Jump to content
    বিডিপিপস চ্যাট

    Load More
    চ্যাট করলে লগিন বা রেজিস্ট্রেশন করুন।
  • Announcements

    • তানভীর™

      বিডিপিপসের নতুন ভার্সনে সবাইকে স্বাগতম   বৃহস্পতিবার 18 জানু 2018

      বিডিপিপসের নতুন ভার্সনে সবাইকে স্বাগতম। বিডিপিপসে বেশ কিছু নতুন পরিবর্তন আনা হয়েছে এবং নতুন করে আপডেট করা হয়েছে। ফোরাম ব্যবহার করতে গিয়ে কোন নতুন সমস্যায় পরলে মডারেটরদের অবহিত করুন। এবং এখন থেকে ফোরামে ডিসপ্লে নেম পদ্ধতি উঠে যাচ্ছে। যে ইউজারনেম দিয়ে লগিন করছেন, সেই ইউজারনেমই ফোরামে দেখানো হবে। তাই ইউজারনেম/ডিসপ্লে নেম আপনার অ্যাকাউন্ট সেটিংস থেকে আপডেট করে নিতে পারেন।
Sign in to follow this  
shopnil

প্রফিটেবল ট্রেডেররা কি করে? ৯৯% সময়ে তারা কিছুই করে না

Recommended Posts

পূর্বে আমরা বিডিপিপসে বিখ্যাত প্রাইস অ্যাকশন ট্রেডার নায়াল ফুলারের ইন্টার্ভিউ এবং তার কিছু লেখা প্রকাশ করেছিলাম। ট্রেডাররা সেই লেখাগুলো খুব পছন্দ করেছিল। তাই নায়াল ফুলারের আরেকটি লেখা বাংলায় রুপান্তর করা হল। আশা করছি সবার ভালো লাগবে। বাংলা অনুবাদটি আপনাদের সুবিধার্থে কিছুটা পরিমার্জিত ও সংক্ষিপ্ত করা হয়েছে। অনুবাদে সহায়তা করেছেন নাসা। 

 

Nial Fuller Collection: প্রফিটেবল ট্রেডেররা কি করে? ৯৯% সময়ে তারা কিছুই করে না

 

অধিকাংশ ট্রেডাররাই ফরেক্স মার্কেটে সুবিধা করতে না পেরে আর্থিক ভাবে ক্ষতির সম্মুখীন হয়। ঠিক কী কারণে এমনটা হয়? উত্তরটা খুব সহজ। তারা খুব বেশি ভাবে, খুব বেশি কাজ করে, চার্টের দিকে খুব বেশি তাকায়, খুব বেশি রিস্ক নেয় এবং খুব বেশি বেশি … (আপনিই বলুন, আর কি কি হতে পারে?) 
 
হাস্যকর হলেও সত্য যে, সবচেয়ে সফল ট্রেডার এবং বিনিয়োগকারীগণ প্রকৃতপক্ষে তাদের বেশীরভাগ সময় কিছুই করেনা। বরং তারা ৯৯% সময়ই ব্যয় করেন ট্রেড করার বদলে মার্কেটের সার্বিক অবস্থা বিচার বিশ্লেষণে এবং অপেক্ষায় থাকেন সবচেয়ে ভালো সুযোগের। তারা কখনোই বাজারের পারিপার্শ্বিক অবস্থা বিবেচনা না করে কোন ট্রেড করেননা। বরং ট্রেড ওপেন করা বা ম্যানেজ করার ক্ষেত্রে তারা মাত্র ১% সময় ব্যয় করেন। আপনার বেলায় কি হয়? আপনি কি উল্টোটা করেন? অর্থাৎ, ৯৯% সময় ব্যয় করেন ট্রেড করার পেছনে আর ধৈর্য ধরে অপেক্ষা করতে পারেন মাত্র ১% সময়? 

 

 

bdpips_1509477311__nial-fuller.png

 
আপনি যদি আমার “স্নাইপার ট্রেডিং এপ্রোচ” বা  “কুমিরের থেকে যেভাবে আমরা ট্রেডিং শিখতে পারি”, এই আর্টিকেলগুলো পড়ে থাকেন, তাহলে জানেন যে আমি কম ট্রেড করি কিন্তু হাই প্রবাবেলিটি ট্রেড (যে ট্রেড গুলোতে জেতার সুযোগ অনেক বেশি) করি। তো ট্রেড করার ক্ষেত্রে আপনিও কেন আমার মত করে ট্রেড করতে পারেন? নিচের অংশটা পড়লেই বুঝতে পারবেনঃ 
 
“শিকার” ধরার জন্য আপনাকে অনেক অপেক্ষা করতে হবে
 
ব্যবসায় সফল হওয়ার ক্ষেত্রে কুমিরের কাছে আমাদের অনেক কিছু শিখার আছে। সে ঘন ঘন শিকার করেনা, কিন্তু যেগুলোই করে দৃঢ় প্রত্যয়ে এবং নিখুঁতভাবে করে। কুমিরের এই শিকার নীতি আ্মাদের শেখায় কীভাবে ব্যবসায় সফল হওয়া যায়। সুতরাং, চুড়ান্ত সফলতা অর্জনে কেন আপনি এই নীতি অনুসরণ করে অগ্রসর হবেন না!
 
একটি কুমির যেমন তার শিকার ধরার জন্য অনেক সময় ব্যয় করে শিকারকে অনুসরন করে, ঠিক তেমনই একজন লাভবান ট্রেডার তার অধিকাংশ সময় ব্যয় করে ভালো ট্রেডিং অপরটুনিটিগুলোকে অনুসরন করতে। “শিকার” শব্দটি অপেক্ষা বা ধৈর্যধারনের সাথে ওতপ্রতভাবে জড়িত। আপনাকে ব্যবসায় করতে হবে একজন দক্ষ শিকারির মত, এবং সেটা অবশ্যই অন্যের হাতে শিকার হওয়ার জন্য নয়। বাংলায় যেটাকে আমরা বলতে পারি, আপনাকে ঝোপ বুঝে কোপ মারা জানতে হবে। আপনি কখনই চাইবেন না নিজেকে অন্য ট্রেডারদের শিকার বানাতে।
 
এখন প্রশ্ন হচ্ছে, কীভাবে আপনি অন্যের শিকার না হয়ে একজন দক্ষ শিকারি হবেন? খুব সহজ! আপনাকে অবশ্যই, অবশ্যই এবং অবশ্যই ধৈর্য ধরতে হবে, ধৈর্যধারন করা শিখতে হবে। এজন্য আপনাকে “hurry up and wait” নীতি অবলম্বন করতে হবে। এর মানে হচ্ছে, অপেক্ষা করতে আপনার কোন সমস্যা নেই। কারন আপনি ভালোকরেই জানেন যে এতে আপনার নিজের উপর নিয়ন্ত্রণ আসবে এবং আপনার এই গুন এর কারনেই আপনি মার্কেটে লাভ ও করতে পারবেন বেশি। ভালো ট্রেডিং সেটাপের জন্য আমার কয়েক দিন, সপ্তাহ বা মাস অপেক্ষা করতেও কোন আপত্তি নেই। 
 
কারনটা খুবই স্বাভাবিক। কারন, আমি জানিই যে বেশি বেশি ট্রেড করলেই মার্কেটে লস করতে হবে। বরং কম ট্রেডই পারবে আপনাকে প্রফিটেবল করতে। সময়ের সাথে সাথে এবং মার্কেটে যখন অভিজ্ঞতা বাড়ে, তখন প্রত্যেক ট্রেডারই এটা বুঝতে পারে। 
 
উদাহরণঃ ওয়ারেন বাফেট – যিনি কোন কিছু করা না, কোন কিছু না করার ওস্তাদ 
 
ওয়ারেন বাফেট ছিলেন এরকম একজন ব্যবসায়ী।
 
আমি যখন কাউকে ট্রেড করা শেখাই, তখন যে উদাহরণগুলো দেই, তার মধ্যে সবচেয়ে পছন্দের হচ্ছে কিভাবে একজন স্নাইপার এর মতো ট্রেড করতে হবে। একজন মেশিনগানধারী তো সামনে যা পায়, তাতেই গুলি করতে থাকে। কিন্তু, একজন স্নাইপার অপেক্ষা করতে থাকে এবং যেনতেন শিকারকে গুলি না করে তার পুর্বনির্ধারিত শিকারকেই গুলি করে। ঠিক সেভাবেই আমিও সবচেয়ে ভালো সুযোগের জন্য কোন তাড়াহুড়া ছাড়াই অপেক্ষা করি। আচ্ছা, কোনটা ভালো? বেশি সময় নস্ট করে বেশি ট্রেড করে বেশি দ্রুত অনেক বেশি আয় করতে গিয়ে সব হারিয়ে বসে থাকা, নাকি কম সময় নস্ট করে কম ট্রেড করে প্রফিট করা? 
 
‘The greatest investor ever’, ওয়ারেন বাফেটকে চেনেন তো? অবাক হওয়ার কিছু নেই, ঠিক এভাবেই তিনিও নিজের বিলিয়ন বিলিয়ন ডলার ম্যানেজ করে থাকেন। একবার চিন্তা করে দেখেন তো, কীভাবে তিনি তার বিলিয়ন ডলার এর উপযুক্ত ব্যবহার করেন? তিনি নিশ্চয় প্রতিদিন এবং ঘন ঘন বিনিয়োগ করেন না! অপনি ওয়ারেন বাফেটকে নিয়ে লেখা কোন বই বা তাকে নিয়ে বানানো কোন সাম্প্রতিক প্রতিবেদন (যেমন, Becoming Warren Buffet) দেখলে তার সম্বন্ধে একটা ধারণা পাবেন। প্রকৃতপক্ষে, তার মত হতে হলে আপনাকে অসীম ধৈর্যশীল এবং বিনিয়োগের ব্যপারে দূরদর্শী হতে হবে।
 
ওয়ারেন বাফেট মার্কেটে ট্রানজেকশনের ক্ষেত্রে শুধু ধৈর্যশীল এবং দূরদর্শীই নন, বরং তিনি এমনভাবেই তৈরী হন যে, যখন তিনি ট্রেডে নামবেন, তার সবটুকু মেধা এবং পরিশ্রম দিয়েই নামবেন। এমনকি, মাঝে মাঝে তিনি আস্ত একটা কোম্পানিই কিনে ফেলেন! তারমানে, তিনি নিজেও কম ট্রেড কিন্তু হাই প্রবাবেলিটি বিনিয়োগে বিশ্বাসী। বলার অপেক্ষা রাখে্না, ট্রেডার হিসেবে সফল হতে হলে ওয়ারেন বাফেট  থেকে আমাদের অনেক কিছু শেখার আছে।  
 

জিম রগার্সের একটি বিখ্যাত উদ্ধিতি দেইঃ 
 
“আস্মি ততক্ষন বসে থাকি, যতক্ষন পর্যন্ত না অর্থ নিজে আমার কাছে আসে। এর আগ পর্যন্ত আমি নিজ থেকে কিছুই করি না। যেসব মানুষ মার্কেটে লস করে, তারা বলে যে, আমি তো মার্কেটে লস করে ফেলেছি, এই লস আমাকে কাভার করতে হবে। না, এমনটা করবেন না। শুধু বসে থাকুন, যতক্ষন না ভালো কিছু পাচ্ছেন"
 
দেখলেন? অধিকাংশ সময়ে প্রফিটেবল ট্রেডাররা এবং বিনিয়োগকারীরা নিজে থেকে কিছুই, কিছুই করে না। মানে, আমি বলতে চাচ্ছি, তারা ট্রেড করে না অধিকাংশ সময়ে। অবশ্যই তারা চুপচাপ বসে থাকে না, মার্কেট রিসার্চ বা এনালাইসিস করে। কিন্তু, এটাকে আমি ট্রেড করা বলবা না, বরং শিকারকে অনুসরণ করা বলব।
তো আপনি শিকার হবেন, নাই শিকারী হবেন?

  • Love 6

Share this post


Link to post
Share on other sites

আপনি শিকার হবেন, নাই শিকারী হবেন?

 

আপনি শিকার হলে, আমি শিকারী হব।

  • Love 1

Share this post


Link to post
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

লগিন

Already have an account? Sign in here.

Sign In Now
Sign in to follow this  

বিডিপিপস কি এবং কেন?

বিডিপিপস বাংলাদেশের সর্বপ্রথম অনলাইন ফরেক্স কমিউনিটি এবং বাংলা ফরেক্স স্কুল। প্রথমেই বলে রাখা জরুরি, বিডিপিপস কাউকে ফরেক্স ট্রেডিংয়ে অনুপ্রাণিত করে না। যারা বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, শুধুমাত্র তাদের জন্যই বিডিপিপস একটি আলোচনা এবং অ্যানালাইসিস পোর্টাল। ফরেক্স ট্রেডিং একটি ব্যবসা এবং উচ্চ লিভারেজ নিয়ে ট্রেড করলে তাতে যথেষ্ট ঝুকি রয়েছে। যারা ফরেক্স ট্রেডিংয়ের যাবতীয় ঝুকি সম্পর্কে সচেতন এবং বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, বিডিপিপস শুধুমাত্র তাদের ফরেক্স শেখা এবং উন্নত ট্রেডিংয়ের জন্য সহযোগিতা প্রদান করার চেষ্টা করে।

×