MohabbatElahi 53 Report post Posted September 15, 2020 ফ্রিলেন্সিং ও ট্রেডিং পেশার সাথে আমরা যারা সম্পৃক্ত তারা এ বিষয়ে অবগত আছি যে আন্তর্জাতিক ভাবে স্বীকৃত দুটি Digital wallet নেটেলার এবং স্ক্রীল সম্প্রতি অধিকাংশ বাংলাদেশী ইউজারদের একাউন্ট স্থায়ী ভাবে বন্ধ করে দিয়েছে।তবে নেটেলারের চেয়ে তুলনা মূলক স্ক্রীল ইউজারদের একাউন্ট কম ডিজাবেল হয়েছে। সাম্প্রতিক এ বিষয়টি বাংলাদেশী ফ্রিলেন্সার ও ট্রেডারদের মাঝে চরম উৎকণ্ঠা এবং ভীতি সৃষ্টি করেছে।তাই আজকের এ পোস্টে Paysafe গ্রুপের বাণিজ্য নীতি এবং গ্রাহকের স্বার্থ সংশ্লিট বিষয়গুলো নিয়ে আলোচনা করার প্রয়োজনীয়তা অনুধাবন করছি। Paysafe Group সম্পর্কে ধারনা। Netbanx Ltd নামক একটি Credit card service company ১৯৯৬ সালে সর্বপ্রথম UK- তে প্রতিষ্ঠা লাভ করে। ঠিক একই সেবা নিয়ে ১৯৯৯ সালে মাঠে আসে NETELLER UK. কিন্তু বহুমুখী সুযোগ সুবিধা প্রস্তাবের মাধ্যমে Netbanx কে টেক্কা দিয়ে জনপ্রিয়তার শীর্ষে উঠে যায় NETELLER UK ফলশ্রুতিতে ব্যবসায়িক প্রতিযোগিতায় Netbanx পিছিয়ে পড়ে। এক পর্যায়ে Netbanx Ltd ২০০৫ সালে NETELLER UK-র কাছে বিক্রি হয়ে যায় এবং Netbanx ইউজারগন NETELLER UK-র অধীনে পরিচালিত হতে থাকে। অতঃপর Digital Wallet হিসাবে NETELLER UK ইউরোপ এবং লাতিন আমেরিকার দেশসমূহেও ব্যাপক সাফল্য অর্জন করে। সাফল্যের এ ধারাবাহিকতার মধ্যেই ২০০৮ সালে নেটেলার Neovia Financial PLC হিসাবে কোম্পানির নতুন নাম ঘোষনা করে। Neovia Financial PLC মাত্র দু বছরের ব্যবধানে (২০১০) সালে আবারও নতুন নাম ঘোষন করে Optimal Payments PLC হিসাবে।পরবর্তীতে এই Optimal Payments PLC ২০১৫ সালে MONEYBOOKERS (SKRILL)-কে ১.১ বিলিয়ন ইউরোর বিনিময়ে কিনে নেয় এবং ধারাবাহিক ব্যবসায়িক সাফল্যের এক পর্যায়ে তারা ২০১৫ সালে Optimal Payments থেকে Paysafe Group ব্রেন্ডে আভির্ভুত হয় এবং উক্ত বছরই তারা London Stock Exchange এর তালিকাভুক্ত প্রতিষ্ঠানের মর্যাদা অর্জন করে। বর্তমানে Paysafe Group বিশ্বের প্রায় দুইশ টি দেশে ৪০ টি মূদ্রা নিয়ে Digital Wallet হিসাবে তাদের বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা করছে। তাদের প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে Skrill®, NETELLER®, MeritCard, paysafecard®, payolution®. Paysafecash…etc Paysafe Group এর অগ্রহনযোগ্য রুলস। স্ক্রীল এবং নেটেলার সমগ্র বিশ্বে জনপ্রিয় দুটি Digital Wallet এসব ই-পেমেন্টের সাথে জড়িয়ে আছে নেট দুনিয়ার সকল ফ্রিলেন্সার ও ট্রেডারদের জীবন।কারন অনলাইন মার্চেন্টগন এসব ওয়ালেটের মাধ্যমেই ক্লায়েন্টদের পারিশ্রমিক প্রদান করে থাকে।বিশ্বস্ততা,নির্ভরতা ও অধিক ব্যবহারযোগ্য ডিজিটাল পেমেন্ট পদ্ধতি হিসাবে বিশ্বের বৃহত্তম মার্কেট প্লেসগুলোতে স্ক্রীল এবং নেটেলারের ব্যবহার খুবই সাধারন বিষয়।ফলে ক্ষুদ্র থেকে অতি ক্ষুদ্র একজন অনলাইন ওয়ার্কারও এসব ওয়ালেটের সাথে পরিচিত।অথচ দুর্ভাগ্য জনক হলেও সত্য যে Paysafe Group নিজেদের অসৎ উদ্দেশ্য চরিতার্থ করার লক্ষে একটি রুলস গ্রাহকদের জন্য দিয়ে রেখেছে। আর তা হলো 16. SUSPENDING OR CLOSING YOUR ACCOUNT AND CANCELLING YOUR CARD. 16.3 We reserve the right to terminate the Terms of Use and close your Account. অথচ একজন ফ্রিলেন্সার কিংবা ট্রেডার বহু কষ্টে তার অর্জিত ইনকাম কোন প্রকার সন্দেহ কিংবা সংশয় ছাড়ায় এসব ই-ওয়ালেটে রিসিভ করছে।যদিও সে অর্থ কৌশলে আত্মসাৎ করার পথ Paysafe Group তৈরি করে রেখেছে।আর বাস্তবতাও ঠিক তাই, অর্থাৎ এমন কোন মাস কিংবা সপ্তাহ নেই যখন স্ক্রীল অথবা নেটেলার কোন একটি ইস্যু দেখিয়ে ক্লায়েন্টদের অর্থ আত্মসাৎ এবং একাউন্ট ডিজাবেল করছেনা। এখন আপনি হয়তো প্রশ্ন করতে পারেন যে তাহলে কিভাবে তারা এত জনপ্রিয় হয়ে উঠলো ? উত্তর টা খুবই সিম্পল। আর তা হচ্ছে বিশ্বের প্রায় সব কয়টা বৃহৎ মার্কেট প্লেস তারা দখল করে নিয়েছে।সুতরাং আপনার জন্য বিকল্প কোন ডিজিটাল ওয়ালেট ব্যবহারের সুযোগ নেই।দেখা গেলো আপনি এমন টি প্রতিষ্ঠানে কাজ করছেন যারা কেবল স্ক্রীল সাপোর্ট করে অথবা স্ক্রীল নেটেলার উভয়ই সাপোর্ট করে কিন্তু তৃতীয় কোন ওয়ালেটের সাহায্যে ক্লায়েন্টদের পে করার অপশন রাখেনি।অথবা দেখা গেল এমন সব গেটওয়ে তারা প্রস্তাব করছে যা আপনার জন্য সহজ লভ্য নয়। অতএব আপনি সিস্টেমে তাদের কাছে জিম্মী হয়ে গেলেন। সুতরাং আপনার বহু কষ্টার্জিত অর্থ বাধ্য হয়ে এসব ওয়ালেট ব্যবহার করেই রিসিভ করতে হচ্ছে।যদিও আপনি জানেন না যে স্ক্রীল এবং নেটেলার আপনার এ অর্থ খুবই চাতুরতার সাথে আত্মসাৎ করার ফাঁদ পেতে রেখেছে।তাদের এসব রূলস কিংবা নীতিমালার কাছে আপনি আমি সম্পূর্ন অসহায়। সমাধান কি ? আমরা আমাদের কষ্টার্জিত অর্থের সুরক্ষা নিচ্চিত করতে পাঁচটি প্রস্তাবনা উল্লেখ করতে পারি। এক. যদি স্ক্রীল এবং নেটেলার নিরপেক্ষ অডিটের মাধ্যমে কোন একাউন্ট কে স্থগিত করার সিদ্ধান্ত গ্রহন করে তবে উক্ত একাউন্টে থাকা ব্যালেন্স যেন ক্লায়েন্টের লোকাল ব্যাংক একাউন্টে ডিপোজিট করে দেয়। দুই. যদি মার্চেন্ট থেকে ডলার ইনকামিং এর পর কোন লেনদেন না থাকা অবস্থায় একাউন্ট ডিজাবেল করতে চায় তবে ব্যালেন্স টি যেন মার্চেন্ট বরাবরই রিটার্ণ করে দেয়।এক্ষেত্রে ক্লায়েন্ট তার মার্চেন্টের সাথে বিকল্প উপায় নিয়ে আলোচনা করবে। তিন. বর্তমানে তারা Administration Fee হিসাবে গ্রাহকদের একাউন্ট থেকে টাকা আত্মসাৎ করার যে অপকৌশল গ্রহন করেছে নিঃসন্দেহে তা অমার্জনীয়।কারন প্রতিটি লেনদেনে ফি কেটে নেয়ার পর আবার কেন আমাকে Administration Fee দিতে হবে ? তাছাড়া Administration Fee ও অনির্দিষ্ট। দেখা যাচ্ছে Administration Fee হিসাবে তারা একাউন্টে যা পাচ্ছে তাই নিয়ে যাচ্ছে।এটাতো কোন ব্যবসায়িক পলিসি হতে পারে না। সুতরাং ক্লাযেন্টদের স্বার্থ রক্ষায় তাদের কে অবশ্যই Administration Fee নির্ধারন করে দিতে হবে।তাছাড়া তারা Administration Fee-র কথা বললেও একাউন্ট স্টেটমেন্টে দেখা যাচ্ছে Repair fee withdrawal এখানে ভিন্নতা কেন ? চার. Paysafe Group এর সাথে যখন বাংলাদেশ সরকার চুক্তিবদ্ধ তখন বাংলাদেশী ক্লায়েন্টদের সুবিধা অসুবিধার জন্য Paysafe Group বাংলাদেশে তাদের একটি সাপোর্ট সেন্টার চালু করতে পারে।তাহলে বাংলাদেশী ইউজারগন যেকোন অসুবিধা নিয়ে সরাসরি তাদের সাথে আলোচনা করতে পারবে। পাঁচ. যদি নেটেলার এবং স্ক্রীল নিরাপত্তার স্বার্থে কিংবা তাদের পলিসিগত কারনে ক্লায়েন্ট ভেরিফিকেশনে অধিক স্বচ্ছতা বজায় রাখতে চাই তবে তারা যেন একাউন্ট রেজিস্ট্রেশন এবং লগিনের ক্ষেত্রে ফিঙ্গার প্রিন্ট সিস্টেম চালু করে। যদি উপরোক্ত উক্ত পাঁচটি দাবি আমরা গ্রহন করাতে না পারি তবে আমাদের ইন্টারনেট ভিত্তিক ক্যারিয়ারের স্বপ্ন চরম ভাবে ক্ষতিগ্রস্ত হবে।এজন্য স্ক্রীল এবং নেটেলার কর্তৃপক্ষ কে উক্ত পলিসিগুলো গ্রহনের জন্য চাপ প্রয়োগ করা ছাড়া বিকল্প কোন পথ আমাদের জন্য খোলা নেই। কিভাবে চাপ প্রয়োগ করবো ? বর্তমান ডিজিটাল বিশ্বে বহু কমিউনিটি আছে যেখানে আমরা বিষয়টি নিয়ে আলোচনা করতে পারি। বিশেষ করে ফ্রিলেন্সিং ফোরাম,ট্রেডিং ফোরাম,বেটিংফোরাম,রিভিউ সাইট,রেটিং সাইট,সোসাইল মিডিয়া, গ্লোবাল নিউজ পোর্টাল সহ বহুমুখী উপায়ে আমরা তাদের দৃষ্টি আকর্ষন করতে পারি।এছাড়া রাষ্ট্রীয় ভাবে যখন পে-সেইফের সাথে চুক্তি রয়েছে তখন বৃহত্তর স্বার্থে তারা কার্যকরী পদক্ষেপ নিতে পারে।বিষয়টি নিয়ে অবহেলা করার কোন সুযোগ নেই। কারন দেশ ও বিদেশের কোটি কোটি মানুষের জীবন জীবিকা এসব ডিজিটাল ওয়ালেটের সাথে জড়িয়ে গেছে।সুতরাং ভবিষ্যত সুরক্ষার স্বার্থেই আমাদের কে এখনি একটি শক্তিশালী কমিউনিটি গড়ে তুলতে হবে এবং কার্যকরী পদক্ষেপ নিতে হবে। বর্তমান ভিকটিমদের জন্য করনীয়ঃ সম্প্রতি ফেইসবুক,ইউটিউব ও বিভিন্ন কমিউনিটিতে ব্যাপক ভাবে বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে যে প্রায় ৬০% বাংলাদেশী নেটেলার ইউজারগন তাদের অর্থসহ একাউন্ট হারিয়েছেন।যদিও এসব প্রতিষ্ঠানের জন্য বিভিন্ন অজুহাতে ক্লায়েন্টদের অর্থ আত্মসাতের ঘটনা নতুন কিছু নয়।কিন্তু নেটেলার ও স্ক্রীল কর্তৃপক্ষ যে সব মিথ্যা অজুহাত দিয়ে আমাদের একাউন্ট ডিজাবেল করছে তার সাথে অধিকাংশ ইউজারের বিন্দুপরিমানও সম্পর্ক নেই। সুতরাং আমাদের কে এ সমস্যা সমাধানের একটি স্থায়ী পথ বের করে নিতে হবে। অন্যথায় আমাদের অনলাইন কেরিয়ার চরম ভাবে ক্ষতিগ্রস্ত হবে।কারন একটি প্রতিষ্ঠান কিংবা মার্চেন্ট কে আপনি/আমি বারবার পেমেন্ট মেথড পরিবর্তনের আবেদন করতে পারিনা। তাছাড়া সব পেমেন্ট মেথড সবাই সাপোর্টও করে না। FCA-এর নির্দেশনাঃ নেটেলার এবং স্ক্রীল ডিজিটাল ওয়ালেট দুটি পেসেইফ গ্রুপেরই অঙ্গ প্রতিষ্ঠান।সুতরাং যদি কোন গ্রাহকের সাথে প্রতিষ্ঠান দুটি অন্যায় আচরণ করে তবে তা FCA কে অবহিত করা প্রয়োজন। কারন FCA ব্যাক্তি বিশেষ এসব অভিযোগ তদন্ত করার ক্ষমতা না রাখলেও তাদের অধীনস্থ প্রতিষ্ঠানগুলো গ্রাহকদের সাথে কি আচরণ করছে সে বিষয়ে অবহিত হওয়া কে তারা গুরুত্বপূর্ন মনে করে। তবে ভোক্তাদের অধিকার সংরক্ষনের জন্য এফসিএ যে সার্বিস টি কে সাজেষ্ট করে তা হচ্ছে https://www.financial-ombudsman.org.uk/consumers/how-to-complain সুতরাং প্রতিটি ভিকটিম নিম্মোক্ত তথ্যগুলো দিয়ে Paysafe, FCA এবং Financial Ombudsman Service (FOS) কাছে অভিযোগ করবেন। FCA-র কাছে অভিযোগ কারার কারন হচ্ছে তাদের অধীনস্থ প্রতিষ্ঠানগুলোর অপরাধ সম্পর্কে অবহিত করা। অভিযোগ করার পদ্ধতিঃ Mail Address: [email protected] Subjects: Complaints against NETELLER Digital Wallet Details: ( আপনার অভিযোগ বিস্তারিত উল্লেখ করবেন)এবং কত তারিখ থেকে একাউন্ট ডিজাবল হয়েছে ঐ তারিখ উল্লেখ্ করবেন)। Administration fee বাবদ কত ডলার তারা আত্মসাৎ করেছে সেই এমাউন্টও উল্লেখ করবেন। নিচের অংশেঃ Name: জাতীয় পরিচয় পত্র/পাসপোর্ট এবং নেটেলার বা স্ক্রীলের সাথে সাদৃশ্যপূর্ন হতে হবে। Address: নেটেলার/স্ক্রীলে যে ঠিকানা ব্যবহার করেছেন, পোস্টাল কোড সহ উল্লেখ করবেন। ID Number: নেটেলার/স্ক্রীল আইডি নাম্বার। Login mail: নেটেলার/স্ক্রীলের লগিন ই-মেইল এ্যাড্রস। Phone Number: নেটেলার/স্ক্রীলে যে ফোন নাম্বার ব্যবহার করেছেন। বিঃদ্রঃ মেইলটি পাঠাবেন ঐ মেইল থেকে যেটা দিয়ে আপনি নেটেলার/স্ক্রীল একাউন্ট ওপেন করেছেন।পাশাপাশি মেইলের নামটাও চেইঞ্জ করে নিবেন যদি সেটা ডকুমেন্টের সাথে অমিল থাকে। উপরোক্ত মেইল টি পৃথক পৃথক ভাবে নিম্মোক্ত মেইলেও পাঠাবেন।প্রথম মেইলটি FCA বরাবর এবং সেকেন্ড মেইলটি পে-সেইফ গ্রুপ বরাবর।তাদের কাছে মেইল পাঠানোর উদ্দেশ্য হচ্ছে তারা যেন ক্লায়েন্টদের সচতনতা সম্পর্কে অবগত হতে পারে। FCA: [email protected] Paysafe: [email protected] . পয়েন্টঃ-১ পে-সেইফ গ্রুপ সর্বোচ্ছ ১০ দিনের ভিতর অভিযোগ বিষয়ে নেটেলার বা স্ত্রীলের কাছে এর ব্যাখ্যা চাইবে এবং উক্ত সময়ে নেটেলার/স্ক্রীল হেল্প টিম আপনার অভিযোগ বিষয়ে একটি মেইল করবে। যেখানে তারা পূর্বের বক্তব্য গুলো ঘুরিয়ে পেঁচিয়ে বলার চেষ্টা করবে। পয়েন্টঃ-২ অপর দিকে FCA আপনার মেইলের সর্বোচ্ছ পাঁচ দিনের ভিতর আপনার অভিযোগ বিষয়ে একটি রিপ্লাই পাঠাবে। যেখানে তারা অভিযোগ করার পদ্ধতি সম্পর্কে ধারনা দিবে। পয়েন্টঃ-৩ Financial Ombudsman Service (FOS)-কে মেইল করার পর সাধারনত রিপ্লাই আসতে পনের দিন পর্যন্ত সময় লেগে যেতে পারে। কিন্তু যদি আপনার স্ক্রীল/নেটেলারের বেলেন্সটি বড় হয় তবে সরাসরি ফোন করেও কেইসটি খুবই দ্রুত সময়ের মধ্যে সচল করা যাবে। আপনার অভিযোগ টি মেইলের মাধ্যমে কিংবা ফোনের মাধ্যমে পাঠানোর পর তারা কেইস গ্রহনের বিষয়ে প্রাথমিক একটি রিপ্লাই করবে। কিন্তু চুড়ান্ত ভাবে কেইসটি গ্রহনের পূর্বে দ্বিতীয় আরেকটি মেইল পাঠাবে যেখানে আপনার সাথে সরাসরি ফোনে যোগাযোগ করা এবং আপনার ব্যাক্তিগত তথ্যগুলো ব্যবহার করার বিষয়ে হাঁ সুচক বক্তব্য চাইবে। আপনার সম্মতি সংক্রান্ত মেইলটি পাওয়ার পরপরই চুড়ান্ত ভাবে কেইসটির তদন্ত শুরু হবে। . প্রিয় পাঠক, সত্য কথা বলতে এটা আমাদের জন্য চরম ব্যার্থতা যে আমরা আমাদের অধীকার বিষয়ে চুপ থাকি।কিন্তু এমন নিরবতা দুর্নীতিকে উৎসাহিত করে। সুতরাং এসব ডিজিটাল লুটপাটের বিষয়ে মুখ বন্ধ রাখার সুযোগ নেই। অতএব আপনার ন্যায় সঙ্গত অধিকার আদায়ের জন্য উর্ধতন কর্তৃপক্ষের সাহায্য নিতে কখনো পিছু হটবেন না। ---------------- Thankful Md Mohabbat E-Elahi Admin: www.forexctg.com Share this post Link to post Share on other sites