Jump to content
Sign in to follow this  
ফরেক্স প্রতিদিন

এ সপ্তাহের মার্কেট ওভারভিউ (১৮ থেকে ২২ মার্চ)

Recommended Posts

ব্রেক্সিট নতুন নাটকীয় মাত্রায় পৌঁছেছে এবং যুক্তরাষ্ট্রের ডাটা বেশ গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছে।এ সপ্তাহের গুরুত্বপূর্ণ ইভেন্ট হলো ফেড ডিসিশন, এছাড়াও অন্যান্য ইভেন্টগুলোও রয়েছে। এখানে এ সপ্তাহের মার্কেট সম্পর্কে আলোচনা করা হলো।

১.UK Jobs Report

মঙ্গলবার দুপুর ০৩:৩০। যুক্তরাজ্যে বেকারত্বের হার ক্রমাগত কমছে এবং তার সাথে ওয়েজ বৃদ্ধি পাচ্ছে। ডিসেম্বরের পূর্বে বেশ ভাল একটি অর্জন হয়েছিল, এটা শতকরা ৩.৪ পার্সেন্ট বৃদ্ধি পেয়েছে। বর্তমানে সেলারির দিকে সকলের ফোকাস থাকবে। বেকারত্বের হার শতকরা ৪ পার্সেন্ট এসেছে। ক্লাইমেন্ট কাউন্ট চেঞ্জের জানুয়ারি মাসের রিপোর্টে দেখানো হয়, উদ্বেগজনকভাবে  ১৪.২ হাজার বৃদ্ধি পেয়েছে। একটি পরিসংখ্যান বলা হয়, ফেব্রুয়ারী মাসেও এ অবস্থা থাকতে পারে, তবে আশা করা হচ্ছে ওয়েজ ডাটা বৃদ্ধি পাবে।

২.US Housing Data

মঙ্গলবার বিকাল ০৪:৩০। সরকারের শার্টডাউনের কারণে হাউজিং ডাটা বেশ কয়েকটা রিলিজে নাজেহাল অবস্থার মধ্যে রয়েছে। জানুয়ারি মাসের পরিসংখ্যানে অল্প কিছু বৃদ্ধি দেখানো হয়েছে, এখানে বাৎসরিক ১.৩৫ মিলিয়ন বিল্ডিং নিমার্ণের পারমিশন দেওয়া হয়। যদিও হাউজিং সেক্টর শুরুর দিকে বেশ ভাল অবস্থানে ছিল,পরবর্তীতে কিছুটা নমনীয় অবস্থা পরিলক্ষিত হয়। তবে যাই হোক না কেন বর্তমানে হাউজিং সেক্টর স্থিতিশীল অবস্থার মধ্যে রয়েছে।

৩.UK Inflation

বুধবার দুপুর ০৩:৩০। জানুয়ারিতে কনজিউমার প্রাইস ইনডেক্স (CPI) এর রিপোর্টে শীথিলতা পরিলক্ষিত হয়, এতে বাৎসরিক ১.৮% গতিতে বৃদ্ধি হয়েছিল। যেখানে ব্যাংক অফ ইংল্যান্ডের নির্ধারিত টার্গেট ছিল শতকরা ২ পার্সেন্ট। কোর সিপিআই এসেছে ১.৯% এবং রিটেইলস প্রাইস ইনডেক্স(RPI) শতকরা ২.৫ পার্সেন্ট বৃদ্ধি হয়েছে।এখন আমরা ফেব্রুয়ারী মাসের পরিসংখ্যানের অপেক্ষা করবো।

৪.Fed Decision

বুধবার, ডিসিশন নেওয়া হয় রাত ১১ এবং সংবাদ সম্মেলন করা হয় রাত ১১:৩০।ফেডারেল রিজার্ভ ব্যাংক জানুয়ারির Dovish অবস্থান পরিবর্তন করেছেন এবং ইন্টারেস্ট রেট বাড়ানোর ক্ষেত্রে ধৈর্যশীল হওয়ার কথা বলেছেন। ফেড প্রত্যাশা করছে বর্তমানে ইন্টারেস্ট অপরীবর্তনীয় থাকবে। তবে, এ বছরের পরবর্তীতে রেট বাড়ানো হবে কিনা তা আমরা এখনো জানি না। তবে, এখন যে কোন ধরণের পরিবর্তন ডলারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

৫.New Zealand GDP

বৃহস্পতিবার রাত ০১:৪৫। নিউজিল্যান্ড ইকনোমি ২০১৮ সালের তৃতীয় প্রান্তীকে মাত্র ০.৩% বৃদ্ধি পেয়েছে, তবে দ্বিতীয় প্রান্তীকে ১% বৃদ্ধি পেয়েছে। আশা করা হচ্ছে ২০১৮ সালের চতুর্থ প্রান্তীকে তেমন ভাল জিডিপি বৃদ্ধি হবে না, যেহেতু অন্যান্য দেশগুলোর প্রবৃদ্ধিও ভাল অবস্থানে নেই।

৬.Australian Jobs Report

বৃহস্পতিবার রাত ১২:০০। অস্টেলিয়ান লেবার মার্কেট রিপোর্ট বেশ ভাল অবস্থা প্রকাশ করেছে। জানুয়ারিতে ৩৯.১ হাজার জব বৃদ্ধি পেয়েছে, এটা পূর্বের রিপোর্টের তুলনায় বেশ ভাল। বেকারত্বের হার নিন্ম লেভেলে রয়েছে, এর পরিমান শতকরা ৫ পার্সেন্ট।

৭.Swiss rate decision

বৃহস্পতিবার রাত ১২:৩০। সুইজারল্যান্ডের জাতীয় ব্যাংক প্রতি কোয়াটারে রেট ডিসিশন নেয়, এবারে ব্যাংকটি ইন্টারেস্ট রেট ০.৭৫% কমিয়েছে। এটা ২০১৫ সালের ইউরো/সুইস ফ্রাঙ্কের অবস্থানকে নির্দেশ করছে। আশা করা হচ্ছে, গর্ভনর  থমাস জরডান এবং তার কলীগরা বর্তমানে কোন ধরণের পলিসি চেঞ্জ করবেন না।

৮.UK Rate Decision

বৃহস্পতিবার বিকাল ০৪:০০। ব্যাংক অফ ইংল্যান্ড ব্রেক্সিটের স্বচ্ছ অবস্থার জন্য অপেক্ষা করছে। যুক্তরাজ্যের ইকনোমি বেশ ভাল অবস্থানে রয়েছে এবং গর্ভনর মার্ক কার্নি বলেছেন, ইন্টারেস্ট রেট বাড়াবেন এবং তাদের মুদ্রাস্ফীতিও সীমিত রয়েছে। তবে যদি ব্রেক্সিটকে কেন্দ্র করে অনিশ্চয়তা বাড়ে, তাহলে এ পলিসি পরিবর্তন হতে পারে। তবে ব্রেক্সিটের এই খারাপ অবস্থা ইকনোমিকে নমনীয় করে তুলতে পারে।

৯.Canadian Inflation and Retails Sales

শুক্রবার বিকাল ০৪:৩০। কানাডা মুদ্রাস্ফীতি এবং রিটেইলস সেলস উভয় পরিসংখ্যান এক সাথে প্রকাশ করেছে। ব্যাংক অফ কানাডা ধারণা করেছিল, জানুয়ারিতে সিপিআই(CPI) শতকরা ০.১ পার্সেন্ট বৃদ্ধি পাবে এবং তেলের প্রাইস কিছুটা কমবে। তবে, কোর সিপিআই ০.১% বৃদ্ধি পেয়েছে এবং অন্যান্য কোর যেমন কমন কোর সিপিআই (১.৯%), মিডিয়া সিপিআই ( ১.৮%) এবং মিডিয়া সিপিআই (১.৯%) তে ক্লোজ হয়, টার্গেট করা হয়েছিল শতকরা ২ পার্সেন্ট বৃদ্ধি পাবে। রিটেইলস সেলস জানুয়ারিতে হতাশাজনক হয়েছে , এটা ডিসেম্বরে ০.১% এবং কোর সিপিআই ০.৫% কমেছে।

১০.US Existing Home Sales

শুক্রবার সন্ধ্যা ০৭:০০। হাউজিং সেলস কিছুটা রিবাউন্ড করেছে, সেকেন্ড হ্যান্ড বাড়ি বাৎসরিক ৪.৯৪ বিলিয়ন কমেছে।

Share this post


Link to post
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

লগিন

Already have an account? Sign in here.

Sign In Now
Sign in to follow this  

বিডিপিপস কি এবং কেন?

বিডিপিপস বাংলাদেশের সর্বপ্রথম অনলাইন ফরেক্স কমিউনিটি এবং বাংলা ফরেক্স স্কুল। প্রথমেই বলে রাখা জরুরি, বিডিপিপস কাউকে ফরেক্স ট্রেডিংয়ে অনুপ্রাণিত করে না। যারা বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, শুধুমাত্র তাদের জন্যই বিডিপিপস একটি আলোচনা এবং অ্যানালাইসিস পোর্টাল। ফরেক্স ট্রেডিং একটি ব্যবসা এবং উচ্চ লিভারেজ নিয়ে ট্রেড করলে তাতে যথেষ্ট ঝুকি রয়েছে। যারা ফরেক্স ট্রেডিংয়ের যাবতীয় ঝুকি সম্পর্কে সচেতন এবং বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, বিডিপিপস শুধুমাত্র তাদের ফরেক্স শেখা এবং উন্নত ট্রেডিংয়ের জন্য সহযোগিতা প্রদান করার চেষ্টা করে।

×