Jump to content
    বিডিপিপস চ্যাট

    Load More
    চ্যাট করলে লগিন বা রেজিস্ট্রেশন করুন।
  • Announcements

    • তানভীর™

      বিডিপিপসের নতুন ভার্সনে সবাইকে স্বাগতম   বৃহস্পতিবার 18 জানু 2018

      বিডিপিপসের নতুন ভার্সনে সবাইকে স্বাগতম। বিডিপিপসে বেশ কিছু নতুন পরিবর্তন আনা হয়েছে এবং নতুন করে আপডেট করা হয়েছে। ফোরাম ব্যবহার করতে গিয়ে কোন নতুন সমস্যায় পরলে মডারেটরদের অবহিত করুন। এবং এখন থেকে ফোরামে ডিসপ্লে নেম পদ্ধতি উঠে যাচ্ছে। যে ইউজারনেম দিয়ে লগিন করছেন, সেই ইউজারনেমই ফোরামে দেখানো হবে। তাই ইউজারনেম/ডিসপ্লে নেম আপনার অ্যাকাউন্ট সেটিংস থেকে আপডেট করে নিতে পারেন।
Sign in to follow this  
forexnews

অবশেষে তেলের দাম বাড়াতে পারল সৌদি আরব ও রাশিয়া - ২ বছরের সর্বোচ্চ মূল্যে ট্রেড হচ্ছে ওয়েল

Recommended Posts

একেই বলে, কারো পৌষ মাস, কারো সর্বনাশ। হ্যারিকেনের আঘাতে যুক্তরাষ্ট্র পর্যুদস্ত হয়েছিল কিছু দিন আগেই। ফলে দেশটিতে তেলের উৎপাদনও ব্যাহত হয়েছে। আর তার সাথে যোগ হয়েছে অনেক দিন ধরেই চলা সৌদি আরব ও রাশিয়ার তেলের দাম বাড়ানোর প্রচেস্টা। ফলাফল? দুই বছরের শীর্ষে তেলের মূল্য এখন। ট্রেডারদের নজর তাই এখন তেলের দিকে।

 

কিছুদিন ধরেই তেলের দাম বাড়ছে। আর অবশেষে এবার তেল শক্তিশালী রেজিসট্যান্স লাইন ভেঙ্গে $৫৫.২০ তে অবস্থান করছে, যা সাম্প্রতিককালে সর্বোচ্চ $৫৫.৬১ প্রাইসে উঠেছিল।

 

 

bdpips_1509996156__oil-price-increase.pn

 

 

২০১৬ সালের ডিসেম্বর এবং ২০১৭ সালের ফেব্রুয়ারীতে তেলের মূল্য ৫৫.২০ ডলারে উন্নীত হয়। বর্তমানে তেলের যে মূল্য সেটি নির্ধারিত হয় ২০১৫ সালের জুন মাসে। তখন তেল উৎপাদনও হত অনেক দ্রুত। ২০১৪ সালে OPEC তেলের উৎপাদন না কমানোর সিদ্ধান্ত নেয় যা পরবর্তিতে বিপর্যয় ডেকে আনে।

 

২০১৫ সাল নাগাদ দাম দাঁড়ায় ৫৬.৬৪ ডলারে। পরবর্তিতে তেলের মূল্য অনেকটা বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ৬২.৭০ ডলারে যা বিগত বছরগুলোর তুলনায় সর্বোচ্চ। বর্তমান সময়ের এই মূল্য বিগত বছরগুলোর মুল্যকে ছাপিয়ে আবার ২০১৪ সালের প্রাইসে অবস্থান করছে।

 

OPEK এবং non-OPEC ভুক্ত দেশগুলোতে উৎপাদনের ক্ষেত্রে চলমান বাধাসমুহের ফলেই তেলের মূল্যের এই ঊর্ধ্বগতি। সম্প্রতি যুক্তরাষ্ট্রে হয়ে যাওয়া হ্যারিকেনও মূল্য বৃদ্ধির পেছনে অন্যতম কারণ। তেলের মূল্য এভাবেই বৃদ্ধি পেতে থাকবে নাকি স্বাভাবিক থাকবে তা অনেকাংশে নির্ভির করে যুক্তরাষ্ট্রের উৎপাদনের ওপর। যদি আমেরিকা উৎপাদন আরও বৃদ্ধি করতে সক্ষম হয়, তবেই এই ঊর্ধ্বগতি থামতে পারে।

Share this post


Link to post
Share on other sites
Sign in to follow this  

বিডিপিপস কি এবং কেন?

বিডিপিপস বাংলাদেশের সর্বপ্রথম অনলাইন ফরেক্স কমিউনিটি এবং বাংলা ফরেক্স স্কুল। প্রথমেই বলে রাখা জরুরি, বিডিপিপস কাউকে ফরেক্স ট্রেডিংয়ে অনুপ্রাণিত করে না। যারা বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, শুধুমাত্র তাদের জন্যই বিডিপিপস একটি আলোচনা এবং অ্যানালাইসিস পোর্টাল। ফরেক্স ট্রেডিং একটি ব্যবসা এবং উচ্চ লিভারেজ নিয়ে ট্রেড করলে তাতে যথেষ্ট ঝুকি রয়েছে। যারা ফরেক্স ট্রেডিংয়ের যাবতীয় ঝুকি সম্পর্কে সচেতন এবং বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, বিডিপিপস শুধুমাত্র তাদের ফরেক্স শেখা এবং উন্নত ট্রেডিংয়ের জন্য সহযোগিতা প্রদান করার চেষ্টা করে।

×