxOpenPositions, 0) + " | Risk = " + DoubleToStr(RiskPercent, 0) + "\nStopLose = " + DoubleToStr(ExtraStopLose, 0) + " | TakeProfit = " + DoubleToStr(ExtraTakeProfit, 0));
      আজ এ পর্যন্তই। পরে আরও লিখার চেষ্টা করব ইনশাআল্লাহ।
      sample EA এটাচ করে দিলাম। ডাউনলোড করে মডিফাই করে কোডগুলি ট্রাই করে দেখতে পারেন।
       
      Skype: Saifurrahman283



      CLS.mq4

বিডিপিপস চ্যাট রুম

বিডিপিপস চ্যাট রুম

    চ্যাট করতে লগিন বা রেজিস্ট্রেশন করুন।
    ×
    ×
    • Create New...