Jump to content
Sign in to follow this  
মার্কেট আপডেট

চলতি সপ্তাহের GBPUSD ফরেক্স মার্কেট আপডেট ( ০২ থেকে ০৬ ডিসেম্বর)

Recommended Posts

পাউন্ড/ডলার পেয়ারটির প্রাইস নভেম্বরের তৃতীয় সপ্তাহের তুলনায় শেষ সপ্তাহে কিছুটা বেড়েছিল। এ সপ্তাহে যুক্তরাজ্যের প্রধান ইভেন্টগুলোর মধ্যে অন্যতম হলো PMI রিপোর্ট। এখানে এ সপ্তাহের মার্কেট আউটলুক এবং GBPUSD পেয়ারটির টেকনিক্যাল অ্যানালাইসিস আলোচনা করা হলো।

গত সপ্তাহে কনজিউমার কনফিডেন্স খারাপ অবস্থানে থাকলেও কনজিউমার ক্রেডিট বৃদ্ধি পেয়ে ৫.৬ বিলিয়ন পাউন্ড এসেছে। এটা প্রত্যাশিত ৪.৫ বিলিয়ন পাউন্ডের উপরে এসেছে।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ইকোনমিক নিউজগুলো মার্কিন ডলারের অনুকূলে ছিল। অ্যানালাইসিস্টগণ ধারণা করেছিলেন ২য় প্রান্তীকের জিডিপি ১ম প্রান্তীকের মতো ১.৯% আসবে এবং এ ব্যাপারে তারা নিশ্চিত ছিলেন। কিন্তু দ্বিতীয় প্রান্তীকের GDP বেড়ে শতকরা ২.১% এসেছে। এটা প্রত্যাশিত লেভেল ১.৯% এর উপরে ছিল। তবে যুক্তরাষ্ট্রের মুদ্রাস্ফীতি শতকরা ০.১% বেড়েছে। এটা প্রত্যাশিত লেভেল ০.২% এর নিচে এসেছে।

GBPUSD প্রতিদিনের রেজিস্ট্যান্স এবং সাপোর্ট লাইনগুলো দেওয়া হলো

GBP_USD-Forecast-Dec.2-6.._2019.thumb.png.3f2d8a789cd4419d9eb3eefdf1ae066c.png

১.Final Manufacturing PMI

সোমবার,বিকাল ০৩:৩০।  ব্রিটিশ কনজিউমার সেক্টরে কিছুটা মন্দাভাব পরিলক্ষিত হচ্ছে, গত কয়েক বারের রিপোর্টে দেখা যায় সেক্টরটি ৫০ পয়েন্টের নিচে অবস্থান করছে। অক্টোবরে এ সেক্টর থেকে ৪৯.৬ পয়েন্ট এসেছল। প্রত্যাশা করা হচ্ছে, অক্টোবরের তুলনায় নভেম্বরে কিছুটা কমে ৪৮.৩ পয়েন্ট আসতে পারে।

২.BRC Retail Sales Monitor

মঙ্গলবার,ভোর ০৫:০১। ব্যাক টু ব্যাক গত দুইবার এ সেক্টরটি খারাপ করার পর,অক্টোবরে শতকরা ০.১% বৃদ্ধি পেয়েছে। প্রত্যাশা করা হচ্ছে,নভেম্বরে এ সেক্টরটি পুনরায় আগের অবস্থানে আসতে পারে এবং শতকরা ০.৪% কমতে পারে।

৩.Construction PMI

মঙ্গলবার, বিকাল ০৩:৩০। গত কয়েকবার ব্রিটিশ কন্সট্রাকশন পিএমআই ৫০ পয়েন্টের নিচে এসেছে। অক্টোবরে এ সেক্টর থেকে ৪৪.২ পয়েন্ট এসেছে। প্রত্যাশা করা হচ্ছে, নভেম্বরে ৪৪.৫ পয়েন্ট আসতে পারে।

৪.Final Service PMI

বুধবার,দুপুর ০৩:৩০।  ব্রিটিশ ফাইনাল সার্ভিস পিএমআই ক্রমাগত ৫০ পয়েন্টের কাছাকাছি ঘুরে বেড়াচ্ছে। প্রত্যাশা করা হচ্ছে, এবারও একই ধরণের রেজাল্ট আসতে পারে।

৫.Halifax HPI

শুক্রবার,দুপুর ০২:৩০। গত পাঁচ মাসের মধ্যে চার মাস হাউজিং মুদ্রাস্ফীতি খারাপ করেছে। এটা হাউজিং সেক্টরের দুর্বলতাকে নির্দেশ করছে। প্রত্যাশা করা হচ্ছে,নভেম্বরে এ সেক্টরে শতকরা ০.২% বাড়তে পারে।  

75055540-gbp-usd-currency-pair-fighting-in-blue-red-and-white-background.thumb.jpg.7989f307517e7041c3bff417ede21a2d.jpg

GBPUSD টেকনিক্যাল অ্যানালাইসিস

টেকনিক্যাল লাইনগুলো উপর থেকে নিচে দেওয়া হলো

আমরা ১.৩২১৭ রেজিস্ট্যান্স লেভেল থেকে শুরু করছি। পরবর্তী রেজিস্ট্যান্স লেভেল ১.৩১৭০।

২০১৮ সালের নভেম্বরে ১.৩০৭০ গুরুত্বপূর্ণ একটি সাপোর্ট লেভেল ছিল।

অক্টোবরের মাঝামাঝিতে ১.৩০০০ একটি রাউন্ড নাম্বার ছিল। পরবর্তী রেজিস্ট্যান্স লেভেল ১.২৯১০।

পেয়ারটির ক্ষেত্রে বর্তমান সাপোর্ট লেভেল ১.২৮৫০। অক্টোবরের মাঝামাঝিতে ১.২৭২৮ গুরুত্বপূর্ণ একটি সাপোর্ট লেভেল ছিল।

পরবর্তী সাপোর্ট লেভেল ১.২৬১৬।

বর্তমান সাপোর্ট লেভেল ১.২৫৩৫।

শেষ কথা

বিশেষজ্ঞদের মতে, এ সপ্তাহে GBPUSD পেয়ারটির প্রাইস কমার সম্ভাবনা রয়েছে।

ব্রিটিশ ইকোনমি তেমন ভাল অবস্থানে নেই। ডিসেম্বরের সাধারণ নির্বাচন এবং ব্রেক্সিট উত্তেজনাকে কেন্দ্র করে এ সপ্তাহে পেয়ারটির প্রাইস কমার সম্ভাবনা রয়েছে। এ সপ্তাহে ব্রিটিশ পিএমআই পাউন্ড/ডলার পেয়ারটিকে প্রভাবিত করার সম্ভাবনা রয়েছে।

Share this post


Link to post
Share on other sites
Sign in to follow this  

বিডিপিপস কি এবং কেন?

বিডিপিপস বাংলাদেশের সর্বপ্রথম অনলাইন ফরেক্স কমিউনিটি এবং বাংলা ফরেক্স স্কুল। প্রথমেই বলে রাখা জরুরি, বিডিপিপস কাউকে ফরেক্স ট্রেডিংয়ে অনুপ্রাণিত করে না। যারা বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, শুধুমাত্র তাদের জন্যই বিডিপিপস একটি আলোচনা এবং অ্যানালাইসিস পোর্টাল। ফরেক্স ট্রেডিং একটি ব্যবসা এবং উচ্চ লিভারেজ নিয়ে ট্রেড করলে তাতে যথেষ্ট ঝুকি রয়েছে। যারা ফরেক্স ট্রেডিংয়ের যাবতীয় ঝুকি সম্পর্কে সচেতন এবং বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, বিডিপিপস শুধুমাত্র তাদের ফরেক্স শেখা এবং উন্নত ট্রেডিংয়ের জন্য সহযোগিতা প্রদান করার চেষ্টা করে।

×