Jump to content

Recommended Posts

Guest
You are commenting as a guest. If you have an account, please sign in.
Reply to this topic...

×   Pasted as rich text.   Paste as plain text instead

  Only 75 emoticons maximum are allowed.

×   Your link has been automatically embedded.   Display as a link instead

×   Your previous content has been restored.   Clear editor

×   You cannot paste images directly. Upload or insert images from URL.

Loading...

  • Similar Content

    • By Mrinmoy Saha Antor
      ট্রেডিং স্ট্রাটেজি এমন হওয়া উচিত যেন তা কোন কোন চার্টকে বর্ণনা করতে সক্ষম হয়। স্ট্রাটেজিতে থাকতে পারে অনেক ধরনের টুলস। আর কোন চার্টকে যদি কোন ট্রেডিং স্ট্রাটেজি বর্ণনা করতে না পারে তাহলে কিছু আপডেট আনা উচিত অথবা Exceptional হিসেবে ধরে নেয়া উচিত। যদি স্ট্রাটেজি Explain করতে পারে কোন প্রাইসের Movement তাহলে সেটাই হবে প্রকিত ট্রেডিং স্ট্রাটেজি।
      উদাহরন হিসেবে বলতে পারি ১৯৩০ সালের USA Great Depression ( লং-টাইম বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা). তখনকার একটাও Economist বর্ণনা করতে পারেনি Great Depression কে তাদের Economic Theory দিয়ে। ঠিক তখনি #John_Maynard_Keynes দীর্ঘ সময় স্টাডি করে একটা থিওরি (IS LM Model)আবিস্কার করেন নতুন কিছু টুলস ব্যবহার করে আর তার থিওরি সক্ষম হয়েছিল Great Depression বর্ণনা করতে এবং তার জন্য তিনি অর্থনীতিতে নোবেল পেয়েছিলেন। শুধু তাই না, IS LM Model এর জন্য তাকে বলা হয় Father of Macro Economics 
      আমাদেরও উচিত একটা নিজস্ব ট্রেডিং স্ট্রাটেজি থাকা যেটাকে আমারা স্টাডির মাধ্যমে তৈরি/ ডেভেলপ করতে পারব। সাথে কিছু Exceptional ও থাকবে। আর তার মাধ্যমেই হতে পারব আমরা সফল। এমনও হতে পারে আমরা নিজের তৈরি করা ট্রেডিং স্ট্রাটেজি বিখ্যাত হয়ে গিয়েছে এবং বিশ্ব বাংলাদেশকে চিনবে আপনার বা আমার ট্রেডিং স্ট্রাটেজি দিয়ে  ঠিক যেমনটা হয়েছে #ওয়াররেন_বাফেট এর বেলায়, তার stock valuation method তাকে সাফল্যের দিকে নিয়ে গিয়েছে এবং মানুষ ফলো করে এখনও।
      স্বপ্ন দেখুন এবং স্বপ্ন বাস্তবায়নের জন্য নিয়মিত কাজ করুন। ভেঙে পরে হাল ছেড়ে দিলে চলবে না। মনে রাখতে হবে ব্যর্থ না হলে সফলতা মুখ দেখা যায়না। ব্যর্থতার কারন খুজে বের করে আস্তে আস্তে সামনে এগিয়ে গেলেই সফলতা আসবেই আসবে ২ দিন আগে আর পরে 
      Note: This is my personal opinion about what i have learned from my life lesson and any one may disagree with my opinion 
       

    • By ফরহাদ বিন কামাল
      আমি ফরেক্স শিখছি কিছুদিন হল। এই বাপারে বিডিপিপ্স এর সমস্ত সদস্যদের কাছে আমি কৃতজ্ঞ।
      আমি বিভিন্ন রকম ইন্ডিকেটর ব্যবহার করে দেখেছি, প্রফিট পাবার জন্য ইন্ডিকেটর একমাত্র ভরসা নয় কিন্তু অবশ্যই সাহায্যকারী। হাজারো রং আর স্টাইলের ইন্ডিকেটরের ভিড়ে প্রফিট খুজে পাওয়া সত্যিই এক দুরুহ ব্যাপার। বরং নিউজের প্রভাব আর সাপোর্ট, পিভট, রেজিস্টান্ট ইত্যাদি নিয়ে ভালো আইডিয়া গড়ে তুলতে পারলে, মেটাট্রেডার এ বাই ডিফল্ট যেসব ইনডিকেটর দেয়া থাকে তাই যথেষ্ট। MACD, Moving Average, Alligator, Bollinger Bands ইত্যাদি যথেষ্ট ভালো ইন্ডিকেটর। তবে টাইম ফ্রেম M1 আর M5 কম ব্যবহার করে বড় টাইম ফ্রেমগুলু ব্যবহার করলে লস হবার সম্ভাবনা অনেক কমে যায়।
      আমি রিয়েল ট্রেড করি, তবে বোনাস ডলার নিয়ে। আপনারা হয়তো আমার সাথে একমত নাও হতে পারেন, কিন্তু আমার মতে দীর্ঘসময় ডেমো করার চাইতে প্রথমে কিছুদিন ডেমো করার পর বেসিকগুলু আয়ত্তে আসার পর বোনাস নিয়ে রিয়েল ট্রেড করা উচিত। কারন ডেমোতে লস হলেও মনে প্রভাব পড়ে কম, কিন্তু বোনাস এ উইথদ্র করার একটা সম্ভাবনা থাকে বলে, লস হলে মনে কস্ট হয়। এটা পরবর্তীতে ভালো করে ফরেক্স শেখার জন্য সহায়ক হয়।
       
      কয়েকটি বোনাস নষ্ট করার পর আমি এই স্ট্রাটেজী ব্যবহার শুরু করেছি। ভালো ফলাফল পাচ্ছি বলে শেয়ার করার সাহস করলাম।
      আমি আগেই বলেছি মেটাট্রেডার এ বাই ডিফল্ট যেসব ইনডিকেটর দেয়া থাকে তাই যথেষ্ট। তাই আমি এর বাইরে যাইনি।
      যদিও এটা তৈরিতে আমার কোনও কৃতিত্ব নেই কিন্তু আমি এর নাম দিয়েছি crocodile যাতে টেমপ্লেটটি খুজে পেতে কস্ট কম হয়।
       
       
      crocodile
       
      টাইম ফ্রেম => M15, M30, H1 (M15 best)
      পেয়ার=> যেকোন (eur/usd & gbp/usd best)
      সেশন=> যেকোনো
      স্টপ লস=> ২০-৩০ পিপস (পিভট, রেসিস্টান্ট এবং সাপোর্ট দেখে নিলে ভাল)
      টেক প্রফিট => এক্সিট করার নিয়ম আছে, তবুও ২০-৪০ পিপ টেক প্রফিট দেওয়া ভালো।
       
      Indicators & Objects => (যা এর মধ্যে ব্যাবহার করা হয়েছে)
      1. MACD (12,26,5) * ট্রেন্ড আপ/ডাওন/সাইডয়ে বুঝার জন্য।
      2. Alligator * তিনটি সিম্পল মোভিং এভারেজ এর মডিফিকেশন
      3. Heiken Ashi *যাতে বার বার কেন্ডেল এর পরিবর্তন দেখে মাথা না গরম হয়। (মজা করলাম )
      4. Pivot Point(Fibo) * স্টপ লস বা টেক প্রফিট এবং অন্যান্য ধারনার জন্য।
      5. Timer * একটি কেন্ডেল শেষ হতে কতক্ষন বাকি, বুঝার জন্য।
       
      Alligator’s jaws (blue line) – 13-period Simple Moving Average built from (High+Low)/2, moved into the future by 8 bars;
      Alligator’s teeth (red line) - 8-period Simple Moving Average built from (High+Low)/2, moved by 5 bars into the future;
      Alligator’s lips (green line) - 5-period Simple Moving Average built from (High+Low)/2, moved by 3 bars into the future.
       
       

       
       
      কিভাবে ট্রেড করবোঃ
      Alligator (কুমির) আমাদের ট্রেন্ড এর উপস্থিতি এবং এর দিক বুঝতে সাহায্য করে। আপট্রেন্ড এর সময় সবুজ লাইন উপরে এবং নীল লাইন নিচে থাকবে এর ডাওনট্রেন্ড এর সময় সবুজ লাইন নিচে এবং নীল লাইন উপরে থাকবে। অর্থাৎ সবুজ (গ্রীন সিগন্যাল) যেদিকে ওইদিকে ট্রেন্ড মুভ করবে। লাল সবসময় মাঝে থাকবে।
       
      যখন এই প্যাটার্ন টা এলোমেলো বা তিনটা লাইন একসাথে থাকবে তখন বুঝতে হবে যে কুমির শিকার ধরা বাদ দিয়ে ঘুমিয়ে আছে। শিকার নেই কাজেই এই সময় ট্রেড করলে শিকার (পিপ্স) লাভ করার সম্ভাবনা খুব কম, না করাই ভালো।
      কুমির যতবেশি সময় ধরে ঘুমাবে ততো ক্ষুধার্ত হতে থাকবে। কাজেই যতবেশি মার্কেট ট্রেন্ডবিহীন অবস্থায় থাকবে, পরবর্তিতে ততো বড় ট্রেন্ড তৈরি হবার সম্ভাবনা থাকবে।
      যখন ট্রেন্ড শুরু হবে তখন কুমির ঘুম থেকে উঠে শিকার ধরার জন্য হা করবে, ফলে লাল, নীল এবং লাল লাইন তিনটি ফাক হতে থাকবে। শিকার (পিপ্স) যখন প্রান বাচানোর জন্য পালাতে থাকবে তখনই আপনি আপনার শিকার শুরু করবেন অর্থাৎ ট্রেড ওপেন করবেন (MACD খেয়াল করে). যতক্ষণ পর্যন্ত কুমির কামড় না দিচ্ছে, আপনি শিকার চালিয়ে যাবেন।
      যখনই কুমিরের কামড় পড়বে (সবুজ দাগ এর ভেতর ঢুকে যাবে) তখন ট্রেড ক্লোজ করে দিবেন। কুমিরের কামড় বলে কথা, আপনি তো এর টারজান না ।
      খাওয়া হয়ে গেলে কুমির খুশি হয়ে মুখ বন্ধ করে আবার ঘুমিয়ে পরবে (লাল, সবুজ, নীল দাগ তিনটি কাছে চলে আসবে)।
       
       

       
       
      সতর্কতা (এই সিস্টেমেও লস হবে)
      ১. ডেমোতে টেস্ট করে আগে যাচাই করুন।
      ২. (গ্রিন সিগন্যাল) অর্থাৎ অন্তত একটি বার সবুজ লাইনকে ক্রস করবে। বাই ট্রেন্ড এ সবুজ লাইন সবার উপরে এবং সেল ট্রেন্ড এ সবার নিচে থাকবে। লাল লাইন সবসময় মাঝে থাকবে। এলোমেলো থাকলে ট্রেড ওপেন করা থেকে বিরত থাকুন।
      ৩. বাই এবং সেল এন্ট্রি দেবার আগে কেন্ডেল এর কালার খেয়াল করুন। সবুজ লাইন ক্রস করা অবস্থায় হাইকেন আসি ক্যান্ডেল এর কালার বাই এর জন্য সাদা এবং সেল এর জন্য লাল হবে।
      ৪. ট্রেন্ড এর পরিবর্তন নিশ্চিত হবার জন্য MACD এর দিকে খেয়াল করুন।
      ৫. আপনি যেকোনো একটি টাইম ফ্রেম ফলো করবেন। M15 দেখে ট্রেড ওপেন করলে M15 দেখেই ট্রেড ক্লোজ করবেন। একই নিয়ম অন্য টাইম ফ্রেমের জন্য প্রযোজ্য।
      ৬. নিউজ দেখে বুঝে ট্রেড করুন। নিউজ
      ৭. হাইকেন আসির কালার যখন বদলে যাবে এবং বার পুনরায় সবুজ লাইন এর ভেতর ঢুকে যাবে ট্রেড ক্লোজ করে দিবেন।
      ৮.পিভট, সাপোর্ট, রেজিসটেন্স লেভেল গুলুতে যেকোনো সময় ট্রেন্ড ঘুরে যেতে পারে, কাজেই যে ইনডিকেটরই ব্যবহার করেন না কেন এই সময় সাবধানে ট্রেড করতে হবে।
      ৯. স্টপ লস এবং টেক প্রফিট ব্যবহারের সময় Fibonacci Retracement দেখতে পারলে ভাল।
      ১০. এখানে MACD (12,26,5) ব্যবহার করা হয়েছে। এক্ষেত্রে ট্রেন্ড ঘুরে যাবার মুহূর্তে প্রথমেই MACD আপনাকে সতর্ক করবে আর তখন কেন্ডেল এর কালারও দেখবেন পরিবর্তন হয়ে গেছে। আপনি চাইলে ওই সময়ই ট্রেড ক্লোজ করে দিতে পারেন অথবা সবুজ লাইন স্পর্শ করা পর্যন্ত অপেক্ষা করতে পারেন।
       

       
      Template টি আপলোড করলাম, যাতে এক ক্লিকে সব সেটিং পেয়ে যান। যেখানে মেটাট্রেডার ইন্সটল করেছেন ওই ফোল্ডারের টেমপ্লেট ফোল্ডারে ফাইলটি কপি করে মেটাট্রেডার রিস্টার্ট দিন। তারপর আপনার মেটাট্রেডার উইন্ডোতে রাইট ক্লিক করে টেমপ্লেট টি সিলেক্ট করুন।
       
       

       
      লিখা এবং অন্যান্য ভুলের জন্য দুঃখিত। ভুল থাকলে শুধরে দিলে খুশি হব। ধন্যবাদ।
       
      1. Crocodile V1 (default MACD)
      2. Crocodile V2 (colored MACD)
      3. Crocodile V3 (empowered with fractals)
       
      Fractal এর ব্যাবহার জানার জন্য লিঙ্কটি দেখতে পারেন। Fractal
       
      ভুলেও ঘুমন্ত কুমিরের কাছে যাবেন না।
       
       
      আজকের শিকার (৬ আগস্ট রাত ১০টা পর্যন্ত) ৩৬+১৬-৭+২৪+১৫+১২ = ৯৬
      কি মনে হয়? ১০০ পিপ্স সম্ভব?
       

      fbk macd alligator.rar
      crocodile.tpl
      timer.ex4
      Pivot.mq4
      Crocodile V2 Coloured.rar
      crocodile v3.rar
      colored MACD with Alert.mq4
    • By only1kader
      সবাইকে ধন্যবাদ। আশা করি সবাই ভালো আছেন।
       
       
       
      Revenge Attack!!! 2.00 শুরু করলাম। আশা করি আগের মত সবাই চুপ করে থাকবেন না। আমি স্ট্রাটেজি ডেভেলপ করি। তাই স্ট্রাটেজি আপডেট করতে আপনাদের সাহায্য খুবি দরকার।
       
       

      সতর্কিকরন


       
       

      কেবলমাত্র যারা প্রথম ভার্শন এ সফল তাদের জন্য এই প্রচেস্টা। তাই প্রথম ভার্শন যাদের কাছে ভাল লাগে নাই তারা এটা কস্ট করে না পরলেও চলবে।


       
       

      এই ভার্শন ব্যবহার করতে হলে আপনাকে Trail stop ব্যবহার করা জানতে হবে। EA কিভাবে কাজ করে তা জানতে হবে। আর আপনি যদি একদম নতুন হয়ে থাকেন তবে বিডিপিপ্স এর স্কুল টা ভালো মত পরে নিন। মেটা ট্রেডার ফোর এ কিভাবে ইন্ডিকেটর এবং টেম্পলেট ব্যবহার করতে হয় তা আগে শিখে নিবেন।


       
       
       
       
       
       
       
      বরাবরের মত এইবার ও মুভিং এভারেজ নিয়ে স্ট্রাটেজি ডেভেলপ করলাম। তবে একটু ভিন্য স্বাদের। প্রথম ভার্শন এ শর্ট টার্ম এন্ট্রি ছিল। যেমন ৫ মিনিট থেকে ৩০ মিন চার্ট ফলো করতাম। কিন্তু এইবার টাইম ফ্রেম চেঞ্জ হবে। সিগনাল কম পাবো কিন্তু প্রফিট বেশি করব। রিস্ক ও কম নিব।
       
       
      শুরু করার আগে আপনাদের কিছু কথা না জানালেই নয়। আমরা সবাই গরম গরম ডলার এর পিছনে ছুটছি। ভবিষ্যত ফরেক্স নিয়া আমরা কেউ ভাবছি না। আমরা কিছু ভাবতে পারব না? আসলে ফরেক্স কে আপনি কিভাবে নিচ্ছেন সেটা খুব গুরুত্তপুর্ন। আপনি যদি লাইফ টাইম ইঙ্কাম হিসাবে ফরেক্স কে সিলেক্ট করেন তাহলে আপনাকে বলছি- এটা নিয়ে অনেক পরিস্রম করতে হবে। আর যারা বর্তমান নিয়ে ভাবছেন তাদের জন্য বলছি - ধুম ধাম মারতে থাকেন। একাউন্ট ডাবল হওয়া চাই।
       
       
      আমার কথা যারা বুঝার বুঝবে। না বুঝলে আমি দুখিত।
       
       
       
      পেয়ার ==== >
       
      যে কোন পেয়ার, যে কোন স্টক, যে কোন কমোডিটি। একটা পেয়ার এ হয়তো ১ সপ্তায় ৪/৫ টা সিগনাল পাবেন। তাতে কি ? ৫ টা পেয়ার এ ট্রেড করলে ১ সপ্তায় ২০/২৫ টা সিগনাল পাবেন যা প্রায় ১০০০ পিপ প্রফিট এনে দিতে পারে। ধিরে ধিরে আগাতে হবে। মাথা ঠান্ডা রেখে।
       
       
       
       
      ইন্ডিকেটর ==== >
       
       
      1. Alligator
       
       
      2. Moving Average
       
       
      3. Woodie CCI
       
      4. Momentum
       
      টাইম ফ্রেম ==== >
       
       
      H1 and Above
       
       
      টেক প্রফিট =====>
       
       
      Use 15/20 pip trail stop
       
       
      স্টপ লস =====>
       
       
      50 pips or the lower band of Alligator or MA.
       
       
       
       
      মানি ম্যানেজমেন্ট ==== >
       
       
      আপনার একাউন্ট ব্যলেন্স যদি ১০০ ডলার হয় তাহলে ৫ সেন্ট এর এন্ট্রি দিবেন। ৫০ পিপ লস হলে ২.৫ ডলার লস হবে। তার মানে আমরা পার ট্রেড এ ২.৫% রিস্ক নিব। ভাই মানি ম্যনেজমেন্ট এর সাথে বেইমানি করবেন না। তাহলে আপনার একাউন্ট আপনার সাথে বেইমানি করবে।
       
       
       
       
      বাই এন্ট্রি ==== >
       
      1. Momentum must be above 100
       
       
      2. Woodie cci must be above 0 line.
       
       
      3. Candle must close above all bands.
       
       
      If these three conditions are met you can place buy order in the next candle opening.
       
       
      সেল এন্ট্রি ==== >
       
       
      1. momentum must be below 100.
       
       
      2. Woodie CCI must be below 0 line.
       
       
      3. Candle must close below all bands,
       
       
      If these three conditions are met then you can place sell order in the next candle opening.
       
       
      Here are some examples.
       

       
      Here are the indicators and template.
      Revenge Attack!!! 2.00.zip

বিডিপিপস কি এবং কেন?

বিডিপিপস বাংলাদেশের সর্বপ্রথম অনলাইন ফরেক্স কমিউনিটি এবং বাংলা ফরেক্স স্কুল। প্রথমেই বলে রাখা জরুরি, বিডিপিপস কাউকে ফরেক্স ট্রেডিংয়ে অনুপ্রাণিত করে না। যারা বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, শুধুমাত্র তাদের জন্যই বিডিপিপস একটি আলোচনা এবং অ্যানালাইসিস পোর্টাল। ফরেক্স ট্রেডিং একটি ব্যবসা এবং উচ্চ লিভারেজ নিয়ে ট্রেড করলে তাতে যথেষ্ট ঝুকি রয়েছে। যারা ফরেক্স ট্রেডিংয়ের যাবতীয় ঝুকি সম্পর্কে সচেতন এবং বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, বিডিপিপস শুধুমাত্র তাদের ফরেক্স শেখা এবং উন্নত ট্রেডিংয়ের জন্য সহযোগিতা প্রদান করার চেষ্টা করে।

×