Jump to content
Sign in to follow this  
তানভীর™

ফরেক্স কনটেস্টে ভালো করার কিছু কার্যকরী টিপস

Recommended Posts

ফরেক্স ব্রোকারগুলোতে প্রায় সারা বছর ধরেই ফরেক্স ট্রেডিং কনটেস্ট চলে। ফ্রিতে অংশ নিয়ে অনেকেই জিতে নিতে পারেন ভালো অ্যামাউন্টের কিছু পুরস্কার। XM এর নতুন শুরু হওয়া মাসিক ৫০,০০০ ডলারের কনটেস্টের গত রাউন্ডে একজন বাংলাদেশী ৭ম স্থানে থেকে জিতে নিয়েছেন $১০০০ ডলার ক্যাশ প্রাইজ। এছাড়া সেরা ৯০ জনের মধ্যে থেকে আরও কয়েকজন বাংলাদেশী কিছু প্রাইজ জিতেছেন। এছাড়া আরও অনেক ব্রোকারেই নিয়মিত ফরেক্স কনটেস্ট অনুষ্ঠিত হয়। XM এও আরও ৮টি ৫০,০০০ ডলারের কনটেস্ট অনুষ্ঠিত হবে সামনের ৮ মাসে। কিন্তু এই কনটেস্টগুলোতে অনেক মানুষের সাথে প্রতিযোগিতা করে জেতা কি খুব কঠিন? আদৌ সম্ভব? হ্যাঁ, কিছু বিষয় অনুসরন করলে সহজেই আপনি অন্যান্য প্রতিযোগীদের থেকে অনেক বেশি এগিয়ে থাকতে পারবেন। ফরেক্স ট্রেডিং যখন আমি শুরু করি তখন আমার নিজের বড় ধরনের ডিপোজিট করার সামর্থ্য ছিল না। তাই বিভিন্ন কনটেস্টে অংশ নিয়ে কিছু কনটেস্টে জিতে ট্রেড করার মত ভাল পরিমাণ অ্যামাউন্ট জোগাড় করে ফেলতে পেরেছিলাম। সেই অভিজ্ঞতার আলোকে কিভাবে ফরেক্স ট্রেডিং কনটেস্টগুলোতে আপনি নিজেকে সহজে আরও এগিয়ে নিয়ে যেতে পারবেন তা নিয়েই এই লেখা।

 

 

9zp1vw3.png

 

 

 

টিকে থাকাটাই বড় চ্যালেঞ্জঃ

 

ফরেক্স কনটেস্টগুলো সাধারনত ১ মাস ব্যাপী হয়ে থাকে। তার অর্থ আপনি যদি যে কোন স্থানই জিততে চান না কেন, সর্বপ্রথম আপনার টার্গেট হতে হবে আপনি যেভাবেই হোক ১ মাস কনটেস্টে টিকে থাকবেন। প্রথমদিকে অনেক প্রফিট করে যদি কনটেস্টের মাঝপথে অ্যাকাউন্টই জিরো করে ফেলেন, তবে কোন লাভ নেই। কনটেস্টে সবসময়ই ১ম, ২য়, ৩য় পজিশনে থাকতে হবে না। আপনি সম্মানজনক ব্যালেন্স নিয়ে তাদের আশে-পাশে থাকুন। মনে রাখবেন ওস্তাদের মাইর শেষ রাইতে। শেষের দিকে আপনার অনেক সুযোগ আসবে বেশি ব্যালেন্সধারীদের টপকে যাওয়ার। অনেকে নিজ থেকেই ফতুর হয়ে যাবে। তখন আপনি এমনিতেই কিছুটা এগিয়ে যাবেন। 

 

 

প্রতিযোগীর সংখ্যা দেখে ভয় পাওয়ার কিছু নেইঃ

 

যেহুতু কনটেস্টগুলো ফ্রি, তাই প্রচুর মানুষ সেগুলোতে রেজিস্ট্রেশন করে থাকে। যেমন XM এর গত কনটেস্টে ১১,০০০+ ট্রেডার রেজিস্ট্রেশন করেছিল। কিন্তু সত্যি বলতে রেজিস্ট্রেশন করেও বেশিরভাগ ট্রেডারই পরে আর ট্রেড করে না। আবার অনেকেই ২-৩ দিন ট্রেড করে উৎসাহ হারিয়ে ফেলে। বেশিরভাগ ট্রেডার প্রথম ১ সপ্তাহের মধ্যে অ্যাকাউন্ট জিরো করে ফেলে। তাহলে দেখা যায় যে আপনি আসলে মাত্র ১০% এর ও কম প্রতিযোগীর সাথে প্রতিযোগিতা করছেন। তাই ১১,০০০ জনের মধ্যে সেরা হবার চেয়ে ২০০ জনের মধ্যে সেরা হবার চেষ্টা করুন। ভালো ভাবে ট্রেড করলে খুব সহজেই সামনের সারিতে চলে আসা যাবে।

 

 

অবস্থা বুঝে ট্রেড থেকে বিরত থাকুনঃ

 

৩০ দিন কনটেস্ট চললেই আপনার যে ৩০ দিনই ট্রেড করতে হবে এমন কোন কথা নেই। মোটামুটি ভালো পরিমাণ লাভ হয়ে গেলে অ্যাগ্রেসিভ ভাবে ট্রেড করে অ্যাকাউন্ট জিরো করে ফেলবেন না। ঝুঁকিপূর্ণ নিউজ টাইমে ট্রেড থেকে বিরত থাকুন। এ সময়ে আপনার অনেক প্রতিযোগী যেমন এগিয়ে যাবে, অনেক প্রতিযোগী দেখবেন অনেক পিছিয়েও যাবে। আপনি ভালো পজিশনে চলে গেলে অপেক্ষা করুন। সবসময় প্রথম হবার চেষ্টা করবেন না। রিয়েলস্টিক স্থান অর্জন করার চেষ্টা করুন। দেখা গেল যে প্রথম পজিশনে আছে তার ব্যালেন্স ১০ লাখ, ২য় যে আছে তার ব্যালেন্স ৩ লাখ। আপনি ৫-৬ লাখের মধ্যে আগে নিরাপদে যাওয়ার চেষ্টা করুন। ঝুঁকি নিয়ে ১ম জনকে টপকাতে গিয়ে যেন উল্টো আরও পিছিয়ে না পড়েন। কখন আপনি ট্রেড করবেন, আর কখন ট্রেড করবেন না সেটা আগে বুঝতে হবে। আবার খুব স্লো ট্রেডও করবেন না। পূর্বের কনটেস্টের হিস্টোরি দেখে ধারনা নিতে পারেন যে পুরস্কার পেতে হলে ৩০ দিনের মাথায় ব্যালেন্স কি পরিমাণ থাকতে হতে পারে। 

 

 

কনটেস্টের শেষদিনের প্রতি বিশেষ গুরুত্ব দিনঃ

 

বেশিরভাগ দুর্ঘটনা ঘটে কনটেস্টের শেষ দিনে। একটি কনটেস্টে শেষের দিন আমি ২য় পজিশনে ছিলাম। কনটেস্ট শেষ হতে আর কয়েক ঘন্টা বাকি ছিল। যে ১ম পজিশনে ছিল তার ব্যালেন্স ছিল আমার থেকে অনেক বেশি। শেষের দিকে আমি ভাবলাম তাকে টপকানোর চেষ্টা করে দেখি। কিন্তু মার্কেট উল্টো দিকে যাওয়ায় আমার প্রচুর পরিমাণ লস হয়ে যায় এবং শেষে আমি ঐ কনটেস্টে কোন পুরস্কারই পাইনি। কনটেস্টের শেষ দিন অনেক আবেগ কাজ করবে, ভয় কাজ করবে। মনে হবে আরেকটু এগিয়ে যেতে পারি কিনা। কেউ আমাকে টপকে যাবে না তো? ১ বা ২টি স্থান হারানোর ভয়ে যেন পুরস্কারের তালিকা থেকেই হারিয়ে না যান যে ব্যাপারে সতর্ক থাকতে হবে। মনে রাখবেন একেবারেই কোন প্রাইজ না পাওয়ার থেকে, অন্তত একটি প্রাইজ পাওয়া ভাল। শেষদিন নিজের ভুলে বেশিরভাগ মানুষ হেরে যায়। 

 

 

কনটেস্টে ভালো করার এগুলোই বলা যায় মূলমন্ত্র। নিয়মিত ট্রেড করে কনটেস্টের শেষ পর্যন্ত ভালো ব্যালেন্স নিয়ে টিকে থাকতে পারলেই বলা যায় প্রাইজ আপনার জন্য নিশ্চিত। অনেক সম্ভাবনাময় ট্রেডার আছেন যারা ডেমোতে ভালো ট্রেড করেন, রিয়েলে ট্রেডের টাকা নেই, বা রিয়েলে কম ব্যালেন্স নিয়ে ট্রেড করছেন, কিংবা চ্যালেঞ্জ নিয়ে ট্রেড করতে ভালবাসেন। তারা তাদের ফ্রি টাইমে কনটেস্টগুলোতে অংশ নিলে নিজেরাই উপকৃত হবেন। কারণ মার্কেটের সাথে যত বেশি সময় কাটাবেন, মার্কেট আপনার জন্য তত সহজ হবে। সকলের জন্য শুভকামনা রইলো।

  • Love 7

Share this post


Link to post
Share on other sites

পরের বার কন্টেস্টে জয়েন দিতেছি ইনশাআল্লাহ। পুরস্কার পাইলে তানভীর ভাইরে দাওয়াত দিব।

  • Love 4

Share this post


Link to post
Share on other sites

আসলে xm কন্টেস্ট গুলায় ট্রেড করতে হয় ওয়েব প্লাটফর্মে যে কারনে বেশির ভাগ ট্রেডার ই এতে সম্পুর্ন যুক্ত হতে পারেনা। এই সুযোগ টা কাজে লাগানো উচিৎ।

Share this post


Link to post
Share on other sites

tanvir vai puruskarer tk kivabe hand over kore...

  প্রতিযোগীরা প্রাইজের $200 অথবা তার চেয়ে বেশি পরিমানের প্রাইজসূমহ ব্যাংক ওয়্যারের মাধ্যমে তাদের নিজস্ব ব্যাংক অ্যাকাউন্টে উত্তোলন করতে পারবে

vai bank wire system ta ki...

Share this post


Link to post
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

লগিন

Already have an account? Sign in here.

Sign In Now
Sign in to follow this  

বিডিপিপস কি এবং কেন?

বিডিপিপস বাংলাদেশের সর্বপ্রথম অনলাইন ফরেক্স কমিউনিটি এবং বাংলা ফরেক্স স্কুল। প্রথমেই বলে রাখা জরুরি, বিডিপিপস কাউকে ফরেক্স ট্রেডিংয়ে অনুপ্রাণিত করে না। যারা বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, শুধুমাত্র তাদের জন্যই বিডিপিপস একটি আলোচনা এবং অ্যানালাইসিস পোর্টাল। ফরেক্স ট্রেডিং একটি ব্যবসা এবং উচ্চ লিভারেজ নিয়ে ট্রেড করলে তাতে যথেষ্ট ঝুকি রয়েছে। যারা ফরেক্স ট্রেডিংয়ের যাবতীয় ঝুকি সম্পর্কে সচেতন এবং বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, বিডিপিপস শুধুমাত্র তাদের ফরেক্স শেখা এবং উন্নত ট্রেডিংয়ের জন্য সহযোগিতা প্রদান করার চেষ্টা করে।

×