Jump to content

Recommended Posts

Excellent,informative and useful post,carry on bro........

 

valo likcen ................... perfect notunder bujte valo hobe

আপনাদের ২জন কে অনেক অনেক ধন্যবাদ আমাকে উৎসাহিত করার জন্যে।

Share this post


Link to post
Share on other sites

 

 
পরিচিত হন প্রাইস অ্যাকশান এর সাথে
 
প্রাইস অ্যাকশান ট্রাডিং খুবই সাধারণ সিস্টেম যা প্রফেশনাল ট্রাডাররা ব্যাবহার করে থাকে। প্রাইস অ্যাকশান ট্রাডিং মূলত বর্তমান প্রাইস ডাটা এবং পরিস্কার চার্ট নিয়ে গঠিত। প্রাইস অ্যাকশান ট্রাডারদের আছে কিছু প্যাটার্ন যা তারা দেখে মার্কেট এর যুক্তিযুক্ত লেভেল গুলোতে।
 
প্রাইস অ্যাকশান ট্রাডিং সিস্টেম কি?
প্রাইস অ্যাকশান ট্রাডিং হচ্ছে এমন একটি পদ্ধতি যা প্রফেশনাল ফরেক্স ট্রাডাররা ব্যাবহার করে। বেশি ভাগ প্রফেশনাল ট্রাডার লজিকাল পদ্ধতি ব্যাবহার করে যা খুবই সহজ।
অন্য দিকে নতুন ফরেক্স ট্রাডাররা ঝুলে থাকে হলি গ্রাইল এর জন্য যা তাদের রাতারাতি বড়লোক বানায় দিবে।
প্রাইস অ্যাকশান ট্রাডিং খুবই লজিকাল এবং পরিস্কার নিয়ম কানুন ট্রেড প্যালেস করার জন্য।অন্য দিকে ইন্ডিকেটর মানিয়ে নিতে পারেনা মার্কেট এর পরিবর্তন এর সময় গুলোকে। আর প্রাইস অ্যাকশান ট্রাডিং সিগন্যাল গঠন করে বর্তমান মার্কেটের পরিস্থিতির উপর।
 
 
প্রাইস অ্যাকশান কি?
 
খুবই সহজ এবং সাধারণ;
প্রাইস অ্যাকশান ট্রাডিং হল এমন একটি দক্ষতা যা প্রাইস পড়তে এবং ট্রেড করতে সাহায্য যে কোন চার্ট এ, যে কোন মার্কেটে, যে কোন টাইমফ্রেমে এবং কোন ইন্ডিকেটর ছারাই।
খুবই মৌলিক শর্তাবলী যে প্রাইস অ্যাকশান প্রকাশ করে একটি উপায় যার মাধ্যমে ট্রাডাররা দেখতে পায় মার্কেটে বর্তমানে কি ঘটছে। নির্ধারিত কিছু পেয়ার কি করছে বিশেষ কিছু টাইমফ্রেমে। উধারন, একটি ক্যান্ডলস্টিক বা বার আমাদের দেখাবে কত তুকু উপরে পেয়ার টি গিয়ে ছিল, কতটুকু নিচে পেয়ার গিয়েছিল এবং ওপেনিং ও ক্লসিং প্রাইস। বেশিভাগ প্লাটফর্ম এ আছে ক্যান্ডলস্টিক ও বার এর জন্য বিভিন্ন টাইমফ্রেম যা ১মিনিট থেকে ১মাস পর্যন্ত।
অন্যভাবে যদি চিন্তা করি এর সম্বন্ধে, তবে প্রাইস অ্যাকশান হল যা ট্রাডাররা কি করতেছে এবং কিভাবে তারা ট্রেড করছে, তাই প্রকাশ করে থাকে চার্ট এর মাধ্যমে।
 
 
আমরা কি দেখছি চার্টে এবং অন্যরা কি দেকছে তাদের চার্টে, এবং সবাই কি একি ধরণের চিন্তা করছে একি রকম উপকরণ ব্যাবহার এর মাধমে।
নিচে ২টি চার্ট আছে পাশাপাশি, বাম পাশেরটি হচ্ছে পরিস্কার চার্ট যা শুধু প্রাইস বা প্রাইস অ্যাকশান শো করছে। এটি প্রাইস অ্যাকশান ট্রাডাররা ব্যাবহার করে থাকে তাদের ট্রাডিং এর জন্য। ডান পাশের চার্ট ইন্ডিকেটর দিয়ে ভর্তি, এই চার্ট সম্পূর্ণরুপে এলোমেলো এবং কনফিউসিং। প্রাইস অ্যাকশান এর জন্য আমাদের প্রয়োজন পরিস্কার চার্ট যা শুধু প্রাইস ছারা অন্য কিছু শো করবেনা,এমনকি কোন ইন্ডিকেটর ও না।
 
xYa5zE9.png
 
 
 
কিভাবে ট্রেডাররা প্রাইস অ্যাকশান ব্যাবহার করবে প্রফিট করার জন্য?
 
প্রাইস অ্যাকশান ট্রেডাররা প্রাইস  অ্যাকশান চার্ট হতে সঠিক তথ্য গ্রহণ করা অর্জন করতে পারবে এবং তাদের
তার উপর নির্ভর করে ট্রেডিং সিদ্ধান্ত নিতে পারবে।   
প্রাইস অ্যাকশান ট্রেডারদের আছে key সিগন্যাল যা তারা লক্ষ্য করবে বর্তমান মার্কেটে ট্রেড করার জন্য।
 
প্রাইস অ্যাকশান ট্রেডারদেরকে কিছু গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করবে, যা তারা প্রাইস দেখার মাধ্যমে পাবে।
  • পেয়ারটি কি ট্রেন্ডে আছে?
  • পেয়ারটি কি রেঞ্জে আছে?
  • প্রাইস কি কোন সাপোর্ট বা রেজিস্টান্স লেভেলের কাছে আসে?
  • প্রাইসে এমন কোন key সিগন্যাল গঠন করছে যা ইঙ্গিত করছে মার্কেট কথায় যেতে পারে?
 
প্রাইস ডাটা ব্যাবহারের মাধ্যমে প্রাইস অ্যাকশান ট্রেডাররা কৌশল রপ্ত করে কিভাবে সাপ্লাই এবং ডিমান্ড তৈরি করতে হয় তাদের চার্টে, এছারাও তারা জানতে পারে প্রাইস কোন দিকে ব্রেক করবে নাকি রিভার্স করবে, এই তথ্য গুলো ব্যাবহারের  মাধ্যমে ট্রেড লাভ করার সম্ভাবনা বেরে যায়।
 
কি কি ধরণের ট্রেড করবে প্রাইস অ্যাকশান ট্রেডাররা ?
 
প্রাইস অ্যাকশান ট্রেডাররা ধারাবাহিক ভাবে পরিমাপ করতে পারে প্রাইসকে এবং যে কোন সিগন্যাল তারা ব্যাবহার করতে পারে ট্রেড করার জন্য বা ওপেন ট্রেড মেনেজ করার জন্য। প্রাইস অ্যাকশান ট্রেডার ব্যাবহার করে key কেন্ডলস্টিক প্যাটার্ন key  এরিয়াতে তাদের চার্টে ট্রেড এন্টার করার জন্য। যেমন; প্রাইস অ্যাকশান সিগন্যাল হচ্ছে পিনবার।
একটি পিনবারে যা থাকতে হবে;
  • ওপেন এবং ক্লোজ আগের ক্যান্ডলের মধ্যে হতে হবে,
  • ক্যান্ডলের লওয়ার শেড ৩গুন বড় হবে ক্যান্ডলের বডী থেকে,
  • দীর্ঘ শেড থাকবে যা অন্যান্য বার গুলোকে ছারিয়ে যাবে,
নিচে উধারন দেয়া হল একটি বেয়ারিশ পিনবার এর,
 
 
YpIrFGT.png
 
সব পিনবার কিন্তু সমান রুপে তৈরি হয়না, প্রাইস অ্যাকশান ট্রেডাররা ব্যাবহার করবে শেষের ক্যান্ডলটিকে সিদ্ধান্ত নেয়ার জন্য ট্রেড করবে কি করবে না। সমগ্র চার্ট তথ্য দেয় যে ট্রেডারদের সিদ্ধান্ত নেয়ার জন্য ট্রেড করবে কি করবে না। খুবই ভালো ও বেস্ট পিনবার ট্রেড হবে তখন যদি তা পরিস্কার ট্রেন্ড এবং key সাপোর্ট বা রেজিস্টান্স লেভেলে পাওয়া যায়।
 
নিচে উধাহরন পিনবার key রেজিস্টান্স লেভেল।
 
JTBLitt.png
 
প্রাইস অ্যাকশান ট্রেডাররা আর কি ব্যাবহার করে ?
 
উপরে আমি বলছিলাম যে শুধুমাত্র লাস্ট ক্যান্ডলটি দেখলে হবেনা,সম্পূর্ণ চার্ট দেখে তারপর লাস্ট ক্যান্ডলের সাথে মিলিয়ে ট্রেড করতে হবে।
সফল প্রাইস অ্যাকশান ট্রেডাররা ব্যাবহার করে সম্পূর্ণ চার্ট ট্রেডিং সিদ্ধান্ত নেয়ার জন্য। প্রাইস সব সময় আমাদেরকে কিছু বলে এবং আমাদেরকে তা শিখতে হবে ।
 
ট্রেন্ড ট্রেডিং
 
যখন ট্রেড হবে ট্রেন্ড ট্রেডিং, ট্রেডারদের শুধুমাত্র ট্রেড করতে ট্রেন্ড এর দিকে বর্তমান ট্রেন্ডের। যতক্ষণ না পর্যন্ত পদ্ধতি অনুযায়ী সিগন্যাল না পাওয়া যায় এন্টার করবেন না। আপনি হয়তবা সুনে থাকবে একটি কথা যে”ট্রেন্ড হচ্ছে তোমার প্রকিত বন্ধু যতক্ষণ না তা শেষ হচ্ছে” এটি আসলেই সত্যি কথা। সব থেকে ভালো ট্রেড গুলো পাওয়া যায় ট্রেন্ড এর মধ্যে।
 
ফরেক্স মার্কেটে সব সময় সঠিক ট্রেন্ড পাওয়া যায়না। গুরুত্বপূর্ণ সময় হচ্ছে আপনাকে খুজতে হবে যে মার্কেট কি রেঞ্জে নাকি পরিস্কার ট্রেন্ডে। প্রাইস অ্যাকশান ট্রেডারদের কাছে কোন বেপারনা মার্কেট রেঞ্জে নাকি ট্রেন্ডে, কারন তারা সেখানে ভালো কিছু ট্রেডের সুযোগ পেতে পারে।
ট্রেন্ড খুজে বের করা প্রাইস অ্যাকশান খুবই সহজ এবং সাধারণ। যখন আমরা ট্রেড করবো ট্রেন্ডের সাথে তখন আমাদের দেখতে হবে ট্রেন্ডটি পরিস্কার কিনা। যদি পরিস্কার ট্রেন্ড না হয় তবে এটি শক্তিশালী ট্রেন্ড না হওয়ার সম্ভাবনা খুবই বেশি, তখন আমাদের প্রয়োজন অন্য ট্রেড দেখা বা সেখানে রেঞ্জ ট্রেড করা।
যে কারনে পরিস্কার চার্ট খুবই গুরুত্বপূর্ণ কারন আমাদের বুঝতে হবে প্রাইস এখন কি করছে। এটি আসলে খুবই কঠিন যখন খুজবেন ট্রেন্ড।
লক্ষ্য করুন নিচের চার্টটি, প্রাইসের ট্রেন্ড পরিস্কার ভাবে উপরের দিকে যাচ্ছে। এটি খুবই পরিস্কার ট্রেন্ড এবং এখানে শুধুমাত্র ট্রেড বাই ট্রেড করতে হবে ট্রেন্ডের সাথে।
 
5SinjEx.png?1
 
 
সাপোর্ট এবং রেজিস্টান্স
 
এটি ট্রেন্ড নির্ধারণের থেকেও বেশি জরুরী, key একটি সাপোর্ট এবং রেজিস্টান্স লেভেল। কারণ সাপোর্ট এবং রেজিস্টান্সে মার্কেট বেশীরভাগ সময় রেস্ট নিয়ে থাকে এবং সর্বদা তারা তাই করে থাকে। ফরেক্স হচ্ছে ওয়ার্ল্ডের মধ্যে সব থেকে বেস্ট মার্কেট সাপোর্ট এবং রেজিস্টান্সের জন্য, যা কাজ করে সব থেকে বেশী।
সাপোর্ট এবং রেজিস্টান্স কিন্তু সব সময় হল্ড করেনা, তারা প্রায় কাজ করে key লেভেল হিসাবে যা প্রফিটেবল গঠন করতে সাহায্য করে।
প্রাইস অ্যাকশান ট্রেডাররা ধারাবাহিক ভাবে লক্ষ্য রাখে key সাপোর্ট এবং রেজিস্টান্স লেভেলে ট্রেড করার জন্য। যদি সাধারণভাবে লক্ষ্য করি যে কোন ফরেক্স চার্টে তবে দেখা যাবে কিভাবে সেই লেভেল গুলোকে প্রাইস রিস্পেক্ট করছে।
সাকসেসফুল ট্রেড করার জন্য প্রাইস অ্যাকশান ট্রেডারদের প্রয়োজন সঠিক সাপোর্ট এবং রেজিস্টান্স লেভেল খুজে বের করার কৌশল রপ্ত করা। যখন প্রাইস সেই লেভেল গুলোতে যাবে তখন অপেক্ষা করতে হবে সিগন্যালের এন্টার করার জন্য।
 
 
নিচে উধাহরন; পরিস্কার সাপোর্ট এবং রেজিস্টান্স লেভেলের;
 
 
RjvJGGE.png
 
নিচে আরেকটি উধাহরন; কিভাবে ট্রেড করার জন্য ট্রেডাররা সাপোর্ট এবং রেজিস্টান্সকে ব্যাবহার করতে পারবে। নিচের চার্টটি শো করছে কিভাবে পিনবার গঠন হল একটি সুন্দর Key সাপোর্ট লেভেলে, এবং পরে প্রাইস সাপোর্ট লেভেলকে রিজেক্ট করে আবারো উপরের দিকে উঠা শুরু করলো।
 
fxdgfXt.png
 
 
আশা করি আপনারা প্রাইস অ্যাকশান এর সাথে মোটামোটি পরিচিত হয়েছেন। 
 
শুরুতেই ক্ষমা চেয়ে নিচ্ছি, কারণ আমার লেখার হাত খুব একটা ভালো না।
আমি অনেকদিন ধরে চাচ্ছিলাম প্রাইস অ্যাকশান এর উপর সম্পূর্ণ টিউটোরিয়াল করবো, কারণ বাংলায় প্রাইস অ্যাকশান এর উপর আহামরি কিছু নেই,যা আছে তা আংশিক মাত্র।
আমি টানা টিউটোরিয়াল হয়তোবা লিখতে পারবনা, তবে বিডিপিপ্সের মেম্বারদের জন্য লাইভ কনফারেন্স এর মাধ্যমে ধারাবাহিকভাবে  ফ্রি ট্রেনিং করাবো ।
ইতিমধ্যে অবশ্য আমি শুরু করে দিয়েছি আমার ট্রেনিং, আপনারা চাইলে এখনো জয়েন করতে পারেন ।
অনেকে বলতে পারে যে, ভাই বিডিপিপ্সে তো পোস্ট করেলেই ভালো হইতো, বেকার বেকার কনফারেন্স করতেছেন কেন?
আপনাদেরকে বলি, ভাই আমি লেখার মমেন্টাম ধরে রাখতে পারবনা, আর লেখতে হলে অনেক সময় ও প্রবলেম ফেস করতে হয়, আর মেইন কথা হোল  কনফারেন্স করলে আমি ধারাবাহিকভাবে জিনিসটা উপস্থাপন করতে পারবো।
আরেকটা বিষয় হোল, আমি মনে করি যে, লেখা দেখে বুঝার থেকে  শুনে ও দেখে বুঝাটা বেশী মনে থাকে, তাই এই কনফারেন্স।
অনেকে বলতে পারে ভাই ফ্রি ট্রেনিং কেন করাচ্ছেন?
ভাই আমি আজ পর্যন্ত যা কিছু শিখছি তার মূল ভুমিকা হোল বিডিপিপ্সের, বিডিপিপ্স কিন্তু আমার কাছ থেকে আজ পর্যন্ত কোন টাকা নেইনি।
বিডিপিপ্স যেহেতু আমার কাছ থেকে কিছুই নিলনা তবে আমি কিভাবে আপনাদের কাছে টাকা চাই?
যদি কোন দিন বিডিপিপ্স আমার কাছ থেকে টাকা চায় তবে আমিও আপনাদের কাছ থেকে টাকা নিব।
ফান করলাম, কেউ কিছু মনে করবেন না, আমি কোনদিন আপনাদের কাছে কোন ডিমান্ড করবনা, তাই নিশ্চিন্তে থাকতে পারেন।
দোয়া করবেন আমার জন্য, আমি যাতে আপনাদেরকে সবসময় সাহায্য করতে পারি, আর আপনারা যে কোন দরকারে বা প্রবলেমে আমাকে নির্দ্বিধায় নক করবেন,
আমি আপনাদেরকে ১ বার নয় ১০০বার হেল্প করার চেষ্টা করবো ইনশাল্লাহ।
 
এক্সপার্ট ট্রেডারদের জন্য কিছু কথা;    ভাই আপনি হয়তো অনেক কষ্ট করে অনেক কিছু শিখছেন, নিয়মিত প্রফিট করতেছেন,     একবার ভাবুন আপনার আসে পাসে নতুনরা অসহায় মুহূর্ত পার করতেছে,  বুকে হাত দিয়ে বলুনতো আপনার ভালো লাগবে কিনা?  আরেকটা কথা মনে করিয়ে দেই আপনাকে, আপনি  যে ইংলিশ গুরু বা  ওয়েবসাইট বা পোস্ট গুলো পরে এক্সপার্ট হয়েছেন, সেই গুরু গণ যদি আপনার অসহায় মুহূর্তে  হেল্প না করতো বা টাকা চাইতো ট্রেনিং করার নাম করে(ঠিক যেমনটা আপনি এখন করেন) তবে আপনার কেমন লাগতো?
আপনি মানুষকে সাহায্য করুন আল্লাহ্‌ আপনাকে সাহায্য করবে।
আর আপনার লক্ষ্য করা উচিৎ  আপনার আমার সবার প্রাণপ্রিয় বিডিপিপ্স আগের মতো নেই, কেমন জানি গুমসুট ভাব,  বুকে হাত দিয়ে বলেন আপনার কি খারাপ লাগেনা?
চলুন, আমরা একে অপরকে সাহায্য করি এবং একসাথে ভালো থাকার চেষ্টা করি।
 
 
 
আজকে এই পর্যন্ত থাক,
ভালো থাকুন সুস্থ থাকুন ও নিরাপদে ট্রেড করুন।
 
কনফারেন্স এ জয়েন করতে পারেন
 
আমার স্কাইপ আইডি ; abirtorik
 
আমার সাথে যোগাযোগ করলে আমি সময় অনুযায়ী আপনাদেরকে আলাদা আলাদা টাইমে ব্যাচ করে দিবো।  

 

আমিও আপনার সাথে একমত বিডি পিপ্স আর আগের মত নাই কেমন যেন হিমাগরে চলে গেছে

আপনার এতো সন্দর পোস্টের জন্য আন্তরিক ধন্যবাদ, চালায় জান, নতুন দের জন্য অনেক অপকারি।

  • Love 2

Share this post


Link to post
Share on other sites

আমিও আপনার সাথে একমত বিডি পিপ্স আর আগের মত নাই কেমন যেন হিমাগরে চলে গেছে

আপনার এতো সন্দর পোস্টের জন্য আন্তরিক ধন্যবাদ, চালায় জান, নতুন দের জন্য অনেক অপকারি।

@ রাফি ভাই আপনাকেও অনেক  অনেক ধন্যবাদ আমাকে উৎসাহিত করার জন্য।

আমি যতটুকু পারি আপ্রাণ চেষ্টা করবো পোস্ট চালিয়ে যাওয়ার।

ইনশাল্লাহ

  • Love 1

Share this post


Link to post
Share on other sites

khub sundor likhechen dada, er banglai peye khub valo lagche , onek kichu janlam, dhonnobad dada apnake

apner next post er wait e thaklam :)

Share this post


Link to post
Share on other sites

khub sundor likhechen dada, er banglai peye khub valo lagche , onek kichu janlam, dhonnobad dada apnake

apner next post er wait e thaklam :)

বাপ্পা ভাই আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

অনেকে পোস্ট সুধু পরসে বাট লাইক কমেন্ট করেনি।

যদি তারা লাইক বা কমেন্ট করতো তবে আমি বুঝতে পারতাম যে আমার পোস্টটি ভালো লাগসে নাকি খারাপ লাগসে।

তবে আপনারা যারা আমাকে উৎসাহ দিয়েছেন তাদেরকে আবার ও অসংখ্য ধন্যবাদ।

নেক্সট পোস্ট খুব সিঘ্রই দেওয়ার চেষ্টা করবো ইনশাল্লাহ।

  • Love 2

Share this post


Link to post
Share on other sites

abir bai ke like dilo,ar ke comment korlo ta na bebe apni apnar ai useful post continue kore jan. amader moto notonera onek opokrito hobo and again apnake thanks. waiting for next post.

  • Love 1

Share this post


Link to post
Share on other sites

abir bai ke like dilo,ar ke comment korlo ta na bebe apni apnar ai useful post continue kore jan. amader moto notonera onek opokrito hobo and again apnake thanks. waiting for next post.

আপনাদেরকে সাহায্য করার লক্ষ্যেই আমার এই প্রচেষ্টা।

নতুনদেরকে সাহায্য করাই আমার প্রধান লক্ষ্য।

পোস্ট দিতে দেরি হলেও পোস্টটি পরা মাত্র সেই বিষয়টি সম্পূর্ণ বুঝতে পারবেন, ইনশাল্লাহ

  • Love 1

Share this post


Link to post
Share on other sites

very nice & helpfull post

নেক্সট পোস্ট খুব সিঘ্রই দেওয়ার চেষ্টা করবো ইনশাল্লাহ

we r waiting 4 your next post 

  • Love 1

Share this post


Link to post
Share on other sites

very nice & helpfull post

নেক্সট পোস্ট খুব সিঘ্রই দেওয়ার চেষ্টা করবো ইনশাল্লাহ

we r waiting 4 your next post 

ইনশাল্লাহ, নেক্সট পোস্ট শীঘ্রই দেওয়ার চেষ্টা করবো।

Share this post


Link to post
Share on other sites

আবির ভাই খুব ভালো লিখেছেন।আশা করি ঈশ্বর আপনাকে সাহাজ্য করবে।ধন্যবাদ

Share this post


Link to post
Share on other sites

আবির ভাই আপনার মত মানুষ আমাদের পাশে থাকলে আমাদের কোনো টেনসন নাই

  • Love 1

Share this post


Link to post
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

লগিন

Already have an account? Sign in here.

Sign In Now

বিডিপিপস কি এবং কেন?

বিডিপিপস বাংলাদেশের সর্বপ্রথম অনলাইন ফরেক্স কমিউনিটি এবং বাংলা ফরেক্স স্কুল। প্রথমেই বলে রাখা জরুরি, বিডিপিপস কাউকে ফরেক্স ট্রেডিংয়ে অনুপ্রাণিত করে না। যারা বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, শুধুমাত্র তাদের জন্যই বিডিপিপস একটি আলোচনা এবং অ্যানালাইসিস পোর্টাল। ফরেক্স ট্রেডিং একটি ব্যবসা এবং উচ্চ লিভারেজ নিয়ে ট্রেড করলে তাতে যথেষ্ট ঝুকি রয়েছে। যারা ফরেক্স ট্রেডিংয়ের যাবতীয় ঝুকি সম্পর্কে সচেতন এবং বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, বিডিপিপস শুধুমাত্র তাদের ফরেক্স শেখা এবং উন্নত ট্রেডিংয়ের জন্য সহযোগিতা প্রদান করার চেষ্টা করে।

×