Jump to content
Sign in to follow this  
Pinkud2k

ফরেক্সে সফল হওয়ার মূলমন্ত্র সমূহ

Recommended Posts

ফরেক্সে আসার পর পরেই আমাদের সবার মাঝে একটা ব্যাপার কাজ করে। সেটা হলো যা দেখি তাতেই এন্ট্রি নেয়া। ফলশ্রুতিতে লস, লস আর লস। কিন্তু কিছু বেসিক ক্লিয়ার হয়ে গেলেই দেখা যায় ভালোই প্রফিট করা যায়। যদিও আগেও শুনেছেন/দেখেছেন, চলুন আজ আবারো একটু দেখে নেই ফরেক্সে সফল হওয়ার মূলমন্ত্র গুলো কি কি।

 

bdpips_1498303632__53156_sticky_forex_su
 

ফরেক্সে সফল হওয়ার মূলমন্ত্রঃ

১. ধৈর্যঃ এই একটা গুণ এচিভ করার চেষ্টা করেন, লাইফে অনেক কাজে দিবে। অনেক ঝড় ঝাপটায় টিকে যাবেন এই গুনের কারণে।
ধৈর্য হারা মানুষ লাইফের কোন স্টেজেই ভালো করতে পারে না। নিজের ইমোশন কন্ট্রোল করে, নিজেকে শান্ত করে চার্ট খুলুন, মার্কেট মুভমেন্ট ফলো করুন, বুঝুন, শিখুন। এরপরে ট্রেড
নিন।
নিজের উপর আস্থা রাখুন, যদি সঠিক শিক্ষায় শিক্ষিত হয়ে থাকেন তাহলে এই ভার্চুই কিন্তু আপনাকে টেনে উপরে নিয়ে আসবে।

২. শেখার মানসিকতাঃ এক ছোট ভাই আছে যাকে ফরেক্সে দেখছি ২০১৪ সাল থেকে। সারাদিন খালি একটাই কথা। ভাইয়া ফরেক্স শিখবো, ফরেক্স শিখবো। অনেক কিছুই জানে কিন্তু তাও সারাদিন শেখার আর জানার আগ্রহ। আর কিছু ভাইদের দেখি এই ছেলের পরে ট্রেডে এসেও নিজেকে সিনিয়র দাবী করে। কি সব বাজার খরচ, সদাই পাতি, ট্রেড দেয় বড় লটে ১-২ পিপ্সের জন্য, আবার কি না কি পেইড গ্রুপ চালায় ! ত‌বে কথা হলো শেখার মানসিকতা থাকতে হবে। কে কি করছে, কিভাবে ইনকাম করছে, ওসব (ফাঁদে পা না দিয়ে) না দেখে নিজের পড়াশোনায় মনোযোগ দিন।
আরেকটা কথা। ইদানীং কিছু রোবট ব্যবসায়ীও এসে গেছে এই লাইনে। ওদের থেকেও দূরে থাকুন। ম্যানুয়াল ট্রেডে ফ্রাস্টেটেড ট্রেডারদের দিকভ্রষ্ট করতে ওদের জুড়ি মেলা ভার।
আবারো বলছি শেখার বিকল্প নেই। সঠিক ভাবে শিখুন, ফেইক রিসোর্স থেকে দূরে থাকুন।

৩. লোভঃ অনেকেই আমরা প্রফিট করি। কিন্তু দেখা যায় এই লোভের কারণেই কিন্তু বারবার ট্রেড দিতে যাই, বুঝে না বুঝে ধরা খাই। লাইফের অন্যতম বাজে এই অভ্যাস ফরেক্সেও বাজে অভ্যাস গুলোরও অন্যতম। সে কেন প্রফিট করছে, আমি কেন করছি না? এসব না ভেবে ধৈর্য ধরে লোভ সামলানো শিখুন। দেখবেন ফরেক্সে কেন, রিয়েল লাইফেও শান্তি পাচ্ছেন।

৪. ডেমো ট্রেডঃ আমরা অনেকেই শুরু থেকেই শুনে এসেছি এই ডেমো ট্রেডিং এর ব্যাপারে। সবাই বলে, কিন্তু কেউই করতে চায় না। দুইদিন প্রফিট করে চতুর্থদিন থেকে রিয়েল ট্রেড শুরু করে। ভাবে কি, ডেমোতে যে প্রফিট হচ্ছে সেটা রিয়েলেও হবে, তাইলে কি দরকার ডেমোতে টাইম নষ্ট করার, তার চে‌য়ে বরং রিয়েলে করি। প্রফিটও আসবে শেখাও হবে। কিন্তু কেউ ভাবে না, ডেমোতে লস হলে নিজের পকেট থেকে নষ্ট হয় না, রিয়েলে হয়। এরকম করতে করতে দেখা যায় কেউ তার নিজের বা ধার করা স্ট্র্যাটেজিও বিল্ডআপ করতে পারে না। ফলে দেখা দেয় লস, ফ্রাস্ট্রেশন, অকালেই অপমৃত্যু।
আমরা ঔষধ খাই রোগ মুক্তির জন্য কিংবা সুস্বাস্থ্যের জন্য। তেমনি এই ফরেক্স জগতে ডেমো ট্রেডিং এমনই এক ঔষধ। লস মুক্তির জন্য / ভালো স্ট্র্যাটেজি / একাউন্টের সুস্বাস্থ্যের জন্য ডেমো ট্রেডিং এক প্রকারের ঔষধ।
প্রায়ই একটা কথা বলে থাকি - Demo it, Demo it, Demo it.. until you achieve it. যে কোন সফল ফরেক্স ট্রেডারই এই কথা বলবে। মেনে নিন, যদি ক্রমাগত লস করেন, ভালো স্ট্রাটজি যদি না থেকে থাকে তাহলে আজ থেকেই শুরু করুন।

৫. শৃঙ্খলাঃ ট্রেড যাই করেন, একটা নির্দিষ্ট নিয়ম মেনে করুন। শৃঙ্খলা বজায় রাখুন। ভালো স্ট্র্যাটেজি ফলো করুন, যাতে করে নিয়ম মেনে ট্রেড করতে অসুবিধা না হয়। আর ভালো স্ট্রাটেজির জন্য ডেমো ট্রেডিং এর বিকল্প নেই। নিয়ম মেনে ট্রেড করলে দশটা ট্রেডে ৩টা লস হলে বাকী ৭টা প্রফিট দেবে (অথবা ভাইস ভার্সা)। আর যদি মনে করেন আপনার স্ট্র্যাটেজি অনেক (৪-৫ মাস) সময় দেয়ার পরেও কাজে আসছে না, তাহলে আবার শুরু থেকে স্ট্র্যাটেজি বানানো/ফলো করা শুরু করুন। এবং অবশ্যই তখন আপনার সঙ্গী হবে ডেমো ট্রেডিং। মনে রাখবেন, সফলতার অনত্যম সিঁড়ি হচ্ছে শৃঙ্খলা / নিয়মানুবর্তিতা।

বি.দ্র: ক্রমাগত ট্রেড থেকে দূরে থাকুন, ফ্রেন্ডস ফ্যামিলিকেও সময় দিন। দেখবেন ফ্রেশনেসের পাশাপাশি শান্তিও পাচ্ছেন। সারাদিন চার্টের সামনে না থেকে দীর্ঘ সময়ের জন্য ট্রেড করার চেষ্টা করুন। এতে করে চার্টের সামনে নির্দিস্ট সময় ছাড়া বেশিক্ষণ সময় দেয়া লাগবে না। শর্ট টার্ম ট্রেডার ফরেক্সে বেশীদিন টিকে থাকতে পারে না। এইসব শর্টটার্ম ট্রেডাররাই কিন্তু অতিরিক্ত ট্রেড করে আর এই অতিরিক্ত ট্রেডই তাদের একাউন্ট খালি করে ফেলে।

  • Love 6

Share this post


Link to post
Share on other sites

বাস্তব সত্য তুলে ধরছেন। লোভের কাছেই পরাজিত হচ্ছি বারবার।

বনের বাঘে খায় না আমায়, মনের বাঘে খায়...  :cryrain:

Share this post


Link to post
Share on other sites

বাস্তব সত্য তুলে ধরছেন। লোভের কাছেই পরাজিত হচ্ছি বারবার।

বনের বাঘে খায় না আমায়, মনের বাঘে খায়...  :cryrain:

 

 

U r  (y)

Very Good .

Thanks

  • Love 2

Share this post


Link to post
Share on other sites

খুব ভালো বলেছেন। কেউ যদি এগুলো ফলো করতে পারে তাহলে সে অবশ্যই ফরেক্সে ভাল প্রফিট করতে পাবেন।

Share this post


Link to post
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

লগিন

Already have an account? Sign in here.

Sign In Now
Sign in to follow this  

বিডিপিপস কি এবং কেন?

বিডিপিপস বাংলাদেশের সর্বপ্রথম অনলাইন ফরেক্স কমিউনিটি এবং বাংলা ফরেক্স স্কুল। প্রথমেই বলে রাখা জরুরি, বিডিপিপস কাউকে ফরেক্স ট্রেডিংয়ে অনুপ্রাণিত করে না। যারা বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, শুধুমাত্র তাদের জন্যই বিডিপিপস একটি আলোচনা এবং অ্যানালাইসিস পোর্টাল। ফরেক্স ট্রেডিং একটি ব্যবসা এবং উচ্চ লিভারেজ নিয়ে ট্রেড করলে তাতে যথেষ্ট ঝুকি রয়েছে। যারা ফরেক্স ট্রেডিংয়ের যাবতীয় ঝুকি সম্পর্কে সচেতন এবং বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, বিডিপিপস শুধুমাত্র তাদের ফরেক্স শেখা এবং উন্নত ট্রেডিংয়ের জন্য সহযোগিতা প্রদান করার চেষ্টা করে।

×