Jump to content
Sign in to follow this  
ফরেক্স প্রতিদিন

এ সপ্তাহের মার্কেট ওভারভিউ ( ২৫ থেকে ২৯ মার্চ)

Recommended Posts

গত সপ্তাহটি ফেডের ইন্টারেস্ট রেট এবং ব্রেক্সিট নিয়ে বেশ ব্যস্থতার মধ্যে ছিল। এ সপ্তাহের মূল ইভেন্ট হলো ইউএস ডাটা। এখানে এ সপ্তাহের মার্কেট  আউটলুক সম্পর্কে আলোচনা করা হলো।

 

১.US Durable Goods Orders

মঙ্গলবার বিকাল ০৬:৩০। এ মাসের দ্বিতীয় রিলিজে টেকসই পণ্য (Durable goods) পণ্যের অর্ডার সরকারের শার্ট ডাউনের কারণে কম হয়েছে। পূর্বের রিলিজ তথা জানুয়ারিতে এটা শতকরা ০.৪% বেড়েছিল ,তবে কোর অর্ডার শতকরা ০.১% কমেছিল। এখন আমরা ফেব্রুয়ারী মাসের ডাটার জন্য অপেক্ষা করবো।

২.US CB Consumer Confidence

মঙ্গলবার রাত ০৮:০০। ইউনিভার্সিটি অফ মিশিগানের পরিসংখ্যান অনুযায়ী, কনজিউমার কনফিডেন্স সরকারের শার্ট ডাউনের কারণে কম হয়েছে, তবে পরবর্তীতে এটা রিকভার করেছে। ফেব্রুয়ারী মাসে কনজিউমার কনফিডেন্স থেকে ১৩১.৪ পয়েন্ট এসেছে। প্রত্যাশা করা হচ্ছে মার্চ মাসে এর থেকে কিছুটা কম হতে পারে।

৩.New Zealand Rate Decision

বুধবার ভোর ০৬:০০। রিজার্ভ ব্যাংক অফ নিউজিল্যান্ড তাদের কারেন্সি সম্পর্কে কোনো Dovish মন্তব্য করেনি। তাদের ইকনোমি যদিও কিছুটা খারাপ অবস্থানে ছিল, তবে বর্তমানে এটা বেশ ভাল করছে। গর্ভনর অ্যাড্রিয়ান অর্র  এবং তার সহকর্মীরা ১.৭৫% ইন্টারেস্ট রেট নির্ধারণ করেন। সম্ভবত পরবর্তী মেটিংয়ে এ রেট পরিবর্তন করা হবে না। যদিও সাম্প্রতি দেশটিতে ক্রাইস্টাচার্চের সন্ত্রাসী আক্রমন হয়েছে , আর এটা দেশটির অর্থনীতিতে প্রভাব ফেলতে পারে।

৪.US GDP

বৃহস্পতিবার বিকাল ০৫:৩০। যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে কিছুটা স্থবির অবস্থা লক্ষ্য করা গেলেও তাদের বাৎসরিক জিডিপি বেশ ভালই এসেছে, জিডিপি শতকরা  ২.৬ পার্সেন্ট এসেছে। আর এটা তাদের প্রত্যাশার উপরে ছিল। তবে পরবর্তী পরিসংখ্যানে কিছুটা কম হতে পারে।   

৫.EU Emergency Summit on Brexit

বৃহস্পতিবার । ব্রেক্সিট কাহিনী শেষ পর্যায়ে পৌছেঁছে। যুক্তরাজ্য ২৯ মার্চ ইউরোপিয়ান ইউনিয়ন থেকে বেড়িয়ে আসার কথা থাকলেও বর্তমানে আরও কিছু সময় লাগতে পারে, এমন পূর্বাভাস পাওয়া যাচ্ছে। তবে এ কাহিনীর শেষ পর্যন্ত জানতে হলে আমাদের ২৮ মার্চ পর্যন্ত অপেক্ষা করতে হবে।  

৬.UK GDP

শুক্রবার দুপুর ০৩:৩০। প্রথম রিলিজ অনুযায়ী, ২০১৮ সালের শেষ কোয়াটারে যুক্তরাজ্যের ইকনোমি শতকরা ০.২ পার্সেন্ট বৃদ্ধি পেয়েছে। ইউরোজোনেও একই অবস্থা পরিলক্ষিত হচ্ছে। যদিও পূর্বের জিডিপি এবারের তুলনায় বেশি হয়েছে।

৭.Euro-zone Inflation

শুক্রবার দুপুর ০৩:০০। তেলের প্রাইসের কারণে গত কয়েকমাস ধরে মুদ্রাস্ফীতি (Inflation ) বৃদ্ধি পেয়েছে। ফেব্রুয়ারীতে মুদ্রাস্ফীতি শতকরা ১.৫ পার্সেন্ট বৃদ্ধি পেয়েছে। তবে ফেব্রুয়ারী মাসে কোর মুদ্রাস্ফীতি (Inflation) তুলনামূলকভাবে কম হয়েছে। ফেব্রুয়ারী মাসে কোর মুদ্রাস্ফীতি ১% এসেছে।

৮.Canadian GDP

শুক্রবার দুপুর ০৩:৩০। ২০১৮ সালের ডিসেম্বরে কানাডিয়ান জিডিপি হতাশাজনকভাবে শতকরা ০.১% কমেছিল। এখন আমরা ২০১৯ সালের জানুয়ারি মাসের প্রথম রিলিজের অপেক্ষা করছি।  

 

  • Thanks 1

Share this post


Link to post
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

লগিন

Already have an account? Sign in here.

Sign In Now
Sign in to follow this  

বিডিপিপস কি এবং কেন?

বিডিপিপস বাংলাদেশের সর্বপ্রথম অনলাইন ফরেক্স কমিউনিটি এবং বাংলা ফরেক্স স্কুল। প্রথমেই বলে রাখা জরুরি, বিডিপিপস কাউকে ফরেক্স ট্রেডিংয়ে অনুপ্রাণিত করে না। যারা বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, শুধুমাত্র তাদের জন্যই বিডিপিপস একটি আলোচনা এবং অ্যানালাইসিস পোর্টাল। ফরেক্স ট্রেডিং একটি ব্যবসা এবং উচ্চ লিভারেজ নিয়ে ট্রেড করলে তাতে যথেষ্ট ঝুকি রয়েছে। যারা ফরেক্স ট্রেডিংয়ের যাবতীয় ঝুকি সম্পর্কে সচেতন এবং বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, বিডিপিপস শুধুমাত্র তাদের ফরেক্স শেখা এবং উন্নত ট্রেডিংয়ের জন্য সহযোগিতা প্রদান করার চেষ্টা করে।

×