Jump to content
    বিডিপিপস চ্যাট

    Load More
    চ্যাট করলে লগিন বা রেজিস্ট্রেশন করুন।
  • Announcements

    • তানভীর™

      বিডিপিপসের নতুন ভার্সনে সবাইকে স্বাগতম   বৃহস্পতিবার 18 জানু 2018

      বিডিপিপসের নতুন ভার্সনে সবাইকে স্বাগতম। বিডিপিপসে বেশ কিছু নতুন পরিবর্তন আনা হয়েছে এবং নতুন করে আপডেট করা হয়েছে। ফোরাম ব্যবহার করতে গিয়ে কোন নতুন সমস্যায় পরলে মডারেটরদের অবহিত করুন। এবং এখন থেকে ফোরামে ডিসপ্লে নেম পদ্ধতি উঠে যাচ্ছে। যে ইউজারনেম দিয়ে লগিন করছেন, সেই ইউজারনেমই ফোরামে দেখানো হবে। তাই ইউজারনেম/ডিসপ্লে নেম আপনার অ্যাকাউন্ট সেটিংস থেকে আপডেট করে নিতে পারেন।
Sign in to follow this  
forexnews

১০ বছরে প্রথম বারের মত সুদের হার বাড়াচ্ছে ব্যাংক অফ ইংল্যান্ড

Recommended Posts

বৃহস্পতিবার ব্যাংক অফ ইংল্যান্ড বিগত ১০ বছরে প্রথমবারের মত তাদের সুদের হার বৃদ্ধি করেছে। ব্যাংক অফ ইংল্যান্ডের পক্ষ থেকে আর বলা হয়েছে যে আগামী তিন বছর সুদের হার বৃদ্ধি বজায় থাকবে, তবে তা হতে পারে খুব অল্প।

 

ব্যাংক অফ ইংল্যান্ড এর ভাষ্যমতে, সুদের নীতিনির্ধারণকারী ৯ জনের মধ্যে ৭ জনই সুদের হার বৃদ্ধির পক্ষে ভোট দেন যার ফলে ২০১৬ সালের প্রস্তাবিত নীতি বাতিল করে বর্তমানে সুদের হার ০.২৫% থেকে ০.৫০% এ বৃদ্ধি করা হয়। ২০০৭ সালের পর প্রথমবারের মতো ব্যাংক অফ ইংল্যান্ড সুদের হার বৃদ্ধি করে। 

 

 

bdpips_1509733558__boe-rate-increase.png

 

 

ইংল্যান্ডের মার্কেটে ভবিষ্যতে সুদের হার বৃদ্ধির ক্ষেত্রে ব্যাংক অফ ইংল্যান্ডের সতর্কতামূলক অবস্থানের ফলে ডলারের বিপরীতে অন্যান্য মুদ্রা এবং সরকারী বন্ডের মূল্য প্রায় এক শতাংশ কমে যায়। ব্রেক্সিট ভোটের পরে ভোক্তা ব্যয় কমে যাওয়ার কারণে অতিমন্দায় পাউন্ডের মূল্য কমে যায়। যার ফলে বৃটেনের অর্থনৈতিক অগ্রগতিতে ধীর গতি লক্ষ করা যায়।

 

কেন্দ্রীয় ব্যাংকের মতে, ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের সিদ্ধান্তের ফলে অর্থনীতিতে বড় ধরনের প্রভাব লক্ষ করা যাচ্ছে। মুদ্রাস্ফীতিকে বাড়তে না দিয়ে কীভাবে দেশের অর্থনীতিকে চাঙ্গা করা যায়,  কেন্দ্রীয় ব্যাংক সেটি করতে ব্যর্থ হয়। বরং তারা সুদের হার বৃদ্ধিকেই সঠিক সিদ্ধান্ত বলে মনে করে। সেপ্টেম্বরে ভোক্তার মূল্যস্ফীতি ৩% এ গিয়ে ঠেকে যা বিগত ৫ বছরে প্রথম এবং ধারণা করা হচ্ছে এই হার অক্টোবর নাগাদ ৩.২% এ উন্নিত হবে। ব্যাংক অফ ইংল্যান্ডের ভাষ্যমতে, ১৯৭০ সালের পর বেকারত্বের হার হ্রাস এবং জনবলের কর্মক্ষমতা বৃদ্ধি দেশের অর্থনৈতিক অবস্থার বৃদ্ধির লক্ষণ।

 

ব্যাংক অফ ইংল্যান্ডের মনে করে, যদি ফিনান্সিয়াল মার্কেটে ব্যাংক সুদের হার বৃদ্ধির ধীর গতি বজায় রাখে তাহলে মুদ্রাস্ফীতির হার ২% এ নামিয়ে আনা সম্ভব। মুদ্রাস্ফীতির তথ্য অনুযায়ী ২০২০ সালের মধ্যে এর হার ১% এ দাঁড়াবে। বিশ্বের অন্যান্য দেশের কেন্দ্রীয় ব্যাংকের মতো ব্যাংক অফ ইংল্যান্ডও একই পথ অবলম্বন করার সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যেই আমেরিকার কেন্দ্রীয় ব্যাংক তাদের মন্দা পরবর্তী সময়ে সুদের হার বৃদ্ধি করে এবং ইউরোপীয়ান কেন্দ্রীয় ব্যাংকও ইউরোভিত্তিক অর্থনীতিতে বড় ধরনের পরিবর্তনের ইঙ্গিত দিয়েছে।

 

ব্যাংক অফ ইংল্যান্ড এর মতে, আগামী বছর বৃটেনের অর্থনৈতিক প্রবৃদ্ধি ১.৬ শতাংশে এবং ২০১৯ সালে ১.৭ শতাংশে উন্নিত হবে। সাধারণত অর্থনৈতিক মন্দার পূর্বে বৃটেনের অর্থনৈতিক প্রবৃদ্ধি বছরে প্রায় ২% এর অধিক বৃদ্ধি হত।

 

  • Love 1

Share this post


Link to post
Share on other sites
Sign in to follow this  

বিডিপিপস কি এবং কেন?

বিডিপিপস বাংলাদেশের সর্বপ্রথম অনলাইন ফরেক্স কমিউনিটি এবং বাংলা ফরেক্স স্কুল। প্রথমেই বলে রাখা জরুরি, বিডিপিপস কাউকে ফরেক্স ট্রেডিংয়ে অনুপ্রাণিত করে না। যারা বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, শুধুমাত্র তাদের জন্যই বিডিপিপস একটি আলোচনা এবং অ্যানালাইসিস পোর্টাল। ফরেক্স ট্রেডিং একটি ব্যবসা এবং উচ্চ লিভারেজ নিয়ে ট্রেড করলে তাতে যথেষ্ট ঝুকি রয়েছে। যারা ফরেক্স ট্রেডিংয়ের যাবতীয় ঝুকি সম্পর্কে সচেতন এবং বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, বিডিপিপস শুধুমাত্র তাদের ফরেক্স শেখা এবং উন্নত ট্রেডিংয়ের জন্য সহযোগিতা প্রদান করার চেষ্টা করে।

×