Jump to content
Sign in to follow this  
forexnews

এই সপ্তাহের গুরুত্বপূর্ণ ফরেক্স নিউজ (২৫-২৯ জুলাই)

Recommended Posts

পুরো সপ্তাহের মধ্যে যদি শুধু বৃহস্পতিবারেই ট্রেড করার মত নিউজ থাকে, তাহলে নিউজ ট্রেডারদের জন্য তা একটু বোরিংই। এ সপ্তাহে বুধবার পর্যন্ত সত্যি বলতে সে অর্থে গুরুত্বপূর্ণ কোন ফরেক্স ইভেন্টস নেই। পুরো সপ্তাহে যে কোন গুরুত্বপূর্ণ নিউজ নেই, তা নয় কিন্তু তাদের অধিকাংশের অবস্থাই, "যত গর্জে তত বর্ষে না" এর মত। যেসব নিউজের মার্কেট প্রভাব কম, সুগুলো ট্রেড না করাই ভালো। তাই, অপেক্ষার পালাকে একটু দীর্ঘ করে আপনাকে তাকিয়ে থাকতে হবে বৃহস্পতিবারের দিনের শুরুর বা বুধবার রাত ১২:০০ এর  FOMC স্টেটমেন্টের দিকে। চলুন দেখে নেই, কি কি ইভেন্টস এই সপ্তাহের ফরেক্স মার্কেটকে প্রভাবিত করবে। 

 

 

uLWm8sq.png

 

 

গত শনি রবিবারেই হয়ে গেছে G20 Meetings যেখানে আলোচনার মূল বিষয় ছিল মূলত কারেন্সি ম্যানুপুলেশন ও ব্রেক্সিট। এই সপ্তাহের গুরুত্বপূর্ণ ফরেক্স নিউজগুলো চলুন দেখে নেই এক নজরে।

 

সোম ও মঙ্গলবার 

 

সোমবার বাংলাদেশ সময় দুপুর দুইটায় রয়েছে German Ifo Business Climate এবং মঙ্গলবার রাত আটটায় রয়েছে  US CB Consumer Confidence।  এই দুটি ইভেন্টসকেই মোটামুটি গুরুত্বপূর্ণ ধরা হলেও এদের মার্কেট প্রভাব নগণ্য। অধিকাংশ ট্রেডারের মত তাই আপনিও এই দুটি নিউজকে ইগনোর করতে পারেন।

 

বুধবার

 

শুধু বুধবারেই রয়েছে মোটামুটি গুরুত্বপূর্ণ তিনটি ইভেন্টস। তবে, দুর্ভাগ্যজনক হলেও সত্য, এর কোনটিই সাম্প্রতিক সময়ে মার্কেটে উল্লেখযোগ্য কোন প্রভাব তৈরি করতে সক্ষম হয়নি। বেলা আড়াইটায় আসছে UK GDP, সন্ধ্যা সাড়ে ছয়টায় যুক্তরাষ্ট্রের Core Durable Goods Orders (যেটা প্রতি মাসেই একবার এসে থাকে) এবং রাত সাড়ে আটটায় যুক্তরাষ্ট্রের Crude Oil Inventories। 

 

বৃহস্পতিবার 

 

FOMC Statement এবং Federal Funds Rate

 

বুধবার পর্যন্ত মার্কেটে কি ঘটছে তা নিয়ে ডে ট্রেডারদের তেমন ভাববার দরকার না হলেও, বুধবার রাতে বড় ধরনের মার্কেট মুভমেন্ট সম্পর্কে সচেতন থাকুন। কেননা, ঠিক রাত ১২ টা তেই আসছে FOMC স্টেটমেন্ট এবং একই সময়ে ফেড তার সুদের হার প্রকাশ করবে। এই দুটো নিউজ সবসময়েই একই সাথে প্রকাশ করা হয় এবং মার্কেটে তার বড় ধরনের প্রভাব পড়ে। সুদের হার না বাড়াবার সম্ভাবনাই বেশি। এ বছরেই ফেড (যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক) সুদের হারকে একবার বাড়িয়ে ০.২৫ শতাংশ থেকে ০.৫০ শতাংশ করেছে। যদি ফেড এ বছরেই আরো দুইবার সুদের হার বাড়ানোর সম্ভাবনা রয়েছে, তবে এবারই তা বাড়ানোর সম্ভাবনা কম, কেননা চাকরীর প্রবৃদ্ধিতে ধীরগতি দেখা দিয়েছে। তাই, এবারের প্রত্যাশাও গতবারের মত ০.৫০ শতাংশই। কোন কারনে সুদের হার বাড়ানো হলে প্রধান কারেন্সিগুলোর বিপরীতে ডলার অন্তত ২০০ পিপস শক্তিশালী হবে। তবে, সে সম্ভাবনা নেই বললেই চলে।

 

যেহেতু, ফেডের সুদের হার পরিবর্তন করবে না, এমনটা প্রায় নিশ্চিতই, তাই মার্কেট মুভ করবে মুলত FOMC স্টেটমেন্ট এর জন্য। FED অর্থনীতির সূচকগুলো নিয়ে সন্তুষ্ট থাকলে এবং সামনের দিনগুলোর অর্থনীতি নিয়ে আশাবাদ ব্যক্ত করলে তা ডলারকে শক্তিশালী করবে। আর যদি ফেড অর্থনীতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে বা Dovish সুরে কথা বলে, তাহলে তা ডলারকে দুর্বল করবে। তাই,  FOMC স্টেটমেন্ট থেকে ফেডের মনোভাব কি, তা আপনাকে বুঝতে হবে। 

 

US Unemployment Claims

 

এই নিউজটি দিয়ে বুঝায় বিগত সপ্তাহে যুক্তরাষ্ট্রে প্রথমবারের মত কত মানুষ বেকারত্ব সুবিধার জন্য আবেদন করেছে, এর ফলাফল বেশি মানে কারেন্সি দুর্বল হতে পারে এবং কম হলে কারেন্সি শক্তিশালী হবার সুযোগ রয়েছে। আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায়  Unemployment Claims  নিউজটি প্রকাশ হবে।

 

গতবারের ফলাফলঃ 253 K (২৫৩ হাজার বা ২ লক্ষ ৫৩ হাজার)

এবার আশা করা হচ্ছেঃ 261 K (261০০০)

সচরাচর প্রভাবঃ ফলাফল যদি 261K এর কম হয় তবে তা ডলারকে শক্তিশালী করতে পারে।

 

এই নিউজটির প্রভাবে মার্কেটে কি পরিমান প্রভাব পড়বে, তা নির্ভর করবে প্রত্যাশা (Expectation) থেকে বাস্তবের (actual) পার্থক্য কতটা বেশি হয়। তবে 246K-276K এর মধ্যে থাকলে বড় মুভমেন্ট হবে না, এর কম বা বেশি হলে বড় মুভমেন্ট হবে বলে আশা করা যায়।

 

শুক্রবার 

 

বেলা ১১ টার সময় Bank of Japan তার ত্রৈমাসিক ইকোনমিক আউটলুক প্রকাশ করবে। BOE এর Hawkish বা  Dovish মনোভাবের উপর ভিত্তি করে জাপানিজ কারেন্সি ইয়েন শক্তিশালী বা দুর্বল হবে। 

 


 

এছাড়াও সন্ধ্যা সাড়ে ছয়টায়  Canadian GDP Data এবং একই সময়ে US GDP Data ও পাবলিশ হবে। এই মার্কেটে এই দুইটি নিউজের প্রভাব তেমন একটা পড়বে না।

 

 

এগুলোই মূলত এই সপ্তাহের (২৫-২৯ জুলাই) প্রধান প্রধান ফরেক্স নিউজ ইভেন্টস। আপনি নিউজ ট্রেড করুন আর নাই করুন, ডে ট্রেড করলে সম্ভাব্য মুভমেন্টকে মাথায় রাখুন। তবে, যারা ডেইলী টাইম ফ্রেমে ট্রেড করেন, এই নিউজগুলোর প্রভাবে তাৎক্ষণিক যে মার্কেট মুভমেন্ট তৈরি হবে, তা তাদের ট্রেডকে খুব বেশি প্রভাবিত করবে না।

  • Love 3

Share this post


Link to post
Share on other sites

ai soptaher alga NEWS koira somoy nosto kora sara r kono laav nai ..........................

 

ai soptaher News Event Trade hosse sudhu 1 t r ta hoilo - Federal Funds Rate > USD

  • Love 1

Share this post


Link to post
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

লগিন

Already have an account? Sign in here.

Sign In Now
Sign in to follow this  

বিডিপিপস কি এবং কেন?

বিডিপিপস বাংলাদেশের সর্বপ্রথম অনলাইন ফরেক্স কমিউনিটি এবং বাংলা ফরেক্স স্কুল। প্রথমেই বলে রাখা জরুরি, বিডিপিপস কাউকে ফরেক্স ট্রেডিংয়ে অনুপ্রাণিত করে না। যারা বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, শুধুমাত্র তাদের জন্যই বিডিপিপস একটি আলোচনা এবং অ্যানালাইসিস পোর্টাল। ফরেক্স ট্রেডিং একটি ব্যবসা এবং উচ্চ লিভারেজ নিয়ে ট্রেড করলে তাতে যথেষ্ট ঝুকি রয়েছে। যারা ফরেক্স ট্রেডিংয়ের যাবতীয় ঝুকি সম্পর্কে সচেতন এবং বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, বিডিপিপস শুধুমাত্র তাদের ফরেক্স শেখা এবং উন্নত ট্রেডিংয়ের জন্য সহযোগিতা প্রদান করার চেষ্টা করে।

×