Jump to content
Sign in to follow this  
মার্কেট আপডেট

ব্রেক্সিটকে কেন্দ্র করে কোন দিকে যেতে পারে GBPUSD

Recommended Posts

  • চুক্তিবিহীন ব্রেক্সিটকে কেন্দ্র করে পাউন্ড/ডলারের প্রাইস বাড়তে শুরু করেছিল ।
  • মিডিয়ার তৎপরতাকে কেন্দ্র করে মনে হচ্ছিল শেষ পর্যন্ত বরিস জনসনের প্রস্তাবটি আংশিক মেনে নিতে যাচ্ছে ইউরোপিয়ান ইউনিয়ান।
  • আজ মার্কেটে যে ইভেন্টগুলো প্রভাব ফেলবে তার মধ্যে অন্যতম হলো যুক্তরাজ্যের কন্সট্রাকশন পিএমআই এবং যুক্তরাষ্ট্রের ADP ইমপ্লোইমেন্ট রিপোর্ট।

গত কয়েকদিন ধরে ডলারের প্রাইস ক্রমাগত বাড়ছে । অপরদিকে পাউন্ডের প্রাইস কমছে।  ব্রেক্সিট নিয়ে কিছুটা শান্ত অবস্থা পরিলক্ষিত হওয়ার কারণে ডলারের প্রাইস বাড়া সত্ত্বেও পাউন্ডের প্রাইস তেমন কমেনি। শেষ পর্যন্ত মনে হয়েছিল, ইউরোপিয়ান ইউনিয়ান বরিস জনসনের প্রস্তাব আংশিক মেন নিতে চলেছে। ধারণা করা হয়েছিল কোন ধরণের চুক্তি ছাড়া যুক্তরাজ্য ব্রেক্সিট  কার্যকর করতে যাচ্ছেন। তবে এখনও এটা সম্পর্কে নিশ্চিত বলা যাচ্ছে না। বর্তমানে ব্রেক্সিটকে কেন্দ্র করে পুনরায় রাজনৈতিক অস্থিরতা সৃষ্টি হচ্ছে।

file-20181002-85614-vu0p6l.jpg.e3bf83cc4a8eb17b6ba5b814ee45b47c.jpg

এদিকে যুক্তরাজ্যের কন্সট্রাকশন পিএমআই গতবারের মতো ৪৫ পয়েন্টে অপরিবর্তনীয় থাকতে পারে। আজ দুপুর ০২:৩০ ইভেন্টটি প্রকাশ করা হবে। এটা পাউন্ডের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। রিপোর্ট প্রত্যাশিত লেভেলের ‍উপরে আসলে পেয়ারটির প্রাইস বাড়ার সম্ভাবনা রয়েছে। নিয়োগকারীদের নজর থাকবে প্রধানন্ত্রী বরিস জনসনের নতুন ইভেন্টের দিকে। বরিস জনসন যে কোনভাবে চুক্তিবিহীন ব্রেক্সিট কার্যকর করার ব্যাপারে মতামত দিতে পারে। যার ফলে পাউন্ডের প্রাইস পুনরায় বাড়তে পারে। সুতরাং বিনিয়োগকারীদের যুক্তরাজ্যের ইভেন্টগুলোর দিকে মনোনিবেশ করা উচিত।

আজ যুক্তরাষ্ট্রের ইভেন্টগুলোর মধ্যে অন্যতম ইভেন্ট হলো ADP ইমপ্লোইমেন্ট রিপোর্ট। রিপোর্ট সন্ধ্যা ০৬:১৫ দিকে প্রকাশ করা হবে। প্রত্যাশা করা হচ্ছে, রিপোর্টে যুক্তরাষ্ট্রের জব গতবারের ১লক্ষ ৯৫ হাজার থেকে কমে ১লক্ষ ৪০ হাজার আসতে পারে। সুতরাং রিপোর্ট প্রত্যাশিত লেভেল বা তার নিচে আসলে পাউন্ড/ডলারের প্রাইস বাড়তে পারে। অপর দিকে প্রত্যাশিত লেভেলের উপরে আসলে পেয়ারটির প্রাইস কমতে পারে।বর্তমানে পেয়াটির প্রাইস বাড়ার সম্ভাবনা রয়েছে।

টেকনিক্যাল অ্যানালাইসিস

পেয়ারটির প্রাইস বাড়তে শুরু করলে ,২১ এবং ৫০ দিনের EMA অনুযায়ী ১.২৩৪০/৫০ প্রাইসের কাছাকাছি যেতে পারে। পেয়ারটি আপট্রেন্ড অব্যাহত রাখলে পরবর্তীতে ১.২৩৯০ প্রাইসের কাছাকাছি যেতে পারে। অপর দিকে পেয়ারটির প্রাইস কমতে ‍শুরু করলে ১.২২১০/২২০০ প্রাইসের আসার সম্ভাবনা রয়েছে।

Share this post


Link to post
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

লগিন

Already have an account? Sign in here.

Sign In Now
Sign in to follow this  

বিডিপিপস কি এবং কেন?

বিডিপিপস বাংলাদেশের সর্বপ্রথম অনলাইন ফরেক্স কমিউনিটি এবং বাংলা ফরেক্স স্কুল। প্রথমেই বলে রাখা জরুরি, বিডিপিপস কাউকে ফরেক্স ট্রেডিংয়ে অনুপ্রাণিত করে না। যারা বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, শুধুমাত্র তাদের জন্যই বিডিপিপস একটি আলোচনা এবং অ্যানালাইসিস পোর্টাল। ফরেক্স ট্রেডিং একটি ব্যবসা এবং উচ্চ লিভারেজ নিয়ে ট্রেড করলে তাতে যথেষ্ট ঝুকি রয়েছে। যারা ফরেক্স ট্রেডিংয়ের যাবতীয় ঝুকি সম্পর্কে সচেতন এবং বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, বিডিপিপস শুধুমাত্র তাদের ফরেক্স শেখা এবং উন্নত ট্রেডিংয়ের জন্য সহযোগিতা প্রদান করার চেষ্টা করে।

×