Jump to content

Recommended Posts

সব চাইতে গুরত্বপূর্ণ সঠিক রিভারসেল চার্ট প্যাটার্ন হলো ডাবল টপ এবং ডাবল বটম। আমরা এখানে ডাবল বটম নিয়ে আলোচনা করবো। যেকোনো স্টক মার্কেট, ফরেক্স মার্কেট এ প্রায়ই ডাবল বটম দেখা যায় যেকোনো টাইম ফ্রেম এ দেখা গেলে বুঝা যাবে যে,এটা আপট্রেন্ড এর সিগনাল দিচ্ছে.আমি বিশ্বাস করি এই আর্টিকলে টি পরার পর আপনি যেকোন টাইম ফ্রেম এ ডাবল বটম প্যাটার্ন ধরতে পারবেন এবং এই প্যাটার্ন ট্রেড করে বড় অংকের টাকা আপনার পকেটে চলে আসবে ।

 

ডাবল বটম : ডাবল বটম হলো চার্ট এর এমন একটি গঠন যেটা ট্রেন্ড (ডাউনট্রেন্ড) এর সমাপ্তি নির্দেশ করে এবং আপট্রেন্ড এর যাত্রা শুরু নির্দেশ করে। এই প্যাটার্ন এর মাঝে রেসিস্টেন্স লেভেল থাকে যাকে নেক্লাইন বলে।

 

কিভাবে এই প্যাটার্ন এ আমরা ট্রেড করব। এই প্যাটার্ন নিয়ে ট্রেড করার জন্য কয়েক প্রকার মেথড আছে -

 

১. এগ্রেসিভ মেথড : যখন ডাবল বটম প্যাটার্ন এর সেকন্ড বটম এর ফরমেসন স্টার্ট হয় ঠিক তখনই এগ্রেসিভ ট্রেডার রা লং পশিসন নেয় এবং নেক্লাইন পর্যন্ত প্রফিট নেয় ও ঠিক ঐখানে এগ্রেসিভ ট্রেডার রা ট্রেড এক্সিট করে দেয়। কেননা এটা নেক্লাইন এ বাউঞ্চ খেয়ে খেয়ে আবার ডাউন এ ফিরে এসে ত্রিপল টপ তৈরি করতে পারে । তাই কেউ যদি এই মেথডে ট্রেড করতে চান তাহলে নেক্লাইন আসলে ট্রেড এক্সিট করে দিবেন এবং ব্রেক আউটের জন্য অপেক্ষা করবেন।

স্টপ লস কিভাবে দিবেন এই প্যাটার্ন এ স্টপ লস দিবেন ঠিক ডবল বটমের ২ পিপস নিচে।

NB: এই এগ্রেসিভ মেথডটি নতুনদের জন্য না। এটা আগে আপনারা ডেমোতে টেস্ট করুন।

 

২.ক্লাসিকাল মেথড: এই মেথড টি হলো যখন প্রাইস নেক্লাইন ব্রেক করবে ঠিক তখন লং পশিসন (বাই)নিতে হবে। যারা নতুন তাদের ক্লাসিকাল মেথড ট্রেড করা উত্তম।

স্টপ লস: স্টপ লস দিবনে ঠিক নেক্লাইন এর 2 পিপস নিচে।

 

৩.পুল ব্যাক মেথড: যখন প্রাইস নেক্লাইন ব্রেক করবে, ঠিক তার কিছুক্ষণ পর যদি নেক্লাইনকে সাপোট হিসাবে টেস্ট করে ঠিক তখন তাকে পুল ব্যাক বলে । এই সময়ে রেসিস্টেন্ট সাপোটে পরিনত হয় এটা খুবই স্ট্রং রিভারসাল নির্দেশ করে। যদি কেউ প্রথম সুযোগ মিস করে থাকেন তারা পুল ব্যাক এর জন্য অপেক্ষা করতে পারেন। তবে এই প্যাটার্ন পুল ব্যাক হয় ৩৩ %।

যদি পুল ব্যাক হয় তাহলে সেটা ৯০ % আপনার টার্গেট হিট করবে।

 

প্রফিট টার্গেট কিভাবে বাহির করবেন: প্যাটার্ন সাইজ যোগ করে আমরা প্রফিট টারগেট বের করবো।

post-104-0-06804800-1321732132_thumb.jpg

  • Love 5

Share this post


Link to post
Share on other sites

ডাবল বোটম ও নেক্লাইন সম্পর্কে আরও একটু বিস্তারিত বলেন।

কিভাবে চিহ্নিত করা যাবে এই দুটো চার্টে এইসব আর কি।

Share this post


Link to post
Share on other sites

ডাবল বোটম ও নেক্লাইন সম্পর্কে আরও একটু বিস্তারিত জানালে বুঝতে সুবিধা হত।

বিস্তারিত জানানোর জন্য অনুরোধ রইলো ভাই।

Share this post


Link to post
Share on other sites

ধন্যবাদ সবাইকে । পোস্টটি তে একটি ছবি যুক্ত করে দেয়া হলো। আশা করি ডবল বটম,নেক্লাইন বুঝতে সুবিধা হবে। নেক্সট পোস্টে বিস্তারিত লিখব ইন্সাআল্লাহ।

Share this post


Link to post
Share on other sites

Mizan ভাই আপনাকে ধন্যবাদ , আমি Eur/ USd তে ডবল বটম, নেক্লাইন খুজে পেয়েছি, কিন্তু বুঝতেছি না প্রাইস কোন দিকে যাবে. অথাৎ দাম বাড়বে না কমবে বুঝতেছিনা. আমি ইমেজ টা আপলোড করলাম , যদি আপনার সময় হয় তহলে একটু বুঝিয়ে লেখবেন. ধন্যবাদ

post-577-0-28911300-1322411152_thumb.gif

Share this post


Link to post
Share on other sites

@ আজগর ভাই,

নিচের ছবি দুটি দেখুন।

double-top-before.png

এবার নিশ্চই বুঝতে পারছেন, সেকেন্ড টপ ফিরে না আসা পর্যন্ত কোন নেক লাইন ডিফাইন করা যাবে না।

এবার দেখুন কিভাবে ট্রেড করবেনঃ

double-top-after.png

আসা করি এখন বুঝতে পেরেছেন। আসলে আপনি যদি বোঝেন কেন ডাবল টপ ডাবল বটম তৈরী হচ্ছে তাহলে আর ট্রেড করতে সমস্যা হবে না। ধরুন ইউরো/ডলার 1.3360 তে গেলেই আবার ফিরে আসছে, তার মানে ওই লেভেলে খুব বড় কোন সেলার আছে। তারা সেল করছে (মানে সাপ্লাই দিচ্ছে) বলেই প্রাইস ফিরে এসেছে (মানে ডিমান্ড কমে গেছে বা সাপ্লাই ডিমান্ডের চেয়ে বেশি ছিল) । এখন প্রাইস যদি আবার ওই লেভেলে গিয়ে ফিরে আসে, আমরা ধরে নেব ওই খানে আগের সেলার রা এখন ও আছে। এটা শুধু আমরা না, দুনিয়ার সব ট্রেডার রাই তাই মনে করবে, ফলে সবাই গন হারে সেল শুরু করবে, তাই প্রাইস সেকেন্ড টাইম আর নেক লাইন থেকে রিভার্স হবে না, পড়তেই থাকবে।

 

তবে সাবধান, তিন টপ, তিন বটম ও কিন্তু আছে, তাই প্রাইস প্যাটার্ন দেখতে ভুলবেন না।

  • Love 2

Share this post


Link to post
Share on other sites

 

তবে সাবধান, তিন টপ, তিন বটম ও কিন্তু আছে, তাই প্রাইস প্যাটার্ন দেখতে ভুলবেন না।

Rex brother,

Want To Know Details With Snap.

Share this post


Link to post
Share on other sites

 

তবে সাবধান, তিন টপ, তিন বটম ও কিন্তু আছে, তাই প্রাইস প্যাটার্ন দেখতে ভুলবেন না।

 

 

vai,

ei uporer gulo somporke bistarito jodi bolten tobe valo hoto.

Share this post


Link to post
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

লগিন

Already have an account? Sign in here.

Sign In Now
Sign in to follow this  

  • Similar Content

    • By masteroffx2018
      #EURCHF H4 টাইমফ্রেমের চার্টের দিকে লক্ষ্য করুন, এটিকে কি প্যাটার্ন বলবেন আপনি? কাপ প্যাটার্ন? বা বাংলা যাকে বলে পাত্র প্যাটার্ন? পাত্রের জল এবার ঢেলে পড়ার মুহুর্তে? মার্কেট এবার নিচে নামতে পারে পাত্রের জল যেভাবে পড়ে থাকে!!   তবে অন্যদিকে ফরেক্সের ভাষায় বলতে গেলে, একটি সুন্দর ও পরিস্কার ডাউনট্রেন্ডের টাচিং পয়েন্টে রয়েছে মার্কেট এই মুহুর্তে। কনফার্মেশন পেলেই সেল এন্ট্রি নেওয়া যেতে পারে। আপনার এনালাইসিস কি বলছে? আপনার এনালাইসিসও যদি আমার সাথে মিলে যায় তবে ট্রেড একটা নিতেই পারেন। আপনার জন্য শুভকামনা রইল।   Trade with Trusted & True ECN broker: 

বিডিপিপস কি এবং কেন?

বিডিপিপস বাংলাদেশের সর্বপ্রথম অনলাইন ফরেক্স কমিউনিটি এবং বাংলা ফরেক্স স্কুল। প্রথমেই বলে রাখা জরুরি, বিডিপিপস কাউকে ফরেক্স ট্রেডিংয়ে অনুপ্রাণিত করে না। যারা বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, শুধুমাত্র তাদের জন্যই বিডিপিপস একটি আলোচনা এবং অ্যানালাইসিস পোর্টাল। ফরেক্স ট্রেডিং একটি ব্যবসা এবং উচ্চ লিভারেজ নিয়ে ট্রেড করলে তাতে যথেষ্ট ঝুকি রয়েছে। যারা ফরেক্স ট্রেডিংয়ের যাবতীয় ঝুকি সম্পর্কে সচেতন এবং বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, বিডিপিপস শুধুমাত্র তাদের ফরেক্স শেখা এবং উন্নত ট্রেডিংয়ের জন্য সহযোগিতা প্রদান করার চেষ্টা করে।

×