Jump to content
Sign in to follow this  
shopnil

তেলের তেলেসমাতিঃ মার্কেটে যতরকম তেল ট্রেড হয়

Recommended Posts

খবরের কাগজ খুললেই আপনি আন্তর্জাতিক বাজারে তেলের দাম নিয়ে কোন না কোন খবর পাবেন, বিশেষ করে অর্থনীতি পাতায় বা এ সংক্রান্ত খবরের কাগজগুলোতে অনেক বেশী ফরেক্স ট্রেডার এখন তেল নিয়ে ট্রেড করছেন। কিছু কিছু ট্রেডার তো শুধু তেলেরই ট্রেড করেন, যাদেরকে কমোডিটি ট্রেডার বলা হয়। কিন্তু, কম বেশী সব নতুন ট্রেডার একটাই অভিযোগ করেন, এক এক ব্রোকারে তেলের দাম নাকি এক এক রকম! ব্রোকারভেদে তেলের দাম আলাদা হবে কেন? এর  উত্তর হচ্ছে, আসলে বিশ্ববাজারে অনেক ধরনের তেল ট্রেড হয়, যেগুলোর  নাম অনেকে ঠিকমত খেয়াল করেন না। আর এর ফলেই ঘটে বিপত্তি।

oil.png

বিশ্ববাজারে সবচেয়ে বেশী ট্রেড হয় জ্বালানী তেলের। জ্বালানী তেল দুই রকমেরঃ পরিশোধিত ও  অপরিশোধিত। খনি থেকে সরাসরি উত্তোলিত বা অপরিশোধিত তেলের ট্রেডই বিশ্ববাজারে সবচেয়ে বেশী জনপ্রিয় এবং সবচেয়ে বেশী ট্রেড করা হয়। আমরা ব্রোকারগুলোতে মূলত অপরিশোধিত তেলই ট্রেড করি, যেটাকে ক্রুড (Crude Oil) বলে। আমরা জানি যে, বিশ্বের বিভিন্ন দেশ অপরিশোধিত তেল বা CruDe Oil এর উৎপাদন ও রপ্তানি করে। মজার বিষয় হচ্ছে, সব দেশের তেলের মান কিন্তু এক নয়। এটা অনেকটা নির্ভর করে তেল কোথা থেকে আহরণ করা হচ্ছে ও কিভাবে আহরন করা হচ্ছে। এই অপরিশোধিত তেলের বা Crude Oil এর তিনটি প্রধান ধরন আছে, Brent Crude, WTI Crude এবং Opec Basket Crude (এটি Dubai/Oman Crude নামেও পরিচিত), যেগুলো বিশ্বে সবচেয়ে বেশী ব্যবহৃত হয়। আর এই তিন ধরনের তেলের দামও আলাদা আলাদা। যেমন, এই মুহুর্তে Brent এর দাম ব্যারেল্প্রতি ৬৮.৫৮ ডলার, WTI এর দাম ব্যারেল্প্রতি ৬৫.৪৫ ডলার ও Opec Basket এর দাম ব্যারেল্প্রতি ৬৬.৮৩ ডলার।

ফরেক্স ব্রোকারগুলো মূলত এই তিন ধরনের তেলই ট্রেড করার সুযোগ দেয়। কিন্তু, যেহেতু, অনেক ট্রেডাররাই এটা জানেন না, তাই তারা এক ব্রোকারের Crude তেলের দামকে হয়ত আরেক ব্রোকারের Brent তেলের সাথে মিলিয়ে ফেলেন, আর এর ফলেই ঘটে বিপত্তি।

কিন্তু, Brent Crude, WTI Crude এবং Opec Basket Crude তেল কি? আর এগুলোর দামই বা বিভিন্ন কেন?

বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে আছে তেলের খনিগুলো। মাটির নীচ থেকে যেমন তেল আহরন করা হয়, তেমনি আহরন করা হয় সমুদ্রের নীচের খনি থেকেও। এর মধ্যে এক ধরনের ঘন এবং অপ্রক্রিয়াজাত তেল রয়েছে যা মাটির নিচ থেকে উত্তোলন করা হয় তবে যোগাযোগ ব্যবস্থার কথা বিবেচনা করলে নিঃসন্দেহে মাটির নিচ থেকে তেল উত্তলনের তুলোনায় সমুদ্র থেকে উত্তলন বেশী সুবিধাজনক তবে বিষয়টি পুরোপুরি নির্ভর করে পাইপলাইন সুযোগ সুবিধার উপর। 

এ নিয়ে আরো বিস্তারিত জানতে পরের পর্বটির দিকে লক্ষ্য রাখুন।

  • Love 1
  • Confused 1

Share this post


Link to post
Share on other sites
5 hours ago, tuhin200 said:

oppekkai roilam bro.

১২ তারিখে বাকিটা পাবেন ইনশাল্লাহ। 

Share this post


Link to post
Share on other sites
On 2/5/2018 at বিকেল 5:17 সময়, prosenjitbarmon said:

টাকার পরিবর্তে তেল?

তেলের দামই তো বেশী!

Share this post


Link to post
Share on other sites

সবসময়ের মতই এবারেরটাও দারুণ হয়েছে ব্র। আমি নিজেও তেলের এই প্রকারভেদ সম্পর্কে জানততাম না ।

ভালো লাগলো পোষ্টটি । :bijoy:

Share this post


Link to post
Share on other sites
11 hours ago, MaRinkufx007 said:

সবসময়ের মতই এবারেরটাও দারুণ হয়েছে ব্র। আমি নিজেও তেলের এই প্রকারভেদ সম্পর্কে জানততাম না ।

ভালো লাগলো পোষ্টটি । :bijoy:

আমি নিজেও জানতাম না। কমোডিটি নিয়ে যতই জানছি, অবাক হচ্ছি। তবে এটা বুঝতে পারছি, ট্রেড করার অনেক অনেক ভালো সুযোগ হারিয়েছি গত কয়েক বছরে শুধুমাত্র না জানার জন্য। ফরেক্সের পাশাপাশি ব্রোকারগুলোতে আর যা যা ট্রেড করা যায়, আস্তে আস্তে তার সবকিছু নিয়েই বিস্তারিত সব পাওয়া যাবে বিডিপিপসে। কারন, অনেকেই বলে থাকেন ফরেক্স ট্রেড করা কঠিন। তাই, তারা যাতে পাশাপাশি কমোডিটি বা স্টক ট্রেডও করতে পারেন, সেই জন্য বিডিপিপস সাহায্য করবে। কারন, কখনো কখনো কারেন্সিতে খুব ভালো ট্রেডের সুযোগ আসে, কখনো কমোডিটিতে আবার কখনো স্টকে। তাই, যে যেটাতে বেশি কমফোর্ট ফিল করবে, সে সেটা ট্রেড করবে। আমরা বিডিপিপস ফরেক্স স্কুলকেও একদম নতুন করে সাজাচ্ছি, যেটা এবছরের শেষে একেবারে আপডেট করা হবে।

  • Love 1

Share this post


Link to post
Share on other sites

বিডিপিপ্স এর স্কুলটাকে একেবারে নতুন করে ঢেলে সাজানো হক। ব্র , যেহেতু আপডেট আনছেন আপনারা তাই আমি আশা করবো খুটিনাটি থেকে শুরু করে জটিল বিষয় অর্থাৎ যাবতীয় সব বিষয়গুলা সম্পর্কে যেনো আলোকপাত করা হয় যাতে নতুন যারা ট্রেডার আসবে তারা যেনো বিডিপিপ্সেই সব পেয়ে যায় । হ্যা আর্টিকেল গুগলে সার্চ দিলে ইংরেজীতে অনেক অনেক পাওয়া যাবে কিন্তু একটা সময় দেখা যায় যে কীরকম যেনো একটা অনীহা কাজ করে ইংরেজি আর্টিকেল গুলা পড়ার ক্ষেত্রে। ( আমার নিজের ক্ষেত্রেও এর ব্যতিক্রম হয় নি) তখন মনে হয় ইশশশশ অমুক তমুক এর উপর যদি বাংলাতে আর্টিকেল থাকতো তাহলে ভালো হত। বাংলাতে আর্টিকেল পাওয়া যায় কিন্তু ইংরেজিতে যেসব আর্টিকেল গুলা বিদ্যমান সেগুলো বাংলাতে নেই ।

পরিশেষে বিডিপিপ্সের আরো উন্নতি হোক , বিডিপিপ্স ফরেক্সের তথ্যাবলীতে হয়ে উঠুক আরো সমৃদ্ধময় ।

:bijoy::loveforex::lovebdpips:

Share this post


Link to post
Share on other sites
Guest
You are commenting as a guest. If you have an account, please sign in.
Reply to this topic...

×   Pasted as rich text.   Paste as plain text instead

  Only 75 emoticons maximum are allowed.

×   Your link has been automatically embedded.   Display as a link instead

×   Your previous content has been restored.   Clear editor

×   You cannot paste images directly. Upload or insert images from URL.

Loading...
Sign in to follow this  

বিডিপিপস কি এবং কেন?

বিডিপিপস বাংলাদেশের সর্বপ্রথম অনলাইন ফরেক্স কমিউনিটি এবং বাংলা ফরেক্স স্কুল। প্রথমেই বলে রাখা জরুরি, বিডিপিপস কাউকে ফরেক্স ট্রেডিংয়ে অনুপ্রাণিত করে না। যারা বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, শুধুমাত্র তাদের জন্যই বিডিপিপস একটি আলোচনা এবং অ্যানালাইসিস পোর্টাল। ফরেক্স ট্রেডিং একটি ব্যবসা এবং উচ্চ লিভারেজ নিয়ে ট্রেড করলে তাতে যথেষ্ট ঝুকি রয়েছে। যারা ফরেক্স ট্রেডিংয়ের যাবতীয় ঝুকি সম্পর্কে সচেতন এবং বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, বিডিপিপস শুধুমাত্র তাদের ফরেক্স শেখা এবং উন্নত ট্রেডিংয়ের জন্য সহযোগিতা প্রদান করার চেষ্টা করে।

×