Jump to content
Sign in to follow this  
orko

আমিন সাহেবের কমোডিটি ট্রেডিং - কমোডিটি কি?

Recommended Posts

রমযান মাসে রোজা রেখে বাজার করা এমনিতেই কস্টের, তার থেকেও বেশি কস্ট লাগে, যখন আমিন সাহেব দেখেন হুহু করে বাড়ছে সব পণ্যের দাম। সেই যে রমজান আসার আগেই দাম বাড়া শুরু করে, ঈদের আগ পর্যন্ত তা চলতেই থাকে।
 
মানুষ কেন যে শুধু না খেয়ে থাকাটাকেই সংযম মনে করে, সেটাই বুঝতে পারেন না আমিন সাহেব। আরও যেটা বুঝতে পারেন না, তা হল শুধু বাংলাদেশেই কি রমজান মাসে পণ্যের দাম বাড়ে নাকি পুরো বিশ্বেই পণ্যের দাম কিছুটা বাড়ে এই সময়ে?
 
আমিন সাহেব একবার ভাবলেন, চিনির দাম যেভাবে বাড়ে রমজান মাসে,আগে থেকে কি বেশি করে চিনি কিনে রাখা যায় না? তিনি জানেন যে, মজুদদারী হারাম। তারপরেও, আগে থেকে বেশি করে চিনি কিনে রেখে তো রমজানের সময় বাজারমুল্যের থেকে বেশ খানিকটা কম মূল্যে বিক্রি করলেও তো মানুষের উপকার হয়, আর নিজেরও কিছুটা লাভ হয়।
 
বাংলাদেশে এক কেজি চিনির দাম এখন ৮০ টাকা। আন্তর্জাতিক বিশ্বে এর দাম কত? বাসায় গিয়েই চেক করতে হবে, বাজার করতে করতে ভাবলেন আমিন সাহেব।
 
ইন্টারনেটে চিনির মূল্য চেক করতে গিয়ে বেশ কিছু মজার তথ্য পেলেন আমিন সাহেব, যা দেখে তো তার মাথা তো চড়কগাছ। 
 
"ওয়াও, অনলাইনে চিনিও ট্রেড করা যায়।" আরও জোরে ওয়াও বললেন, যখন দেখলেন তার প্রিয় ফরেক্স ব্রোকারই চিনি ট্রেড করার সুযোগ দিচ্ছে। 
 
এ নিয়ে আরো বিস্তারিত ঘাটাঘাটি করে জানতে পারলেন, অনলাইনে শুধুই চিনি না, বরং নিত্যপ্রয়োজনীয় প্রায় সবকিছুই, যেমন সয়াবিন তেল, আটা, চিনি, কফি থেকে শুরু করে স্বর্ণ, রুপা সবকিছু ট্রেড করা যায়। আন্তর্জাতিক বাজারে এসব পণ্যের দাম প্রতিনিয়ত বাড়ে কমে। 
আর এগুলোকে বলে কমোডিটি। একদম কারেন্সির মতই এসব কমোডিটিকে ট্রেড করা যায়। বাই যেমন করা যায়, তেমনি সেলও করা যায়। মজার ব্যাপার হল, EUR/USD, GBP/USD এর মত এই কমোডিটিগুলোরও বিভিন্ন টাইমফ্রেমের চার্ট রয়েছে, Indicator ও EA গুলোও একইভাবে কাজ করে।
 
বাহ, আমি এখন থেকে ট্রেড করার মত আরও বেশি অপশন পেলাম। কমোডিটিগুলোর স্প্রেডও তেমন বেশি না দেখে উৎসাহ বাড়ল আমিন সাহেবের। সিদ্ধান্ত নিলেন, এখন থেকে কমোডিটিও ট্রেড করবেন তিনি, EUR/USD ট্রেড করার পাশাপাশি।
 
তবে, করব বললেই তো আর করা যায় না। কোন খোঁজখবর না নিয়ে স্রেফ ঝোঁকের বশেই কোন কিছু শুরু করার পক্ষপাতী নন আমিন সাহেব। তাই ভাবলেন এ নিয়ে আরো পড়াশোনা করবেন। দীর্ঘ এক সপ্তাহ কমোডিটি নিয়ে পড়াশোনা শেষে কি কি জানলেন আমিন সাহবে, চলুন দেখে নেই এক নজরে।
 


bdpips_1466368331__commodity-forex---bdp

 
 

কমোডিটি কি?
কৃষিপণ্য অথবা কাচামাল, যেগুলো মূলত কেনাবেচা করা যায় এবং উত্পাদকভেদে মোটামুটি গুনগত মান একই থাকে, সেগুলোকে অর্থনীতির ভাষায় কমোডিটি বলে. যারা দীর্ঘদিন ধরে ফরেক্স ট্রেড করছেন, তারা কমবেশি কমোডিটি শব্দটির সাথে পরিচিত। 
 
কমোডিটি পন্যগুলোর একটি বিশেষত্ব হল, উত্পাদনকারী যেই হোক না কেন, তাতে পণ্যের তেমন একটা হেরফের হয় না। এই পণ্যগুলো সাধারনত কাচামাল হিসেবে অন্য পণ্যের উত্পাদনে ব্যবহৃত হয়। স্বর্ণ, রুপা, জালানী তেল, খনিজ পণ্য, চা, চিনি, শস্য, যেমন - চাল, ডাল, গম, এসবই কমোডিটি পন্যের উদাহরণ।
 
তবে, পোশাক আশাক , ইলেকট্রনিক্স পণ্য, ইত্যাদি কিন্তু কমোডিটি পণ্য নয়, কেননা এগুলো একেক উত্পাদক একেক রকম ভাবে বানায়। কিন্তু, বাসমতি চাল বিশ্বের যেখানেই উত্পন্ন হোক না কেন, তাতে খুব বেশি হেরফের হয় না। 
 
কমোডিটি দুই ধরনের। হার্ড কমোডিটি ও সফট কমোডিটি। নামেই বোঝা যাচ্ছে, পার্থক্যটা কি। সাধারণত গবাদি ও কৃষিজাত পন্যকে সফট কমোডিটি (soft commodity) বলে, যেমনঃ ভুট্টা, গম, কফি, চিনি, সয়াবিন, গরুর মাংস ইত্যাদি। আর হার্ড কমোডিটি হল সাধারণত বিভিন্ন ধরনের প্রাকৃতিক সম্পদ যেগুলোকে খনি থেকে উত্তোলন করা হয়, যেমনঃ স্বর্ণ, তেল, রুপা, প্রাকৃতিক গ্যাস ইত্যাদি।
 
কমোডিটি মার্কেট কি?
সহজভাবে বললে, যে মার্কেটে কমোডিটি বেচাকেনা করা হয়। বর্তমানে বিশ্বে প্রায় ৫০ টি প্রধান কমোডিটি মার্কেটে ১০০ টিরও বেশি কমোডিটি কেনাবেচা করা হয়। সময়ের সাথে সাথে অনলাইনে কমোডিটি কেনাবেচার পরিমাণ বাড়ছে।
 
কমোডিটি কিভাবে কেনাবেচা হয়?
 
নানাভাবেই কমোডিটি কেনাবেচা করা হয়। কৃষক যখন তার ক্ষেতের ধান আরেকজনের কাছে বিক্রি করছেন, সেটাকেও কিন্তু কমোডিটি বেচাকেনা বলে।
 
তবে এ নিয়ে বিস্তারিত থাকছে পরের পর্বে। সামনের পর্বগুলোতে আরো থাকছে কমোডিটি নিয়ে বিস্তারিত সবকিছু।

  • Love 4

Share this post


Link to post
Share on other sites

totha nirvor article

 

 কমোডিটি ট্রেডের জন্য জানার আছে আরো অনেক কিছু।

Share this post


Link to post
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

লগিন

Already have an account? Sign in here.

Sign In Now
Sign in to follow this  

বিডিপিপস কি এবং কেন?

বিডিপিপস বাংলাদেশের সর্বপ্রথম অনলাইন ফরেক্স কমিউনিটি এবং বাংলা ফরেক্স স্কুল। প্রথমেই বলে রাখা জরুরি, বিডিপিপস কাউকে ফরেক্স ট্রেডিংয়ে অনুপ্রাণিত করে না। যারা বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, শুধুমাত্র তাদের জন্যই বিডিপিপস একটি আলোচনা এবং অ্যানালাইসিস পোর্টাল। ফরেক্স ট্রেডিং একটি ব্যবসা এবং উচ্চ লিভারেজ নিয়ে ট্রেড করলে তাতে যথেষ্ট ঝুকি রয়েছে। যারা ফরেক্স ট্রেডিংয়ের যাবতীয় ঝুকি সম্পর্কে সচেতন এবং বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, বিডিপিপস শুধুমাত্র তাদের ফরেক্স শেখা এবং উন্নত ট্রেডিংয়ের জন্য সহযোগিতা প্রদান করার চেষ্টা করে।

×