Jump to content
Sign in to follow this  
মার্কেট আপডেট

এ সপ্তাহের মার্কেট আউটলুক (২০  থেকে ২৪ জানুয়ারি)

Recommended Posts

মধ্য প্রাশ্চ্যের উত্তেজনা কিছুটা প্রশমিত হয়েছে।গত সপ্তাহে বানিজ্য আলোচনা এবং যুক্তরাষ্ট্র কনজিউমার রিপোর্ট ডলারকে প্রভাবিত করেছিল।পেয়ারটিকে প্রভাবিত করার মতো এ সপ্তাহে ইউরোজোন,জাপান এবং কানাডার রেট ডিসিশন রয়েছে। এখানে এ সপ্তাহের গুরুত্বপূর্ণ ইভেন্টগুলো সংক্ষেপে আলোচনা করা হলো।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের GDP পরিসংখ্যান পাউন্ডকে ডাউনট্রেন্ডে রেখেছিল। তবে ব্যাংক অব ইংল্যান্ড ইন্টারেস্ট রেট বাড়াতে পারে এমন ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

 ১.Japan Rate Decision

মঙ্গলবার, গত মিটিংয়ে  ব্যাংক অব জাপান রেট ডিসিশনে ০.১%- এ অপরিবর্তনীয় রেখেছিল। প্রত্যাশা করা হচ্ছে, এবারও ব্যাংক অব জাপান ডভিশ অবস্থানে থাকতে পারে। এর ফলে ইয়েনের প্রাইস কমতে পারে।

২.UK Jobs Report

মঙ্গলবার, বিকাল ০৩:৩০। ৩০ জানুয়ারি ব্যাংক অব ইংল্যান্ডের রেট ডিসিশনকে কেন্দ্র করে উত্তেজনা বাড়ছে।সেহেতু নভেম্বরে যুক্তরাজ্যের লেবার মার্কেট ভাল করতে পারে। অক্টোবরে যুক্তরাজ্যে বেকারত্বের হার ছিল ৩.৮%।প্রত্যাশা করা হচ্ছে, ওয়েজ (বেতন) বেড়ে ৩.২% আসতে পারে। জুলাই মাসের ৩.৯% পরবর্তীতে এটা সর্বোচ্চ লেভেল হতে পারে।

৩.German ZEW Economic Sentiment

মঙ্গলবার,বিকাল ০৪:০০। গত কয়েক মাস জার্মান ZEW ইকোনমিক সেন্টিমেন্ট খারাপ অবস্থানে রয়েছে। তবে ৩০০ অ্যানালাইসিস্টদের একটি গবেষণা থেকে বলা হয়েছে। এবারের রিপোর্টে এ সেক্টরটি থেকে ১০.৭ স্কোর আসতে পারে। এটা গত চার মাসের সর্বোচ্চ লেভেল হতে পারে। কনজিউমার কনফিডেন্স ইসিবির উপর নির্ভর করে কিছুটা পরিবর্তন হতে পারে।

৪.Canada Rate Decision

বুধবার, রাত ০৯:০০। ২০১৯ সালে কানাডা সমস্ত বছর জুড়েই ইন্টারেস্ট রেট অপরিবর্তনীয় রেখেছিল। তবে ২০২০ সালের প্রথম রেট ডিসিশনে ব্যাংক অব কানাডার অবস্থান কি হবে সেটা দেখার বিষয়।

৫.Australian Jobs Report

বৃহস্পতিবার, ভোর ০৫:৩০।অক্টোবরে অস্টেলিয়ান লেবার মার্কেট খারাপ করার পর, নভেম্বরে রিবাউন্ড করে ইকোনমিতে ৩৯ হাজার ৯০০ জব যোগ হয়েছিল। বেকারত্বের হার ৫.৩% থেকে কমে ৫.২% এসেছে। তবে বেকারত্বের হার ব্যাংক অব ইংল্যান্ড নির্ধারিত ৫% এর ‍উপরে ছিল। এবারের রিপোর্টে কি আসে সেটা দেখার বিষয়।

৬.Eurozone Rate Decision

বৃহস্পতিবার,সন্ধ্যা ০৬:৪৫। কনফারেন্স হবে ০৭:৩০।প্রত্যাশা করা হচ্ছে, ইসিবি ইন্টারেস্ট গতবারের মতো অপরিবর্তনীয় রাখতে পারে। তবে  প্রেসিডেন্ট ক্রিস্টিন লেগার্ডের কনফারেন্স ইউরোকে প্রভাবিত করতে পারে।

৭.Eurozone Falsh PMIs

শুক্রবার, ফ্রান্স দুপুর ০২:১৫, জার্মান ০২:৩০ এবং ইউরোজোন ০৩:০০। ইউরোজোন পিএমআই ফরেক্স মার্কেটের জন্য বেশ গুরুত্বপূর্ণ। জার্মান মেনুফেকচারিং সেক্টরটিও বেশ গুরুত্বপূর্ণ। গত রিপোর্টে জার্মান মেনুফেকচারিং পিএমআই থেকে ৪৩.৭ পয়েন্ট এসেছিল।  গতবারের থেকে এবার কিছুটা ভাল আসতে পারে।তবে এটা ৫০ পয়েন্টের নিচে হবে।

৮.UK Flash PMIs

শুক্রবার,বিকাল ০৩:৩০। গত ‍রিপোর্টে যুক্তরাজ্যের মেনুফেকচারিং সেক্টর ৫০ পয়েন্টের নিচে ছিল এবং সার্ভিস সেক্টর থেকে ৫০ পয়েন্ট এসেছিল। যা সংকোচন এবং সম্প্রসারণের মধ্যে ভারসাম্য রক্ষা করছে।

Share this post


Link to post
Share on other sites
Sign in to follow this  

বিডিপিপস কি এবং কেন?

বিডিপিপস বাংলাদেশের সর্বপ্রথম অনলাইন ফরেক্স কমিউনিটি এবং বাংলা ফরেক্স স্কুল। প্রথমেই বলে রাখা জরুরি, বিডিপিপস কাউকে ফরেক্স ট্রেডিংয়ে অনুপ্রাণিত করে না। যারা বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, শুধুমাত্র তাদের জন্যই বিডিপিপস একটি আলোচনা এবং অ্যানালাইসিস পোর্টাল। ফরেক্স ট্রেডিং একটি ব্যবসা এবং উচ্চ লিভারেজ নিয়ে ট্রেড করলে তাতে যথেষ্ট ঝুকি রয়েছে। যারা ফরেক্স ট্রেডিংয়ের যাবতীয় ঝুকি সম্পর্কে সচেতন এবং বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, বিডিপিপস শুধুমাত্র তাদের ফরেক্স শেখা এবং উন্নত ট্রেডিংয়ের জন্য সহযোগিতা প্রদান করার চেষ্টা করে।

×