Jump to content
anis ahmed

ট্রেডিং ট্রেনড ধরতে চান নাকি !!!!

Recommended Posts

Catch that Trend !

 

 

 

ট্রেডাররা সাধারনত প্রাইস ধরার জন্য Moving averages ব্যাবহার করে থাকেন। যাইহোক, অন্য দুটি জনপ্রিয় ইনডিকেটর, The Moving average convergence/ Diverence(MACD) এবং The Average Directional Index(ADX) ট্রেডারদের সুধু ট্রেনড গতি ধরতেই সাহজ্জ করেনা, কিন্তু ট্রেনড কতটা শক্তিশালী টা বুজতে ও সাহায্য করে।

 

MACD তৈরি করেন Gerald Appel, এটি একটি মোমেনটাম ইনডিকেটর যা প্রায় ই প্রাইস এর গতিপত বা গতি নির্দেশ করে যে প্রাইস এর(MACD) ট্রিগার লাইন এবং জিরো লাইন এর উপরে বা নিচে উঠানামা করছে কিনা।

 

ADX সম্পর্কে জানতে তানভীর ভাইয়ের এই পোস্ট টি দেখতে পারেন http://bdpips.com/topic/2759-adx/

 

 

এখন নিচের চার্ট টি দেখুন...

ইনডিকেটর দুটি ট্রেনড এর গতি ও শক্তি প্রকাশ করছে।

2ish3zq.jpg

চিত্রের ব্যাখ্যা ঃ- ADX ইনডিকেটর উপরে উঠে যখন এটি একটি উন্নত ট্রেনড ধরে, কিন্তু এই ট্রেনড গতি নির্দেশ করে না। MACD যোগ করেনা। এখন, ট্রেনড এর গতিটি দেখতে সহজ হয়েছে।

 

 

 

 

তিন প্যাটার্ন

 

তিনটি পৃথক এবং মুনাফাযোগ্য প্যাটার্ন মাঝে মাঝে দেখা যায়। এইসব প্যাটার্ন টপস এবং বোটম ডিটেক্ট করে না, কিন্তু ট্রেডারদের একটি ট্রেনড নিশ্চিত করতে সাহায্য করে। যেসব ট্রেডাররা শর্টার টার্ম ট্রেড করতে পছন্দ করেন তাদের জন্য এগুলো স্পেসালি উপকারি।

 

কনফারমিং প্যাটার্ন ঃ-

 

যখন প্রাইস ADX এবং MACD এ দুটাই একসাথে উঠা নামা করে অর্থাৎ মিল থাকে তখন কনফারমিং প্যাটার্ন হয়। যখন দুটো ইনডিকেটরেই প্রাইস একসাথে উঠে, তারা আপ- ট্রেনডিঙ্গ প্রাইস মুভমেন্ট শনাক্ত করে জেতি বুলিশ ট্রেডারদের জন্য লং সাইড ট্রেডের সুযোগ নির্দেশ করে।

সবচেয়ে শক্তিশালী এবং আদর্শ ট্রেডিং কনফিগারেশন সংঘটিত হয় যখন ADX লাইন উপরে উটতে শুরু করে এবং MACD লাইন ও এর ট্রিগার ও জিরো লাইন এর উপরে উঠে। কোন লেবেল থেক ADX উতচে এটা কোন ব্যাপার না। কনফারমিং প্যাটার্ন এ প্রাইস এর গতি নিচের দিকে পরিবর্তিত হয়, তখন ADX ও MACD উভয়ই একটি সম্ভাব্য ট্রেনড পরিবর্তন শনাক্ত করে।

নিচের দৃশ্যে দেখুন এই প্যাটার্ন...

 

rr02v8.jpg

চিত্রের ব্যাখ্যা ঃ- যখন ADX এবং MACD প্রাইস একই সাথে উঠে বা নামে, এটি কনফারমিং চার্ট তৈরি করে। একটি আপ-ট্রেনড প্রোগ্রেসে থাকে যখন দুটি ইনডিকেটর ই একসাথে উঠে।

 

 

ডাইভারজিং প্যাটার্ন ঃ-

 

 

ডাইভারজিং প্যাটার্ন ডাউন-ট্রেনডিঙ্গ প্রাইস মুভমেন্ট শনাক্ত করে। ADX লাইন উপরে উঠে কারন এটি একটি ট্রেনড পেয়েছে। কিন্তু MACD লাইন নিচে নামে কারন এটি নির্দেশ করে এই উন্নত ট্রেনড এর গতিটি ডাউন। এর মিরর-ইমেজ গঠন একে একটি চাক্ষুশভাবে বুজতে পারতে সহজ প্যাটার্নে তৈরি করে । যারা বিয়ারিশ ট্রেডার, এবং যারা স্টক(অথবা অন্য কিছু) বিক্রি করতে চায়, তাদ্র জন্য এটি একটি ভালো প্যাটার্ন। (এই অবস্থায়) যেসব ট্রেডার একটি লং পজিশন ট্রেড ইন্টার করতে চায় তাদেরকে এটি সাবধান করে এবং পরবর্তীতে আরও অনুকূল সময়ের জন্য অপেক্ষা করতে বলে। যখন ADX লাইন উপরে থাকে এবং MACD লাইন এর ট্রিগার লাইন ও জিরো লাইন এর নিচে নামতে থাকে তখন এই শক্তিশালী প্যাটার্ন টি ঘটে।

নিচের চিত্রে দেখুন...

 

figure_3.jpg

চিত্রের ব্যাখ্যা ঃ- যখন এডিএক্স উপরে উঠে কিন্তু এমএসিডি নিচে নামে।

 

 

 

কনভারজিং প্যাটার্ন ঃ-

 

এই প্যাটার্নের একটি উচ্চ প্রবনতা রয়েছে জেতি একটি অযৌক্তিক পতনের পর আসে। ADX নিচে নামতে শুরু করে এবং আবরতিত হয় ও তাৎপর্যপূর্ণভাবে দেখায় যে ট্রেনড টির শক্তি দুর্বল হয়েছে। ঠিক একই সময়ে MACD জেতি তার জিরো লাইনের নিচে রয়েছে, সে তার জিরো লাইন এর উপরে উঠতে শুরু করে। দৃশ্যগত পতন হতে থাকা ADX এবং উঠতে থাকা MACD প্রত্যেকে একই বিন্দুর দিকে ছুটছে বলে মনে হয়।

নিচের দৃশ্য টি দেখুন...

 

figure_4.jpg

 

 

 

একটি ট্রেডিং এর উদাহরণ

 

নিচের দৃশ্য টি দেখুন(ফিগার ৫)

এরিয়া A চিহ্নিত করা হয়েছে পতন হিসেবে, যা ডাইভারজিং প্যাটার্ন, যা একটি কনভারজিং প্যাটার্ন দ্বারা ফলো করা হয়েছিলো প্রাইস বৃদ্ধি হিসেবে এরিয়া B এর মধ্যে। ওই কনভারজিং প্যাটার্ন কনফারমিং প্যাটার্ন এর একটি নতুন পথ দিএচিল( এরিয়া C)। প্রাইস নতুনভাবে অন্য দশ পয়েন্টে শুরু করলো, একটি নতুন কনফারমিং প্যাটার্ন উপস্থিত হোল (এরিয়া D তে দেখুন), যেটি পতন টি প্রতিচ্ছবি করলো, আপ-সাইটে রিভারসিং হউয়ার পূর্বে যা একটি পুরবের প্রাইস গ্যাপ ফিল আপ করলো।

 

 

figure_5.jpg

আপনি কি এই চার ধরণের যে কোন একটি এরিয়ার দ্বারা উপকৃত হতে পারতেন (যা ADX ও MACD শনাক্ত করেছিলো) ?

ভাবুন...।

 

 

মূল-----------------------------

Barbara Star, Ph.D.,

Barbara Star is a former vice-president of the Market Analysts of Southern California. She is a frequent contributor to the magazine, Technical Analysis of Stocks and Commodities.A former university professor, Dr. Star provides individual instruction and consultation to those interested in learning technical analysis. Her email address is star4070@aol.com

 

""""""""""""""""""""""আমি জানিনা এই ইমেইল থেকে তিনি রিপ্লাই করেন কিনা।"""""""""""""""""""""""""""""""

  • Love 8

Share this post


Link to post
Share on other sites

anis ahmed you did a very good job. trend is very important and many new traders are confused about trend. this post is very useful and i have learned many things from you. thanks.

Share this post


Link to post
Share on other sites

ধন্যবাদ. অনেক টেকনিক্যাল বেপারগুলো সহজে দেওার জন্য

Share this post


Link to post
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

লগিন

Already have an account? Sign in here.

Sign In Now

বিডিপিপস কি এবং কেন?

বিডিপিপস বাংলাদেশের সর্বপ্রথম অনলাইন ফরেক্স কমিউনিটি এবং বাংলা ফরেক্স স্কুল। প্রথমেই বলে রাখা জরুরি, বিডিপিপস কাউকে ফরেক্স ট্রেডিংয়ে অনুপ্রাণিত করে না। যারা বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, শুধুমাত্র তাদের জন্যই বিডিপিপস একটি আলোচনা এবং অ্যানালাইসিস পোর্টাল। ফরেক্স ট্রেডিং একটি ব্যবসা এবং উচ্চ লিভারেজ নিয়ে ট্রেড করলে তাতে যথেষ্ট ঝুকি রয়েছে। যারা ফরেক্স ট্রেডিংয়ের যাবতীয় ঝুকি সম্পর্কে সচেতন এবং বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, বিডিপিপস শুধুমাত্র তাদের ফরেক্স শেখা এবং উন্নত ট্রেডিংয়ের জন্য সহযোগিতা প্রদান করার চেষ্টা করে।

×