Jump to content

Fx-salam

Members
  • Content count

    29
  • Joined

  • Last visited

  • Days Won

    13

Fx-salam last won the day on July 15 2016

Fx-salam had the most liked content!

Community Reputation

40 Excellent

5 Followers

About Fx-salam

  • Rank
    My charts talks to me
  • Birthday বুধবার 17 ফেব্রু 1993

Contact Methods

  • Skype
    Fxsalam

Profile Information

  • Gender
    Male
  1. শেষ প্রহরে বাছা তুমিও স্কিনসর্ট এর বিজনেস শুরু করলা!! তুমি তো জানো যে স্কিনসর্ট ব্যবসায়ীদের আমি পতিতা ছাড়া কিছুই ভাবতে পারি নাহ। স্কিনসর্ট এর ব্যবসা করে কারা জানেন? এরা মূলত সর্বকালের সেরা লোভী ব্যক্তি! এরা ফরেক্স ঠিকমত না জেনেই কারো স্কিনসর্ট দেখে ৫০০-১০০০ হাজার খানেক ডলার নিয়া মাঠে নামে আর ১ম মাসেই ৪০-৫০% লজ করে আর বাকি গুলা ৩-৪ মাসে জিরো করে ফেলে! তার পর কিছু দিন স্টাডি করে । কিছুদিন ১-২মাস স্টাডি করার পর আবার ৫০-১০০ ডলার নিয়ে মার্কেটে ঝাপিয়ে পড়ে বলে দেখি এই মার্কেটের গভিরতা কত! ৫০-১০ ডলারের ব্যালেন্সে ট্রেড অপেন করে ০০.১ লটে ! তাঁদের পিপ্স ব্যাকআপ থাকে মাত্র ৪০০-৫০০ পিপ্স! ১মাসের মধ্যে এভাবেই ব্যালেন্স জিরো করে ফেলে! তার পর আরো স্টাডি শুরু করে কন্তু লাইভ মার্কেটে প্রাক্টিস করে নাহ!! এভাবে ফরেক্স লাইফের ১বছরের মাথায় আবার ট্রেড শুরু করে পরিনাম আবার লাল সবুজের টার্মিনালের অতল গভিরে হারিয়ে যায় তাদের ব্যালেন্স! যেহেতু তারা ১বছর ফরেক্সের পিছনে ব্যয়করেছে সেহেতু তারা ভাবে তারা মোটা মুটি অভিজ্ঞ তাই তারা ফেসবুকের বিভিন্ন গ্রুপে লেখা লেখি শুরু করে , নিজেই ১টা গ্রুপ খুলে এবং সেখানে মাস খানেক লেখা লেখি করে... আর পেয়ে যায় সস্তা পাবলিসিটি! এরকম ১মাস লেখা লেখি করার পর শুরু করে পেইড আর পেইড! হ্যাঁ তারা এটা করে বাধ্য হয়ে কারন তারা এতদিনে অনেক লজ করেছে আর পরেগেছে লোনের মাইঙ্কা চিপায়! তাই ওনারা বাধ্য হয়েই ধান্দা শুরু করে! ঠিক যেমন ১জন সতী সাবিত্রী সহসাই পতিতাবৃত্তি নামক জগতে পা বাড়ায় না! লুজার ভাইদের বলি ভাই আপনি যদি সত্যিই প্রফিট করতে পারতেছেন না আর শিখার জন্য সময়+ মেধা+ ধৈর্য্য না থাকে কিংবা যদি আপনার মন আপনাকে বলে এটা আপনার দ্বাড়া সম্ভব নয় তাহলে অনুগ্রহ করে এই দুনিয়াকে সালাম জান জানিয়ে চির বিদায় দিয়ে অন্য দিকে মনোনিবেশ করেন। ইনশাল্লাহ আপনি সফল হবেন যদি আপনি সৎ থাকেন। এতে আপনার কল্যাণ হবে, কল্যাণ হবে আপনার পরিবার পরিজন এবং দেশের। এভাবে প্রতারণা করে অন্যকে ভূল পথে নিয়ে যাবেন না! কাল কিয়ামতের দিনে কি জওয়াব দিবেন? কোন উত্তর নাই। সময়ের অভাবে অনেক দিন থেকে কিছু লিখতে পারিনা বলে দুঃখিত! ইদানিং সিনিয়র ভাইদের কাছ থেকে নতুন কিছু পাই না ! তারা লিখার শক্তি হারিয়ে ফেলেছে কারন আমাদের কাছে তাদের জ্ঞানের কোন মূল্য নেই! দিতে পারি নাই তাদেরকে যথাযথ সন্মান। তাই সকল বেক্কল বাঙ্গালী ট্রেডারের পক্ষ থেকে আমি ক্ষমা চাচ্ছি! আশা করি সিনিয়র ভাইজানেরা ক্ষমা করবেন। কারন আপনারা আমাদের ভাই! আল্লাহ আপনাদের ভিতর সে নেয়ামত টুকু দান করেছেন। ধন্যবাদ সবাইকে।
  2. অনেকের প্রশ্ন থাকে যে, ভাই আমিতো ফরেক্স মার্কেটের ৭০% পেটার্ন বা প্রাইস একশ্যান/ ক্যান্ডালিস্টিক এবং MT4-এ দেয়া পপুলার সব ইন্ডিকেটর সম্পর্কে অভিজ্ঞ যা ট্রেড করার জন্য যথেষ্ট। কিন্তু তারপরেও কেন আমি লাভ করতে পারতেছি না? নাকি এই মার্কেটে প্রফিট করা যায় না? সব ইন্টার ব্যাংকের কামাই এর ধান্দা! হ্যা আপনি পেটার্ন বা প্রাইস একশ্যান/ ক্যান্ডালিস্টিক বা ইন্ডিকেটর সম্পর্কে জানেন এবং সেটা লাইভ মার্কেটে প্রয়োগ করতেও জানেন কিন্তু আপনি ১টা বিষয় জানেন না যে কোন ধরনের সেটাপ কোন টাইমফ্রেমে বেশী কাজ করে। আপনি যে সিস্টেমে ট্রেড করেন তা সপ্তাহ/মাসের কোন দিন গুলোতে কাজ করে না। এই বিষয় গুলা যত তারাতারি সম্ভব ফিল্টার করে নিন, দেখবেন লস ট্রেডের সংখ্যা ৪০% কমে যাবে। তাই আপনি যা জানেন তার সঠিক ব্যবহার জানতে হবে। ধরুন আপনার কাছে রাইফেল আছে কিন্তু আপনি তার সঠিক ব্যবহার করে ফায়ার/ টার্গেট করতে জানলেন না তার মানে সে রাইফেল আপনার কোন কাজে আসবে না বরং সময় নষ্ট করবে পারলে উলটা বিপদে ফেলবে। ফরেক্স ট্রেডিং সিস্টেম ঠিক একইরকম। আপনি (যে কোন সিস্টেম) সম্পর্কে খুব ভাল জানেন কিন্তু দেখা গেল আপনি H4 এ এনালাইস করে H4 চার্টেই ট্রেড নিলেন! এখন ধরুন ডেইলিতে আপট্রেড আর চার ৪ঘন্টা টাইমফ্রেমে সেল সেটাপ পেলেন আপনি নিলেন ট্রেড! আমি হলফ করে বলতে পারি এই ট্রেড উইন হওয়ার সম্ভবনা ৫%! আর হ্যাঁ আপনি যদি অন্যর ট্রেডিং সিস্টেমে ট্রেড করে থাকেন তাহলে শেষে ১খান কথা বলি ১টা ট্রেডিং সিস্টেমের ১০০% কেউ শেয়ার করে না। আর সে সিস্টেম যদি ৩জনের বেশি হ্যান্ড অভার হয়ে থাকে তাহলে সে সিস্টেমের ৪০% কাট ছাট হয়ে যায়! তাই বলতেছি ভাই যদি সত্যিই আপনি ফরেক্স ট্রেড করে প্রফিট করতে চান তাহলে আপনাকে অনেক এবং অনেক অভিজ্ঞ হতে হবে।
  3. মাঝে মাঝে গ্রুপে এমন কিছু ট্রেড হিস্টোরির স্কীন ধান্দা বাজদের কাছ থেকে পাওয়া যায়। অনেকের ধারণা যে ধান্দাবাজরা ফটোশপদিয়ে ইমেজ ইডিট করে। আরে ভাই নাহ... তারা ফটোশপে এতো এক্সপার্ট নাহ,...এক্সপার্ট হইলে আর হকার গিরি করতে হত না ফ্রিল্যান্সিং এ তারা ১টা মজবুত ক্যারিয়ার গড়ে তুলতে পারত। তাহলে কি ডেমো... হুম ডেমো...প্রশ্ন উঠতে পারে তারা ডেমো("ডিজিটাল মেটাট্রেডার") এ প্রফিট করতে পারে তাহলে রিয়াল একাউন্টে কেনো পারে না? যেহেতু তাদের সিস্টেম কাজ করে!!! জি না তারা mt4 or mt5 এ প্রফিট করতে পারে না। তারা শুধু পারে ডেমো যাকে আমি বলি ডিজিটাল মেটাট্রেডার। যে মেটাট্রেডারে কোন লজ হয় না। যা হোক নিচের দেয়া ইমেজ ২টিতে দেখতে পারবেন ট্রেডে কোন এসএল নাই আর এসএল না থাকার কারনে কোন ট্রেডে এসএল খায় নাই। শুধু মাত্র টিপি দেয়ার জন্য হিস্টোরি গ্রীন পিপ্সে উথাল পাতাল করতেছে!!! my skype: Fxsalam চাইলে এড করতে পারেন।
  4. সপ্তাহ শুরু হওয়ার আগেই ঠিক করে রাখবেন আসন্ন সপ্তাহে কোন পেয়ারে ট্রেড করবেন আর কোন পেয়ারে ট্রেড করবেন না এতে আপনার লজ ট্রেডের সংখ্যা ৫০% কমে যাবে। আপনার সিস্টেমে কোন কোন পেয়ারে সেটাপ আসতে পারে তা সপ্তাহ শুরুর আগেই মারক করে রাখবেন। রানিং সপ্তাহে ট্রেড এর জন্য পেয়ার খুজতে যাবেন না। সপ্তাহ শেষ হলে আপনার সিস্টেমে কয়টা ট্রেড সেটাপ ছিল সেটা চেক করবেন। কয়টা এসএল এবং কয়টা টিপি খাইল সেটা চেক করবেন। এবং কতটা ট্রেড নিতে পারছেন আর কয়টা পারেন নাই সেটা চেক করবেন, কেন নিতেপারেন নাই তার কারণ অনুসন্ধান করবেন। এতে আপনার সময় বাঁচবে এবং গ্রীন পিপ্স এর পাল্লা ভাড়ী হতে থাকবে। আজ আর নয় ভাল থাকবেন** ধন্যবাদ**
  5. একাউন্ট জিরো করার আরেকটি অন্যতম হাতিয়ার হচ্ছে লিভারেজ। যাদের মানিম্যানেজমেন্টে প্রবলেম আছে অর্থাৎ যারা শতচেষ্টা করেও মানিম্যানেজম্যান্ট ফ্লো করতে পারতেছেন না তাদের উচিত লিভারেজ একেবারেই কম নেয়া, যা না নিলেই নয়। কেননা আপনি যদি লিভারেজ কম নেন তাহলে আপনি চাইলেও কম ব্যালেন্সে বড় লটে ট্রেড অপেন করতে পারবেন নাহ।অনেক আগে এই বিষয়ে আর্টিকেল পড়েছিলাম কিন্তু গুরুত্ব দেই নি, কিন্তু আজ বুঝতে পারছি গুরু জনেরা কেন বেশি লেভারেজ নিতে মানা করত। সত্যিই ফরেক্সে কোন বিষয়ে তিক্ত অভিজ্ঞতা ছাড়া তা মানা বেসম্ভব বটে।
  6. প্রায় সিনিয়র ভাইদের স্কাল্পিং এর স্কীনসর্ট ধুমকেতুর মত (যে দিন প্রফিট করে শুধু মাত্র সেদিনের ) শেয়ার করতে দেখি। ভাই আপনারা জানেন যে স্কাল্পিং একাউন্টের জন্য ক্ষতিকারক তার পরেও স্কাল্পিং করতে যাই। স্কাল্পিং করে সপ্তাহ-মাস শেষে প্রফিটে থাকা যে কতটা কষ্টকর সেটা আপনাদেরই ভাল জানার কথা। আপনারা স্কাল্পিং করেন আর যাই করেন সেটা করার আপনাদের আছে...। কিন্তু আপনি কি জানেন আপনার দেয়া স্কীনসর্টের কারনে নতুনদের মাথায় কত বড় একাটা ভূত চেপে বসে ? নতুনরা এমনিতেই ১টু কম ধৈর্যশীল। যেহেতু মার্কেট সপ্তাহে ৫ দিনই খোলা থাকে সেহেতু তারা স্কাল্পিং নামক মরণ যুদ্ধে নেমে পরে। আসলে আমিও একদা স্কাল্পিং এর নেশায় মগ্নছিলাম পরিণাম হয়েছিল মহা ভয়্ঙ্কর। হ্যাঁ স্কাল্পিং এ প্রফিট করা যায় তবে লং ট্রেডের মত সহজ নাহ। সবার কাছে আমার ১টা প্রশ্ন আপনি কোন টাইমফ্রেমে ট্রেড করেন? H4এর নিচে হলে বদ অভ্যাস পরিত্যাগ করুন।
  7. এসএল ছাড়া ট্রেড ............................................. একদা মনের খুশিতে আপনি বড় বড় লটে ট্রেড অপেন করা শুরু করবেন অতপর কোন ১দিন ১টা ট্রেড সামান্য ১০০-১৫০ পিপ্স মাইনাসে চলে যাবে। ততখনে আপনার ইকুইটি ব্যালেন্সের -৪০% চলে যাবে তারপর ভাববেন মারকেট তো ট্রেডের পক্ষেই যাবে থাক ট্রেড লজে ক্লোজ করব নাহ। এভাবে আরো ১০% মাইনাজে যাবে আর এভাবে যেতেই থাকবে যতক্ষন পরযন্ত আপনার একাউন্ট জিরো না হয়। এসএল ছাড়া ট্রেড আর ব্রেক ছাড়া গাড়ি এদের মাঝে কোন ফাঁরাক । হ্যাঁ কিছু কিছু ড্রাইভার আছে যারা ব্রেক ছাড়াই সারাদিন ঘুরে বেরাতে পারে, তবে তারাও যানে যে তারা কতটা নিরাপদ!!!!! বিপদের সময় হয় চলন্ত গাড়ি থেকে লাফ দিয়ে কিংবা রাস্তার পাসে কোন গাছ কিংবা বৃক্ষে গাড়ি ঠেস দিয়ে কোন মতে নিজেকে বাঁচাতে চেষ্টা করে...কেঊ পারে আবার কেউ পারে না।
  8. লট/ভলিউম ১লট দিয়ে ট্রেড অপেন করলে প্রতি পিপ্সে ১০ ডলার লাভ কিংবা লজ হবে, এর মানে ১০ পিপ্স আপানার অনুকুলে গেলে ১০*১০= ১০০ ডলার লাভ আর প্রতিকূলে গেলে তার বিপরীত ১০০ডলার লজ। এখন কথা হচ্ছে প্রতি পিপ্সে ১০ডলার লাভ কিংবা হয়, এখানে অনেকটা জুয়ার মত মনে হয়, যে আমি ব্রোকারের সাথে বাজি ধরলাম মারকেট এখন আপ যাবে তার জন্য প্রতি পিপ্সে ১০ ডলার ধরলাম, এখন আপে গেলে আমি উইনার আর ডাউনে গেলে ব্রোকার জিতে যাবে আর আমি খাব বাঁশ!!! কিন্তু আসলে এটা না,বিস্তারিত বলার আগে উদাহারণ স্বরুপ ধরাযাক আপনি আজকে ১০০টাকা মণ ধরে ৮ মণ ধান কিনলেন ৮০০টাকায় আগামিকাল মণ প্রতি ১টা বেড়েগেল এখন এখন আপনি সেটা বিক্রি করে পাবেন ৮০৮ টাকা আর যদি ১০০ মণ ধান কিতেন তাহলে লাভ হত ১০০ টাকা। লটের হিসাবটা ঠিক এরকম স্ট্যান্ডার্ড লট এর ক্ষেত্রে স্ট্যান্ডার্ড লট এর ক্ষেত্রে 0.01 লটে ট্রেড দিলে প্রতি পিপ্সে 0.10 সেন্ট লাভ কিংবা লজ হবে এর মানে আপনি 1,000$ ডলার ক্রয়/বিক্রয় করছেন। That is 0.01 Lot Is = 1,000$ For standard 0.09 লটে ট্রেড দিলে প্রতি পিপ্সে ৯০সেন্ট লাভ কিংবা লজ হবে এর মানে আপনি 9,000$ডলার ক্রয়/বিক্রয় করেছেন। That is 0.09 Lot Is = 9,000$ For standard 0.10 লটে ট্রেড দিলে প্রতি পিপ্সে ১ডলার লাভ/লজ হবে এর মানে আপনি 10,000$ ডলার ক্রয়/বিক্রয় করতেছেন। That is 0.10 Lot Is = 10,000$ 0.90 লটে ট্রেড দিলে প্রতি পিপ্সে ৯ডলার লাভ/লজ হবে এর মানে আপনি 90,000$ ডলার ক্রয়/বিক্রয় করেছেন। That is 0.90 Lot Is = 90,000$ অনরুপ standard 1.00 লটে ট্রেড দিলে প্রতি পিপ্সে ১০ ডলার লাভ কিংবা লজ হবে, এর মানে আপনি 100,000 $ ডলার ক্রয়/বিক্রয় করেছেন। That will be Standard 1 Lot is = 100,000 $। যেহেতু প্রতি ১০০০০ ডলারে ১পিপ্স করে কমলে ১ডলার লজ হয় সেহেতু ১০০০০০ ডলার ক্রয় করলে প্রতি পিপ্সে ১০ ডলার লাভ কিংবা লজ হয়। প্রশ্নঃ প্রতি পিপ্সে ১০০ ডলার লাভ হলে আপনি কত লটে ট্রেড দিছেন আর কত ডলার বাই করেছিলেন? মিনি ব্রোকারের ক্ষেত্রেঃ- যখন আপনি 0.01 লটে ট্রেড দিবেন তখন প্রতি পিপ্সে 0.01$ (০.০১সেন্ট) লাভ কিংবা লজ হবে এর মানে হচ্ছে আপনি ১০০ডলার কিনছেন । আর যখন 0.10 দিয়ে ট্রেড দিচ্ছেন এর মানে হচ্ছে আপনি ১০০০ডলার কিনছেন যার জন্য আপনার প্রতি পিপ্সে ১০সেন্ট লাভ কিংবা লজ হচ্ছে। যখন আপনি 0.9 লটে ট্রেড দিচ্ছেন এর মানে হচ্ছে আপনি ৯০০০ ডলার ক্রয় করতেছেন আর যখন আপনি 1.00 লটে ট্রেড করতেছেন এর মানে আপনি ১০০০০ ডলার ক্রয় কিবংবা বিক্রয় করতেছেন। এই জন্য প্রতি পিপ্সে আপনার ১০০ সেন্ট লাভ হচ্ছে কারন আপনি ১০০০০ডলার কিনেছেন। মনে রাখবেন ১০০ পিপেটিসে ১পিপ্স আর ১০০ পিপ্সে ১সেন্ট এবং ১০০ সেন্টে ১ডলার। প্রশ্নঃ- মাইক্রো লট ব্রোকারেঃ • ১ মাইক্রো লট = $০.১০/পিপস • ০.১ মাইক্রো লট = $০.০১/পিপস • ০.০১ মাইক্রো লট = $০.০০১/পিপস • ১০ মাইক্রো লট = $১/পিপস হলে ১ মাইক্রো লটে আপনি কত ডলার ক্রয়/বিক্রয় করতেছেন? Fx Abdus Salam
  9. আজকাল দুনিয়া জুরে বিশেষ করে বাংলাদেশের ওলি-গোলিতে ব্যঙ্গের ছাতার মত যত চিটার আর ভূয়া সিঙ্গনাল ব্যবসায়ী গেজে ওঠেছে নতুনরা এদের চোখথেকে আড়াল করে যেতে পারেনা। আমরা সবাই জানি ফরেক্সে সফল হতে গেলে সময়ের কোন বিকল্প নেই আথচ আমরা সময় দিতে চাইনা। যারা ফরেক্স শিখান এবং সিঙ্গনাল দেন এদের কে প্রতারক কিংবা লুজার তা কিভাবে চিনবেন? "বৃক্ষ তোমার নাম কি? ফলে পরিচয়।" তেমনি কে কিরকম ট্রেডার সেটা জানার জন্য ট্রেডারের রিয়াল একাউন্টের ট্রেডিং হিস্টোরি হল ট্রেডারদের ফল। আর হিস্টোরি দেখার অনেক উপায় আছে যার মধ্যে অন্যতম জনপ্রিয় হচ্ছে myfxbox এর লিঙ্ক আর দ্বিতীয় হচ্ছে একাউন্ট মনিটরিং এর লিঙ্ক আর ৩য় হচ্ছে ইনভেস্টর আইডি আর পাস ওয়ারড। এ ছাড়াও আরো অনেক আছে যেমন ফরেক্সফ্যাক্টোরি । আপনি যাকে গুরু বানাতে যাচ্ছেন তাকে গুরু বানানোর আগে উপরের যে কোন ১টা চাইবেন, আর তার ট্রেডিং হিস্টোরি দেখবেন, যেমন ম্যনিমেজমেন্ট করে ট্রেড করে কিনা, উনি লংটাইম ট্রেডার নাকি স্কাল্পার যদি স্কাল্পার হয়ে থাকে তাহলে তার কাছ থেকে দূরে থাকার চেষ্টা করুন। আর কম পক্ষে ১বছর থেকে যারা রেগুলার প্রফিট করতেছে ১০% কিংবা তার বেশী তাদেরকে ফ্লো করুন। যে বা যারা এরকম কোন প্রুফ দিতে পারবেনা তারা হইল ফরেক্স জগতের সবচেয়ে বড় কীট এরা কাক হয়ে কোকিল সাজতে আসে, এদের থেকে যথা সম্ভব দূরে থাকুন। আবার অনেকে অভিজ্ঞ কিন্তু লজ করে, সে অভিজ্ঞভাই নিজে ইচ্ছা করে লজ করে না তার কোথাও না কোথাও ত্রুটি আছে। আর যে নিজেই লজে আছে সে আপনাকে কেমনে উইনার বানাবে? আর আপনি যদি কারো কাছথেকে প্রুফ ছাড়া সিঙ্গনাল নিয়ে ট্রেড করতে চান তাহলে ভাল হয় ট্রেডিং ছেড়ে দিয়ে অন্য কিছু করেন। আর অনেকে আছে যারা প্রফিট করে কিন্তু কোন কিছু শেয়ার করেনা তারা কোন সিঙ্গনাল ব্যবসায়ী না, এরা হিউজ প্রফিট করে তাই সব সময় সবার থেকে দূরে থাকে, প্রাইভেসির জন্য নিজেকে হাইড রাখে। ফরেক্স কীট দের সংখ্যা এত বেশী যে এদের নাম মেনশন করে কেউ শেষ করা যাবে না। তাই আমি আর কাউকে মেনশন করে পোস্ট করতে যাবনা।

বিডিপিপস কি এবং কেন?

বিডিপিপস বাংলাদেশের সর্বপ্রথম অনলাইন ফরেক্স কমিউনিটি এবং বাংলা ফরেক্স স্কুল। প্রথমেই বলে রাখা জরুরি, বিডিপিপস কাউকে ফরেক্স ট্রেডিংয়ে অনুপ্রাণিত করে না। যারা বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, শুধুমাত্র তাদের জন্যই বিডিপিপস একটি আলোচনা এবং অ্যানালাইসিস পোর্টাল। ফরেক্স ট্রেডিং একটি ব্যবসা এবং উচ্চ লিভারেজ নিয়ে ট্রেড করলে তাতে যথেষ্ট ঝুকি রয়েছে। যারা ফরেক্স ট্রেডিংয়ের যাবতীয় ঝুকি সম্পর্কে সচেতন এবং বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, বিডিপিপস শুধুমাত্র তাদের ফরেক্স শেখা এবং উন্নত ট্রেডিংয়ের জন্য সহযোগিতা প্রদান করার চেষ্টা করে।

×