Jump to content
Sign in to follow this  
তানভীর™

ফরেক্সে Opportunity Cost কি এবং কেন গুরুত্বপূর্ণ?

Recommended Posts

আপনি নিশ্চয়ই জীবনে এই কথাটি একবার হলেও বলতে শুনেছেন যে, তোমাকে বিয়ে না করে বাবার পছন্দের ছেলেকে বিয়ে করলে আজ অনেক সুখে থাকতাম? অথবা তোমাকে বিয়ে না করে অন্য মেয়েকে বিয়ে ঘর সাজিয়ে দিত গিফট দিয়ে? অথবা বিবিএ না পড়ে কম্পিউটার সাইন্স পড়লে ভালো চাকরী পেতাম? এ কথাগুলো আমাদের চারিপাশে অহরহই শোনা যায়। আর যদি আপনি তা শুনে থাকেন, তবে Opportunity Cost বিষয়টি সম্পর্কে আপনার কিছুটা হলেও পরোক্ষ ধারনা রয়েছে। Opportunity Cost বিষয়টি বেশ মজার এবং গুরুত্বপূর্ণ। তবে শুধু ফরেক্সে না, আমাদের চাকরী, ব্যবসা, ক্যারিয়ারের ক্ষেত্রে Opportunity Cost অনেক বেশি গুরুত্বপূর্ণ। তাই এ বিষয়টি নিয়ে যখন আমরা ভালোভাবে জানবো, বুঝবো এবং ভাববো, তখন তা আমাদের জীবনে অনেক বেশি ইতিবাচক প্রভাব ফেলবে।
 
Opportunity Cost আসলে কি?
 
ধরুন আপনার হাতে অনেকগুলো অপশন রয়েছে। তার মধ্যে থেকে আপনি একটি বেছে নিলেন। সেটি বেছে নেয়ার কারনে আপনি অন্য অপশনগুলোর যেই সুবিধাগুলো থেকে বঞ্চিত হলেন, সেটাই Opportunity Cost. সহজ করে বলি। ধরুন, আপনার কাছে ১০ লাখ টাকা আছে। এখন এই ১০ লাখ টাকা আপনি ব্যাংকে ফিক্সড ডিপোজিট করে বছরে ৬% করে ইন্টারেস্ট পেতে পারেন, অথবা এই টাকা দিয়ে আপনি ব্যবসা করতে পারেন, এই টাকা দিয়ে আপনি একটি দোকান কিনতে পারেন এবং মাসে মাসে তা থেকে ভাড়া পেতে পারেন, এই টাকা দিয়ে আপনি ফরেক্স ট্রেডিংও করতে পারেন, অনেক কিছুই করতে পারেন। কিন্তু আপনি তো সব কিছু করতে পারবেন না। ধরুন পুরো টাকাটা দিয়ে আপনি একটা কিছু করলেন। তার ফলে অন্য যেগুলো করা সম্ভব হল না, এবং জেসব লাভ থেকে বঞ্চিত হলেন, সেটাই আপনার ঐ কাজের জন্য Opportunity Cost. 

 

 

bdpips_1498307317__53157_sticky_central_

 

 
Opportunity Cost যে কারনে জানা জরুরী, তা হল Opportunity Cost এর বিষয়টি মাথায় থাকলে তা আমাদের সঠিক ডিসিশন নিতে সাহায্য করে। আরেকটি উদাহরন নিয়ে কথা বলা যাক। ধরুন, আপনি একজন গ্রাফিক ডিজাইনার। আপনি চাকরী খুঁজছেন। একটি বিজ্ঞাপনী সংস্থা আপনাকে ২০,০০০ টাকা বেতনে নিতে চাচ্ছে। সেখানে আপনাকে অনেক কাজ করতে হবে। অপরদিকে একটি সাধারন প্রতিষ্ঠান, যাদের টুকটাক ডিজাইনের কাজ করতে হয়, তারা আপনাকে ২৫,০০০ টাকা বেতন দিবে। বেশ আরামের চাকরী, কাজের প্রেসার খুব একটা নেই। আপনি কোন চাকরীটি বেছে নেবেন? বেশিরভাগ মানুষই ২য় চাকরীটি নেওয়ার কথা বলবে, কারন সেখানে বেতন বেশি, আরাম বেশি, কষ্ট কম। কিন্তু বুদ্ধিমান মানুষ অবশ্যই প্রথম চাকরীটি বেছে নিবে। কারন সেখানে বেতন কম হলেও সেখানে সে অনেক কাজ করতে পারবে, অনেক কাজ শিখতে পারবে, এবং বিজ্ঞাপনী সংস্থাতে ডিজাইনের কাজই হয় তাই সেটা তার কাজের ফিল্ডের সাথেই সম্পর্কিত। এখানে সে ভালো কাজ করলে কয়েক বছরের মধ্যে সিনিয়র ডিজাইনার, ভিজুয়ালাইজার হিসেবে তার বেতন ৫০-৬০ হাজার টাকায় চলে যেতে পারে। কিন্তু ২য় ব্যক্তিটি ঐ প্রতিস্থানে সাধারন কাজ করলে কয়েক বছর পর তার বেতন হয়ত ৫-১০ হাজার টাকা বাড়বে সর্বোচ্চ, কারণ এ ধরনের প্রতিস্থানে এই ধরনের চাকরির বেতন কখনও খুব একটা বাড়ে না। তাই সে ২য় চাকরী বেছে নেওয়ার ফলে Opportunity Cost হিসেবে ১ম চাকরীটির ভবিষ্যৎ সম্ভাবনাগুলো বিসর্জন দিচ্ছে। এভাবে জীবনের প্রতিটি সিদ্ধান্ত নেয়ার সময় আপনাকে Opportunity Cost মাথায় রাখতে হবে। 
 
ফরেক্সে Opportunity Cost এর ভুমিকা?
 
Opportunity Cost তো বোঝা গেল, কিন্তু ফরেক্সে এর ভুমিকা কি? আমরা বেশিরভাগ ট্রেডার ফরেক্স ট্রেডিংয়ে বেশি লাভের আশায় আসক্ত হয়ে পড়ি। তাই কখনই Opportunity Cost এর হিসেব মাথায় আনি না। ধরুন আপনি  ১০ লাখ টাকা দিয়ে ফরেক্সে ট্রেড করছেন। এই ১০ লাখ টাকা দিয়ে কিন্তু আপনি অনেক কিছুই করতের পারতেন। ব্যাংকে রাখলে ইন্টারেস্ট পেতেন নিশ্চিন্তে (সুদ হারাম), ব্যবসা করলে লাভ হওয়ার সুযোগ ছিল, দোকান কিনলে ভাড়া পাওয়া যেত নিশ্চিন্তে। কিন্তু আপনি এসেছেন ঝুকিপূর্ণ ব্যবসা ফরেক্স ট্রেডিং করার জন্য। তাই যদি আপনাকে ফরেক্স করতেই হয়, প্রথমে Opportunity Cost এর হিসেব করে ফেললে আপনার বেশ সুবিধা হবে। ধরুন, আমরা এখানে ২ বছরের কথা বিবেচনা করি। ১০ লাখ টাকা ব্যাংকে ৬% লাভে রাখলে আপনি ২ বছর পর আপনার সর্বমোট ১ লাখ ২০ হাজার টাকা লাভ পেতেন। এবং সেটা নিরাপদে, টাকা লস হয়ে যাওয়ার ভয় থাকতো না। ১০ লাখ টাকা দিয়ে দোকান কিনে ভাড়া দিলে মাসে ১০ হাজার টাকা করে ভাড়া পেতেন। ২ বছরে ২ লাখ ৪০ হাজার টাকা লাভ হতে পারতো। তাও কিন্তু নিরাপদে। হয়তো, ব্যবসা করতে পারতেন, ব্যবসায় ঝুঁকি থাকে। এবং যেসব ব্যবসায় ঝুঁকি বেশি, লাভের সুযোগও বেশি। তাই হয়তো আপনার ৩-৪ লাখ টাকা লাভ হতে পারতো ২ বছরে। তাই এখন ভেবে দেখুন যদি আপনি ঝুঁকিপূর্ণ ফরেক্স ট্রেডিং করেন, তাহলে ১০ লাখ টাকা থেকে ২ বছরে আপনি যদি ৩-৪ লাখ টাকা লাভ না করতে পারেন, তবে কিন্তু আপনার Opportunity Cost বেশি হচ্ছে। আপনার হাতে ভালো নিরাপদ অপশন ছিল। হয়তো আপনি ফরেক্সে টাকা লস করে ফেললেন, তাহলে তো পুরোই লস। ব্যবসাতেও টাকা লস হতে পারতো। ঝুঁকি সেখানেও আছে। তাই Opportunity Cost বিবেচনা করলে একদিকে আপনি যেমন বুঝতে পারবেন আপনার কোন সিদ্ধান্তটি নেয়া উচিত, তেমনি আপনি বুঝতে পারবেন আপনার নেয়া সিদ্ধান্ত থেকে কি রকম রিটার্ন আশা করা উচিত। আপনি দেখতেই পাচ্ছেন ২ বছরে আপনি অন্য সুযোগগুলো থেকে সর্বোচ্চ ৩-৪ লাখ টাকা আয় করতে পারছেন, যেটা কিনা বছরে ২০% এর মত। কিন্তু আপনি ফরেক্স ট্রেডিং করে মাসেই ১০০-২০০% রিটার্ন আশা করছেন, তা তো বাস্তবসম্মত নয়। আমি যে ২০% এর উদাহরন বলেছি, সেটা উদাহরন মাত্র। অনেকে ব্যবসা থেকে আরও বেশি লাভ করছে, অনেক অনেক বেশি। কিন্তু সবাই তো সেরকম ব্যবসা করার সুযোগ পায়না। আপনার হাতে যেসব সুযোগ আছে, যেগুলো আপনি বেশি ভালো ভাবে করতে পারবেন, সেগুলো নিয়েই আপনাকে বিবেচনা করতে হবে। আবার ধরুন আপনার ট্রেডিং ক্যাপিটাল ১ বা ২ লাখ টাকা। তখন কিন্তু সেই অল্প পরিমান টাকা দিয়ে আপনি ফরেক্স ট্রেডিংয়ের তুলনায় বিকল্প আয়ের পথ কম পাচ্ছেন, অর্থাৎ আপনার Opportunity কম, সে ক্ষেত্রে Opportunity Cost-ও নেই বলা যায়। Opportunity Cost প্রতিটি মানুষের জন্য আলাদা। তার হাতে যেই অপশনগুলো আছে, সেগুলো থেকে সেরা সিদ্ধান্ত কোনটি হবে তা বুঝতে এটি সাহায্য করে। 
 
Opportunity Cost ট্রেডের ক্ষেত্রেও হতে পারে। মার্কেটের বিশেষ কন্ডিশনে কোন পেয়ার কেমন ট্রেড নিলে কি রকম লাভ হতে পারে, এবং তা স্বল্পমেয়াদি বা দীর্ঘমেয়াদী কি প্রভাব রাখতে পারে তা আপনি বুঝতে পারবেন যদি Opportunity Cost এর চিন্তাটি আপনার মাথায় থাকে। ট্রেড করার ক্ষেত্রে প্রতিটি পদক্ষেপে যদি আপনি Opportunity Cost মাথায় রাখেন, দেখবেন ট্রেডিংয়ে আরও ভালো রেজাল্ট পেতে শুরু করেছেন। যেহুতু আপনি প্রতিটি সিদ্ধান্ত নেওয়ার আগে ভাববেন যে সিদ্ধান্তটি সেরা সিদ্ধান্ত কিনা, তাই ভুলগুলো বেশি বেশি চোখে পড়বে এবং সেগুলো কাটিয়ে তোলা সম্ভব হবে। এছাড়াও পূর্বে যে ভালো সিদ্ধান্তগুলো আপনার মাথায়ই আসেনি, সেগুলো মাথায় কাজ করতে শুরু করবে। 
 
জীবন এবং ট্রেডিংয়ের প্রতিটি ক্ষেত্রে একটু একটু করে Opportunity Cost এর হিসেব আমরা শুরু করলে প্রতিটি ক্ষেত্রেই আমরা উপযুক্ত সিদ্ধান্ত নিতে পারবো। এবং যে সিদ্ধান্তগুলো আমরা নেবো, সেগুলো নিয়ে ভবিষ্যতেও আমাদের আর পস্তাতে হবে না। সবার ট্রেডিং এবং জীবন ভালো কাটুক।

  • Love 4

Share this post


Link to post
Share on other sites

আপনার লিখা গুলো বরাবরের মতই আমার পছন্দের। অপর্চুনিটি কস্ট সম্পর্কে জানলাম নতুন করে । ভালো লাগলো ।

:loveforex::lovebdpips::bijoy:

 

ঈদের শুভেচ্ছা রইলো ।  :party: :party:

Share this post


Link to post
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

লগিন

Already have an account? Sign in here.

Sign In Now
Sign in to follow this  

বিডিপিপস কি এবং কেন?

বিডিপিপস বাংলাদেশের সর্বপ্রথম অনলাইন ফরেক্স কমিউনিটি এবং বাংলা ফরেক্স স্কুল। প্রথমেই বলে রাখা জরুরি, বিডিপিপস কাউকে ফরেক্স ট্রেডিংয়ে অনুপ্রাণিত করে না। যারা বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, শুধুমাত্র তাদের জন্যই বিডিপিপস একটি আলোচনা এবং অ্যানালাইসিস পোর্টাল। ফরেক্স ট্রেডিং একটি ব্যবসা এবং উচ্চ লিভারেজ নিয়ে ট্রেড করলে তাতে যথেষ্ট ঝুকি রয়েছে। যারা ফরেক্স ট্রেডিংয়ের যাবতীয় ঝুকি সম্পর্কে সচেতন এবং বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, বিডিপিপস শুধুমাত্র তাদের ফরেক্স শেখা এবং উন্নত ট্রেডিংয়ের জন্য সহযোগিতা প্রদান করার চেষ্টা করে।

×