Jump to content
NASA

পড়ন্ত ডলারের জন্য বাড়ছে কমোডিটিগুলোর ( স্বর্ণ, তেল, সিলভার) দাম

Recommended Posts

ডলারের দুর্বল হওয়া বৈশ্বিক অর্থনীতিতে বেশ ভালোভাবেই প্রভাব ফেলছে এবং এর ফলে কমোডিটিগুলোর দাম (তেল, স্বর্ণ, কফি, চিনি ইত্যাদি)  বেড়েই চলেছে। ডিসেম্বর থেকে ব্লুমবার্গ কমোডিটি ইন্ডেক্সে বিগত দুই বছরের তুলনায় ১০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে । (কমোডিটির মূল্য ও আয়, দুই বিবেচনাতেই)

যুক্তরাষ্ট্রের ট্রেজারীর সেক্রেটারি স্টিভেন মানুচেন বলে, “যেকোন ট্রেডের জন্য অপেক্ষাকৃত দুর্বল ডলার বেশী কার্যকরী।“ তিনি আরও বলেন যে,কাঁচামাল, তেল, সোনা এবং লোহার দামও বাড়ছে। তবে এখন পর্যন্ত কৃষিজ পণ্যগুলো এর প্রভাবমুক্ত রয়েছে এবং এই বিষয়গুলো বিগত কয়েক বছর ধরে লক্ষণীয়।“

commodity.png

ডলার ইনডেক্স বর্তমানে ২০১৪ সালের ডিসেম্বর পরবর্তী সর্বনিম্ন পর্যায়ে রয়েছে। কমোডিটি বিশ্লেষকগণ তাই নজর রাখছেন ডলারের মূল্য হ্রাস বৃদ্ধির উপর, কেননা আন্তর্জাতিক বাজারে কমোডিটির বেচাকেনা হয় মূলত ডলারে। কিছু কিছু শস্য  যুক্তরাষ্ট্রে উৎপাদিত হলেও, মূলত পুরো বিশ্বজুড়ে বিভিন্ন শস্য উৎপাদিত হয় বা খনিজ পন্যগুলো আহরিত হয়। তাই, ডলারের দাম কমে গেলে যে আন্তর্জাতিক বাজারে এই কমোডিটিগুলোর দাম বেড়ে যাবে, সেটাই স্বাভাবিক।

যুক্তরাষ্ট্রের ট্রেজারির সেক্রেটারির সাম্প্রতিক একটি মন্তব্যকে কেন্দ্র করে Currency War বা মূদ্রা অবমূল্যায়নের যুদ্ধ নতুন করে আবার শুরু হতে যাচ্ছে, এই আভাষ মিলছে। সেই পরিপেক্ষিতেই পেট্রোমেট্রিক্স এর ওয়েল (তেল) ট্রেডিং বিষয়ক পরামর্শক ওলিভার জ্যাকব বলেন, “আমরা ডলারকে খুব সুক্ষভাবে পর্যবেক্ষন করছি

অন্যতম প্রধান কমোডিটি, অপরিশোধিত তেলের দাম এখন বিগত তিন বছরের মধ্যে সর্বোচ্চ। মূলত ক্রুড, বেন্ট এবং ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট, এই তিন ধরনের অপরিশোধিত তেল বিশ্বে সবচেয়ে বেশী কেনাবেচা করা হয়। ব্রেন্ট তেলের দাম ২০১৪ সালের পরে আন্তর্জাতিক বাজারে এই প্রথম ৭১ ডলারে উন্নীত হয়েছে।  আর ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ব্যারেলপ্রতি ট্রেড হচ্ছে ৬৬.২২ ডলারে।

মূলত ওপেক এবং রাশিয়ার তেলের উৎপাদন কমানোর হার আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের মূল্য বৃদ্ধিকে প্রভাবিত করছে। একদিকে ডলার দুর্বল হচ্ছে, অপরদিকে তেলের এই উৎপাদন হ্রাসের জন্য ২০১৭ সালের মধ্যবর্তী সময় থেকে এখন পর্যন্ত তেলের মূল্য প্রায় ৫০ শতাংশ বেড়ে গিয়েছে। ফলে, তেল ট্রেড করতে, বিশেষ করে তেল কিনতে আগ্রহী ট্রেডারদের সংখ্যা বাড়ছে। তেলের মূল্য বাড়ুক আর কমুক, আপনি যে আপনার ফরেক্স ব্রোকারের সাথে তেল বাই বা সেল, দুটোই করতে পারবেন, সেটাতো জানেন। নাকি?

  • Love 1

Share this post


Link to post
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

লগিন

Already have an account? Sign in here.

Sign In Now

বিডিপিপস কি এবং কেন?

বিডিপিপস বাংলাদেশের সর্বপ্রথম অনলাইন ফরেক্স কমিউনিটি এবং বাংলা ফরেক্স স্কুল। প্রথমেই বলে রাখা জরুরি, বিডিপিপস কাউকে ফরেক্স ট্রেডিংয়ে অনুপ্রাণিত করে না। যারা বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, শুধুমাত্র তাদের জন্যই বিডিপিপস একটি আলোচনা এবং অ্যানালাইসিস পোর্টাল। ফরেক্স ট্রেডিং একটি ব্যবসা এবং উচ্চ লিভারেজ নিয়ে ট্রেড করলে তাতে যথেষ্ট ঝুকি রয়েছে। যারা ফরেক্স ট্রেডিংয়ের যাবতীয় ঝুকি সম্পর্কে সচেতন এবং বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, বিডিপিপস শুধুমাত্র তাদের ফরেক্স শেখা এবং উন্নত ট্রেডিংয়ের জন্য সহযোগিতা প্রদান করার চেষ্টা করে।

×