Jump to content
Sign in to follow this  
forexnews

নজর এবার "ফরোয়ার্ড গাইডেন্সের" দিকে

Recommended Posts

আপনার কি মাঝে মাঝে মনে হয়না যে এত ভাল/খারাপ নিউজের কারনে রেট স্পাইক করার পরও কেন প্রাইস রিভার্স করল? কারন হলো,

যখন কোন USD favor নিউজ ডেটা আসে তখন তাৎক্ষনিক ব্যাবস্থা হিসেবে পৃথিবীর সকল ব্যাংকের foreign exchange branch গুলো একটু উচ্চ মুল্যের আশায় USD ধরে রাখে। আর সেই সুযোগে FX trader-গণ USD কিনে নিয়ে liquidity dry করে দেয়। এই অবস্থায় অন্যান্য দিনের মত ব্যাবসার কারনে ডলার কিনতে এসে কোন ব্যাংকে ঐ রেটে না পেলে দাম বাড়িয়ে কিনতে হয়। মার্চেন্ট ব্যাংক যখন তাদের quota ক্রস করে ফেলে তখন অন্য ব্যাংকের স্বরনাপন্ন হয়। সেই অবস্থায় যার কাছে সর্বনিম্ন রেটে পায় তার কাছ থেকেই ডলার লোন নেয়। এভাবেই নির্ধারণ হয় interbank FX rate. যখন চাহিদা অনুযায়ী নির্দিষ্ট রেটে ডলার যোগান পায় এবং অন্যান্য ব্যাংক মনে করে যে এর চেয়ে বেশী দাম পাওয়া যাবেনা তখন তারা টাইম কোটা অনুযায়ী নিযেদের ডলার সেল করে লিকুইডিটি বাড়ায়।

Ata bujta kosto hosca detels likla valo hoto.

Share this post


Link to post
Share on other sites

নজর এবার "ফরোয়ার্ড গাইডেন্সের" দিকে

 

শুরুটা করেছিল যুক্তরাষ্ট্রের কেন্দ্রিয় ব্যাংক (ফেড). ফেডের দেখানো পথ ধরেই হাঁটল ইউরোপিয়ান কেন্দ্রিয় ব্যাংকও। আগামী সপ্তাহে বৈঠকে বসছে তিনটি কেন্দ্রিয় ব্যাংকঃ FED (ফেডারেল রিজার্ভ ব্যাংক অফ আমেরিকা), ECB (ইউরোপিয়ান কেন্দ্রিয় ব্যাংক) ও BOE (ব্যাংক অফ ইংল্যান্ড). স্বাভাবিকভাবেই সবার আলোচনাতে এসব ব্যাংকের নীতিনির্ধারকরা। তবে নজরটা থাকবে মূলত ফরোয়ার্ড গাইডেন্সের দিকে।

 

ফরোয়ার্ড গাইডেন্স কি?

 

Forward Guidance (ফরোয়ার্ড গাইডেন্স) বা অগ্রিম দিকনির্দেশনা, ফরেক্সে এ এই প্রথাটা মোটামুটি নতুনই। আর শুরুটা করেছেন ফেডের চেয়ারম্যান বারনানকে। বেশ কয়েক বছর ধরেই তিনি বলে আসছিলেন, দীর্ঘ সময়ের জন্য সুদের হার রেকর্ড সর্বনিম্ন পর্যায়ে রাখবে যুক্তরাষ্ট্র। ইতিপূর্বে, দীর্ঘমেয়াদে সুদের হার এবং নীতি নির্ধারণী বিষয়গুলোর ব্যাপারে গোপনীয়তা অবলম্বন করত কেন্দ্রিয় ব্যাংকগুলো। কিন্তু, এখন আগেভাগেই এ বিষয়গুলো সম্পর্কে মানুষকে ধারনা দেওয়ার প্রবণতাকেই বলা হচ্ছে ফরোয়ার্ড গাইডেন্স। বলাবাহুল্য, দিন দিন তা জনপ্রিয় হচ্ছে কেন্দ্রিয় ব্যাংকগুলোর মধ্যে। যুক্তরাষ্ট্রের ফেডের পর সম্প্রতি এ প্রথা চালু করেছে ইউরোপিয়ান কেন্দ্রিয় ব্যাংকও (ইসিবি). একই পথে হাটবে BOE ও অন্যান্য কেন্দ্রীয় ব্যাংক, এমনটাই আশা করা হচ্ছে।

 

bdpips_1374948992__markcarney2.jpg

 

ইসিবি প্রধান দ্রাঘি বেশ জোরেসোরেই বলেছেন আগামি বেশ কয়েকবারের মধ্যে সুদের হার বৃদ্ধি পাবে, এমনটা আশা না করতে। বারনানকের একটি জনপ্রিয় উক্তিকে নিজের উক্তি বানিয়ে সরাসরিই বলে দিয়েছেন, "দীর্ঘ সময়ের জন্য ইউরো জোনের সূদের হার কম থাকবে"

 

তাহলে সুদের হার সংক্রান্ত নিউজগুলোর দিকে তাকিয়ে আর কি লাভ? প্রশ্নটা যাদের এমনই, তাদের জন্য সান্ত্বনাটা এতটুকুই যে, ফরোয়ার্ড গাইডেন্সের মাধ্যমে কেন্দ্রিয় ব্যাংক শুধু ধারণাই দিতে পারে কি হতে যাচ্ছে ভবিষ্যতে। কিন্তু ট্রেডারদের লক্ষ্য থাকে সবসময়ই ঠিক কখন সেটা হতে যাচ্ছে এবং কিভাবে, তার উপর। তাই, এখন যেহেতু আপনি জানেন, সুদের হার সহসাই বাড়ছে না এবং রেকর্ড লোতে থাকায় তা খুব সম্ভবত কমছেও না, তাই সুদের হার সংক্রান্ত নিউজগুলো আপনি চাইলে এখন থেকে উপেক্ষা করতে পারেন। কিন্তু, কখনো যদি ফরোয়ার্ড গাইডেন্সের মাধ্যমে ফরোয়ার্ড ধারনা আসে যে ভবিষ্যতে পরিবর্তিত হতে যাচ্ছে সুদের হার, তাহলে তা কতটুকু বাড়ল বা বাড়বে , তা জানতে আপনাকে ঠিকই ফেরত যেতে হবে সুদের হার সংক্রান্ত নিউজগুলোর কাছে।

 

তার আগপর্যন্ত না হয় আমরা আগামী সপ্তাহের "ফরোয়ার্ড গাইডেন্স" এর জন্য অপেক্ষা করি!

 

Bro. News gula kon site theke pabo? 

Share this post


Link to post
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

লগিন

Already have an account? Sign in here.

Sign In Now
Sign in to follow this  

বিডিপিপস কি এবং কেন?

বিডিপিপস বাংলাদেশের সর্বপ্রথম অনলাইন ফরেক্স কমিউনিটি এবং বাংলা ফরেক্স স্কুল। প্রথমেই বলে রাখা জরুরি, বিডিপিপস কাউকে ফরেক্স ট্রেডিংয়ে অনুপ্রাণিত করে না। যারা বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, শুধুমাত্র তাদের জন্যই বিডিপিপস একটি আলোচনা এবং অ্যানালাইসিস পোর্টাল। ফরেক্স ট্রেডিং একটি ব্যবসা এবং উচ্চ লিভারেজ নিয়ে ট্রেড করলে তাতে যথেষ্ট ঝুকি রয়েছে। যারা ফরেক্স ট্রেডিংয়ের যাবতীয় ঝুকি সম্পর্কে সচেতন এবং বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, বিডিপিপস শুধুমাত্র তাদের ফরেক্স শেখা এবং উন্নত ট্রেডিংয়ের জন্য সহযোগিতা প্রদান করার চেষ্টা করে।

×